১১:৫১ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / মিয়ানমারের নেত্রী অং সান সুকি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেবেন না

মিয়ানমারের নেত্রী অং সান সুকি জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেবেন না

 ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মিয়ানমারের নেত্রী অং সান সুকি চলতি মাসের শেষের দিকে অনুষ্ঠিতব্য জাতিসংঘের সাধারণ পরিষদে যোগ দেয়ার পরিকল্পনা বাতিল করেছেন। নোবেল বিজয়ী সুকি রোহিঙ্গা শরণার্থী সংকটে তীব্র আন্তর্জাতিক সমালোচনার মুখে পড়েছেন।

সরকারি মুখপাত্র ঝা হাতে আজ সুকির আনুষ্ঠানিক পদবী ব্যবহার করে বলেন, স্টেট কাউন্সিলর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন না।

মুখপাত্র এই সিদ্ধান্তের কোনো ব্যাখ্যা না দিয়ে বলেন, ভাইস প্রেসিডেন্ট হেনরি ভান থাইও সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ করবেন।

জাতিসংঘের হিউম্যান রাইটস প্রধান জায়েদ রাদ আল হুসেইন সাধারণ রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত হামলা চালানো এবং সম্ভাব্য জাতিগত নির্মূল তৎপরতার জন্য মিয়ানমারকে অভিযুক্ত করার পরই এই ঘোষণা এলো।

রোহিঙ্গা সমস্যা অব্যাহতভাবে বাড়তে থাকায় ২৫ আগস্ট থেকে মিয়ানারের নিরাপত্তা বাহিনী পরিচালিত দমন-পীড়নের চলমান দফায় বাংলাদেশে এ পর্যন্ত শরণার্থী ৩ লাখ ৭০ হাজারেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসেছে। সংখ্যালঘু মুসিলম জনগোষ্ঠীর জঙ্গিরা পুলিশ চৌকিতে হামলা চালিয়েছে এই অভিযোগেই নির্মম সামরিক অভিযান পরিচালিত হচ্ছে।

নোবেল বিজয়ী সুকি মিয়ানমারের সামরিক জান্তার আমলে তার নির্ভীক গণতান্ত্রিক কর্মকান্ডের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের অন্যতম প্রিয়পাত্রে পরিণত হন। তিনি কয়েক দশকের জান্তা শাসিত মিয়ানমারের প্রথম বেসামরিক নেতা নির্বাচিত হওয়ার পর গত সেপ্টেম্বরে জাতিসংঘের সাধারণ পরিষদে প্রথম ভাষণ দেন। তখন তিনি তার ভাষণে রাখাইন রাজ্যের সকল সম্প্রদায়ের জন্য শান্তি, স্থিতিশীলতা উন্নয়নের লক্ষ্যে রাজ্যটিতে জাতিগত ও ধর্মীয় বিদ্বেষের সমাধানের পন্থা নির্ধারণের প্রত্যয় ব্যক্ত করেন।

মিয়ানমারের নাগরিকত্ব বঞ্চিত রাষ্ট্রহীন রোহিঙ্গারা বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ দেশটিতে ঘৃণার পাত্রে পরিণত হয়েছে। এই নিপীড়নের বিরুদ্ধে কথা না বলার জন্য অনেক নোবেল বিজয়ী সুকির নিন্দা করেছেন। বাংলাদেশে ¯্রােতের মতো পালিয়ে এসে আশ্রয় নেয়া শরণার্থীদের কাছে শোনা যাচ্ছে, সামরিক বাহিনীর নির্বিচার হত্যা ও অগ্নিসংযোগের ঘটনার নিষ্ঠুর কাহিনী।

যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা শক্তি সামরিক অভিযানের নিন্দা জানিয়েছে। তবে চীন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রাক্কালে সমর্থনের প্রস্তাব দিয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents