৭:০১ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / প্যারিসে হামলার কারনে অ্যাপেক শীর্ষ সম্মেলনে ‘নিরাপত্তা জোরদারের’ অঙ্গীকার ফিলিপাইনের

প্যারিসে হামলার কারনে অ্যাপেক শীর্ষ সম্মেলনে ‘নিরাপত্তা জোরদারের’ অঙ্গীকার ফিলিপাইনের

philipain  14.12.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৪ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ম্যানিলায় আগামি সপ্তাহে অনুষ্ঠেয় অর্থনৈতিক শীর্ষ সম্মেলনে বিশ্ব নেতৃবৃন্দর জন্য নিরাপত্তা জোরদারের অঙ্গীকার করেছে। ফ্রান্সের রাজধানী প্যারিসে উপর্যুপরি বোমা ও বন্দুক হামলায় ১২৩ জন নিহত হওয়ার প্রেক্ষিতে এ অঙ্গীকার করলো দেশটি। শীর্ষ এই সম্মেলনটিতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা অংশ নিবেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

মার্কিন প্রেসিডেন্ট ছাড়াও চীন, জাপান, অস্ট্রেলিয়া, কানাডা ও আরো ১৫টি দেশের নেতৃবৃন্দ এশিয়া-প্যাসিফিক ইকোনোমিক কনফারেন্স সামিটে যোগ দিবেন। ম্যানিলায় ১৮ ও ১৯ নভেম্বর এই সম্মেলনটি অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্র বিভাগের মুখপাত্র চার্লস জোস বলেন, ‘আমাদের নিরাপত্তা কর্মকর্তারা নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। নিরাপত্তা নিশ্চিত করতে তারা প্রয়োজনীয় সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করছেন। তারা সম্মেলনে অংশ গ্রহণকারী সকল প্রতিনিধির নিরাপত্তা নিশ্চিত ও ভালভাবে সম্মেলনটি সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিচ্ছেন।’

সম্মেলনের আয়োজকরা জানিয়েছেন, ফিলিপাইন এই শীর্ষ সম্মেলনটিকে সামনে রেখে প্রায় ২০ হাজার গৃহহীন লোককে ম্যানিলার রাস্তা থেকে সরিয়ে নিয়েছে, এক হাজারের বেশি ফ্লাইট বাতিল করেছে। এছাড়াও শীর্ষ সম্মেলনটির নিরাপত্তা নিশ্চিত করতে ১৮ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে এবং ম্যানিলায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।

সম্মেলনে অংশ গ্রহণকারী বিভিন্ন দেশের প্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিত ও তাদের বহনকারী গাড়িগুলো যেন দ্রুত চলাচল করতে পারে সেজন্য রাজধানীর প্রধান সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ করে দেয়া হচ্ছে। গুপ্তহত্যা রোধে ম্যানিলার ভবনগুলোর মালিকদের ভবনের জানালা বন্ধ রাখতে বলেছে পুলিশ।

ফিলিপাইনে দীর্ঘদিন ধরেই ইসলামি জঙ্গি তৎপরতা চলে আসছে। রাজধানী ম্যানিলা থেকে মাত্র ১ হাজার কিলোমিটার (৬০০মাইল) দূরে দেশটির দক্ষিণাঞ্চলে জঙ্গিদের ঘাঁটি। জঙ্গিরা রাজধানীতেও ভয়াবহ হামলা চালিয়েছে। অ্যাপেকের সদস্য রাষ্ট্র ২১টি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আয়োজকদের বলেছেন, তিনি এই সম্মেলনে যোগ দিচ্ছেন না। ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট জোকো উইদোদো এই সম্মেলনে যোগ দিবেন না।

কলম্বিয়ার প্রেসিডেন্ট পর্যবেক্ষক হিসেবে সম্মেলনে অংশ নিবেন বলে জানিয়েছেন আয়োজকরা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents