৫:১০ পূর্বাহ্ণ - শনিবার, ২০ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / স্বাস্থ্যখাতে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

স্বাস্থ্যখাতে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৯ সেপ্টেম্বর, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, প্রাকৃতিক দুর্যোগকালীন জরুরী স্বাস্থ্য পরিস্থিতি মোকাবেলাসহ স্বাস্থ্যখাতে বাংলাদেশের অভাবনীয় সাফল্যের প্রশংসা করেছে।

দ্বীপরাষ্ট্র মালদ্বীপে চলমান বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ৫ দিনব্যাপী বার্ষিক সম্মেলনে হু’র মহাসচিব ডঃ টেড্রস আধানম ঘেব্রিয়েসাস এ প্রশংসা করেন।

গত ৬ সেপ্টেম্বর ২০১৭ থেকে এ সম্মেলন শুরু হয়েছে। চলবে ১০ সেপ্টেম্বর ২০১৭ পর্যস্ত। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। অন্যান্যের মধ্যে বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডঃ টেড্রস আধানম ঘেব্রিয়েসাস, বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক ডঃ পুনম ক্ষেত্রপাল সিংহ ও বিভিন্ন সদস্য রাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রীগণ এ সম্মেলনে অংশগ্রহণ করেছেন।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যখাতের অর্জন, কর্ম পরিকল্পনা এবং কৌশলসমূহ বিস্তারিতভাবে তুলে ধরেন। তিনি উল্লেখ করেন যে, বাংলাদেশে অসংক্রামক রোগের হার বেশি। শতকরা ৬০ ভাগ মৃত্যু ঘটে থাকে অসংক্রামক রোগে। এ বিষয়ে সরকারের পরিকল্পনা এবং কর্মসূচীও তিনি তুলে ধরেন।

সম্মেলনে বাংলাদেশ অন্যান্য সদস্য রাষ্ট্রের সাথে মালদ্বীপ ঘোষণাতেও স্বাক্ষর করে। মালদ্বীপ ঘোষণার প্রতিপাদ্য হচ্ছে, ‘জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা মোকাবেলায় স্বাস্থ্যখাতের সক্ষমতা সৃষ্টি’। আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। এতে বলা হয়,মালে ঘোষণায় প্রাকৃতিক দুর্যোগকালীন স্বাস্থ্যসেবার গুরুত্ব তুলে ধরে উপযুক্ত মানের স্বাস্থ্য সেবা অবকাঠামো নির্মাণ, স্বাস্থ্য জনবলের প্রশিক্ষণ, ওষুধ সরবরাহ, রোগের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণ ইত্যাদি বিষয় বিবেচনায় নেয়া হয়েছে।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী সম্মেলনের মূল কর্মসূচীগুলোতে অংশগ্রহণের পাশাপাশি বিভিন্ন সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদলের প্রধান এবং আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধিদলের সংগে পার্শ্বসভায় মিলিত হন এবং দেশের স্বার্থ সংশি¬ষ্ট বিষয়ে আলোচনা করেন।

তিনি গ্লে¬াবাল ফান্ডের প্রতিনিধি দলের সংগে আলোচনা করেন এবং যক্ষ্মা, ম্যালেরিয়া ও এইচআইভি/এইডস নিয়ন্ত্রণে গ্লে¬াবাল ফান্ডের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ করেন। গ্লে¬াবাল ফান্ডের প্রতিনিধিবৃন্দও জানান যে, বাংলাদেশের সাথে গ্লে¬াবাল ফান্ডের সহযোগিতামূলক কর্মসূচী ভালোভাবেই চলছে এবং ফান্ড এ সহযোগিতা অব্যাহত রাখতে চায়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents