৯:২৩ পূর্বাহ্ণ - শনিবার, ২২ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / পদ্মায় বাড়ছে পানি, বাড়ছে শঙ্কা

পদ্মায় বাড়ছে পানি, বাড়ছে শঙ্কা

রাজশাহী, ১৯ আগষ্ট, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ফুলে-ফেঁপে উঠছে রাজশাহীর পদ্মা নদী। আজ শনিবার সকাল ছয়টা থেকে বেলা তিনটা পর্যন্ত ছয় ঘণ্টায় এই নদীতে পানি বেড়েছে ১৩ সেন্টিমিটার। ফলে আশঙ্কা বাড়ছে স্থানীয় বাসিন্দাদের মধ্যে।

তবে এখনো পদ্মা নদীর পানি বিপদসীমার ১.০৯ মিটার নিচে রয়েছে। রাজশাহীতে পদ্মা নদীর পানির বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। শনিবার বেলা তিনটায় পদ্মার রাজশাহী নগরীর বড়কুঠি পয়েন্টে প্রবাহ রের্কড করা হয় ১৭ দশমিক ৪১ মিটার।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক এনামুল হক জানান, সকাল ৯টায় তা ছিলো ১৭ দশমিক ৩৭ মিটারে। এর আগে সকাল ৬টায় প্রবাহ ছিল ১৭ দশমিক ২৮ মিটার।

এদিকে উজানের ধেয়ে আসা পানিতে চাপ বেড়েছে রাজশাহী শহর রক্ষা বাঁধে। এরই মধ্যে নগরীর বুলনপুরে দেবে গেছে ব্লক। পশ্চিমের বুলনপুর ঘোষপাড়া এলাকাতেও বাঁধের ব্লক দেবে গেছে। এ ছাড়া ঝুঁকিতে রয়েছে অন্তত পাঁচটি পয়েন্ট। এতে আতঙ্কে স্থানীয় বাসিন্দারা। এসব পয়েন্ট নজরদারিতে রাখলেও এখনো ঝুঁকিপূর্ণ ঘোষণা করেনি পানি উন্নয়ন বোর্ড।

বুলনপুর ঘোষপাড়া এলাকায় ব্লক দেবে যাওয়া বাঁধের ওপরে আবদুল খালেকের বাড়ি। তার মেয়ে মনি খাতুন বলেন, এলাকার গৃহস্থালির পানি নালার মধ্য দিয়ে গিয়ে পড়ছে বাঁধে। গত বছর বাঁধের একেবারে নিচের অংশ দেবে গিয়েছিল। তখন পানি উন্নয়ন বোর্ড তা মেরামত করে দেয়।

এ বছর বর্ষার শুরুতেই নালার নিচের অংশ দেবে গেছে। পাশের আরো কিছু ব্লক নিচে নেমে গেছে। পানি উন্নয়ন বোর্ডের লোকজন দেখে গেলেও এখনো কোনো ব্যবস্থা নেয়নি। ধস আতঙ্কে রাতে বাড়িতে ঘুমাতে পারছেন না স্থানীয় বাসিন্দারা।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার তাপু জানান, রাজশাহী শহরের দিকে নদী সরে আসায় বাঁধের ওপর ক্রমেই চাপ বাড়ছে। গত এক দশকে উজান থেকে নদী ভেঙে শহরের দিকে এসেছে প্রায় ৬০০ মিটার। উজানে বাঁধের দুর্বলতায় নদীর দিক পরিবর্তন হচ্ছে বলে জানান তিনি।

নদী শহরের দিকে সরে আসার সত্যতা নিশ্চিত করেন রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোখলেসুর রহমান। তিনি বলেন, শহর রক্ষা বাঁধের পুরোটাই সংস্কার করা জরুরি। নদী সরে আসায় প্রতি বছর বাঁধের ওপর চাপ বাড়ছে। বাঁধের ওপর বাসাবাড়ির পয়োনালা মেশায় বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে।

নির্বাহী প্রকৌশলী আরো বলেন, ‘এখন বন্যা মৌসুম। এ ছাড়া ফারাক্কা খুলে দেয়ায় হঠাৎ করেই প্রবাহ বেড়েছে পদ্মায়। তবে রাজশাহী শহর রক্ষা বাঁধের (উচ্চতা ১৯ দশমিক ৬৭ মিটার) বিপদসীমার অনেক নিচ দিয়ে পানি বইছে। তারা নিয়মিত বাঁধ নজরদারিতে রেখেছেন। কোনো ধরনের ঝুঁকিতে পড়লে তা মেরামতে পানি উন্নয়ন বোর্ডের প্রস্তুতি রয়েছে বলে দাবি করেন তিনি।

রাজশাহী শহরের পশ্চিমাংশে বুলনপুর থেকে পবার সোনাইকান্দি পর্যন্ত পাঁচ কিলোমিটার বাঁধ সংরক্ষণ কাজ শুরু হয়েছে বলে জানান নির্বাহী প্রকৌশলী। তিনি বলেন, এ কাজে ১২ লাখ ব্লক লাগবে। গত ২৬ জুন থেকে ব্লক তৈরি করা হচ্ছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents