১:৩০ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২০ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / দলীয় প্রতীক শুধু মেয়র/চেয়ারম্যান প্রার্থীর জন্য

দলীয় প্রতীক শুধু মেয়র/চেয়ারম্যান প্রার্থীর জন্য

govt logo1 14.1.15ঢাকা, ১৫ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শনিবার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে পৌরসভা নির্বাচনে দলীয় প্রতীক পাবেন শুধু মেয়র পদের প্রার্থীরা। ওয়ার্ড কাউন্সিলর পদপ্রার্থীরা কোনো দলীয় মনোনয়ন বা প্রতীক পাবেন না। স্থানীয় সরকার নির্বাচনে সিটি মেয়র, পৌর মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের দলীয় মনোনয়ন ও প্রতীক দেয়ার সুপারিশ করে মন্ত্রিপরিষদ বিভাগে আইনি মতামত পাঠাচ্ছে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়।সূত্র আরো জানায়, সামনে পৌর নির্বাচন বলে প্রথমে ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৫-এর ওপর মতামত পাঠানো হচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগে। তাতে পৌর কাউন্সিলর পদপ্রার্থীদের দলীয় প্রতীক না দেয়ার সুপারিশ করা হয়েছে। আগামী সোমবার মন্ত্রিসভার বৈঠকে এটি উত্থাপন করা হচ্ছে বলে মন্ত্রণালয় সূত্র জানায়।

নাম প্রকাশে অনিচ্ছুক আইন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, “স্থানীয় পর্যায়ের নির্বাচনে কাউন্সিলর ও ইউপি সদস্যদের দলীয় প্রতীক না দেয়া ভালো। শুধু দলীয় প্রার্থী হবেন সিটি মেয়র, পৌর মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের প্রার্থীরা।”

ওই কর্মকর্তা জানান, আগে পৌরসভার নির্বাচন, তাই এ-সংক্রান্ত আইনের সংশোধনী আগামী সোমবার মন্ত্রিসভার চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে।

আইনমন্ত্রী আনিসুল হক এ বিষয়ে বলেন, “পৌরসভার নির্বাচন সামনের মাসে, তাই ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৫’-এর মতামতের জন্য আমাদের কাছে পাঠানো হয়েছে। আমরা পৌরসভার মেয়র প্রার্থীদের দলীয়ভাবে মনোনয়ন দেয়ার সুপারিশ করে সেটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাচ্ছি। তারা বিষয়টি চূড়ান্ত করে মন্ত্রিসভায় পাঠঅবে।”

মন্ত্রী আরো বলেন, পর্যায়ক্রমে সিটি মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের দলীয় মনোনয়ন ও দলীয় প্রতীক দেয়ার চিন্তভাবনা রয়েছে। ওয়ার্ড কাউন্সিলর ও ইউপি সদস্যদের দলীয় প্রতীক দেয়া হবে না বলে জানান তিনি।

গত রবিবার দলীয়ভাবে স্থানীয় সরকার নির্বাচনসংক্রান্ত অধ্যাদেশ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০১৫’উত্থাপন করেন। গত ২ নভেম্বর রাষ্ট্রপতি অধ্যাদেশটি জারি করেন।

এই অধ্যাদেশ অনুযায়ী মেয়র ও কাউন্সিলর পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোনো ব্যক্তিকে কোনো রাজনৈতিক দলের মনোনীত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে।

তবে চূড়ান্ত সংশোধনীতে মেয়র ও চেয়ারম্যানদের জন্য দলীয় মনোনয়ন ও প্রতীক দেয়ার বিধান রাখা হচ্ছে। এটি মন্ত্রিসভায় পাস হলে  কাউন্সিলর ও ইউপি সদস্যপদের প্রার্থীরা নির্বাচনে দলীয় প্রতীক পাবেন না।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents