১১:৪৪ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১২ ডিসেম্বর , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার ভিত মজবুত হলে শিক্ষার্থীর ঝরে পড়ার হার হ্রাস পায় : মহাপরিচালক

প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার ভিত মজবুত হলে শিক্ষার্থীর ঝরে পড়ার হার হ্রাস পায় : মহাপরিচালক

ঢাকা, ১০ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর মিলনায়তনে অধিদপ্তরের মহাপরিচালক ড. আবু হেনা মোস্তফা কামাল ‘রিডিং ইনহেন্সমেন্ট ফর এডভাসিং ডেভেলপমেন্ট (রিড) প্রকল্পের পঠন-শিখন সামগ্রীর এক প্রর্দশনীতে প্রধান অতিথির বক্তৃতায় বলেছেন,  প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার ভিত মজবুত হলে শিক্ষার্থীর ঝরে পড়ার হার হ্রাস পায়।

তিনি বলেন, শিশুকাল থেকে শিক্ষার্থী যদি সঠিকভাবে পড়তে পারে তাহলে পরবর্তী পর্যায়ের শিক্ষার ধাপ পার হতে সহজ হয়। পঠন-শিখন সামগ্রী ও মাঠপর্যায়ে এর কার্যক্রম ইতিবাচক ভূমিকা রাখছে।

মহাপরিচালক বলেন, বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ডিজিটাল রিডিং পদ্ধতির মাধ্যমে পড়ার কার্যক্রম নিশ্চিত হলে শিক্ষার্থী, অভিভাবক এবং শিক্ষকদের দক্ষতা বৃদ্ধি পাবে।

এসময় এই প্রদর্শনীতে অফিস অফ পপুলেশন, হেলথ, নিউট্রিশন এন্ড এডুকেশনের (পিএইচএনই) সিনিয়র এডুকেশন অ্যাডভাইজার মো: শহিদুল ইসলাম, ইউএসএআইডির পরিচালক (শিক্ষা) বুশরা জুলফিকার এবং সেভ দ্য চিলড্রেনের (বাংলাদেশ) ভারপ্রাপ্ত চিফ অফ পার্টি রিড প্রকল্প শাহীন ইসলামসহ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক উপস্থিত ছিলেন ।

সেভ দ্য চিলড্রেনের (বাংলাদেশ) ভারপ্রাপ্ত চিফ অফ পার্টি রিড প্রকল্প শাহীন ইসলাম জানান, ২০১৪ সাল থেকে রিড প্রকল্প প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সাথে প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত শিশুদের বাংলা পঠন দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে।

ইতোমধ্যে সারা দেশের ৭টি বিভাগের ১৯টি জেলার ৫ হাজার ১১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১৩৫৬টি কমিউনিটি রিডিং ক্যাম্প এ প্রকল্পের সুফল পাচ্ছে। ২০১৮ সালের মধ্যে রিড প্রকল্প প্রত্যক্ষভাবে সারাদেশের এক দশমিক ৫ মিলিয়ন শিশুর পঠন-দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

তিনি বলেন, ২০১৩ সালে ন্যাশনাল স্টুডেন্ট অ্যাসেসমেন্ট করতে গিয়ে দেখা গেছে শতকরা ২৫ জন শিশু সঠিকভাবে বাংলা পড়তে পারছে না। এই পদ্ধতিতে শিশুরা ভালভাবে পড়তে পারবে এবং শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ঝরে পড়ার হার হ্রাস পাবে। আরো বেশি সংখ্যক শিশু ও প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক উপকৃত হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

যথাযত মর্যাদায় বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বজলুর রহমানের ৪র্থ মৃত্যু বার্ষিকী পালিত

ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু সৈনিক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদকারী, …

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents