১:১৭ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / আইএসপি নীতিমালার কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত : ইন্টারনেট ব্যবসার ব্যয় বাড়ার আশঙ্কা

আইএসপি নীতিমালার কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত : ইন্টারনেট ব্যবসার ব্যয় বাড়ার আশঙ্কা

টেকনোলজী ডেস্ক, ৩১ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার বা আইএসপি লাইসেন্স ও নবায়ন ফি বাড়ানোর প্রস্তাব করেছে সরকার। একই সঙ্গে আইএসপির বার্ষিক আয়ের ১ শতাংশ বিটিআরসির সামাজিক সুরক্ষা তহবিলে (এসওএফ) জমা দেয়া ও ১ শতাংশ মুনাফা বিটিআরসির সঙ্গে ভাগাভাগিরও প্রস্তাবও উত্থাপন করা হয়েছে। এতে করে এই ব্যবসায় ব্যয় বাড়বে বলে আশঙ্কা  করছেন খাত সংশ্লিষ্টরা। বাড়তি এই ব্যয়ের কারণে ইন্টারনেটের দাম বাড়ার আশঙ্কাও করেছেন কেউ কেউ।

সম্প্রতি বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) এক  বৈঠকে আইএসপি নীতিমালার বিষয়ে কিছু পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে। এসব পরিবর্তনের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের (আইএসপি) লাইসেন্স ফি ১০ থেকে ২৫ গুণ বাড়ানো এবং আইএসপির বার্ষিক আয়ের ১  শতাংশ বিটিআরসির সামাজিক সুরক্ষা তহবিলে (এসওএফ) জমা দেয়ার প্রস্তাব রাখা হয়। এসব সিদ্ধান্ত চূড়ান্ত অনুমোদনের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে পাঠানো হয়েছে বলে জানা গেছে।

প্রস্তাবিত পরিবর্তিত নীমিমায় বাংলাদেশে আইএসপি প্রতিষ্ঠানের লাইসেন্সকে ছয় ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলো নেশনওয়াইড, সেন্ট্রাল, জোনাল, ক্যাটাগরি এ, ক্যাটাগরি বি ও ক্যাটাগরি সি। নেশনওয়াইড আইএসপিগুলো সারা দেশে ইন্টারনেট সেবা দিতে পারে। এ ছাড়া অন্য শ্রেণির আইএসপিগুলো বিটিআরসি নির্ধারিত বিভাগ ও অঞ্চল অনুযায়ী ইন্টারনেট সেবা দিয়ে থাকে।

নেশনওয়াইড আইএসপির জন্য নতুন লাইসেন্স ফি প্রস্তাব করা হয়েছে ২৫ লাখ টাকা। এ ধরনের আইএসপির বার্ষিক লাইসেন্স নবায়ন ফি হবে ৫ লাখ টাকা। দুই ক্ষেত্রেই এর আগে ফি ছিল ১ লাখ টাকা করে। সেন্ট্রাল জোন আইএসপির নতুন লাইসেন্স ফি ১৫ লাখ ও লাইসেন্স নবায়ন ফি ৩ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর জোনাল আইএসপির নতুন লাইসেন্স ফি ১০ লাখ ও নবায়ন ফি ২ লাখ টাকা করার সুপারিশ করেছে বিটিআরসি।

বাড়তি লাইসেন্স ফি ছাড়াও এসব প্রতিষ্ঠান ইন্টারনেটের ব্যবসা করে বছরে যা আয় করবে তার ১ শতাংশ অর্থ ‘রেভিনিউ শেয়ারিং’ হিসেবে বিটিআরসিকে দিতে হবে। এ ছাড়া আইএসপির বার্ষিক আয়ের আরও ১ শতাংশ বিটিআরসির সামাজিক সুরক্ষা তহবিলে (এসওএফ) জমা দিতে হবে।

সংশোধিত এই প্রস্তাবনা সম্পর্কে ইতোমধ্যে অবগত হয়েছে দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। প্রতিষ্ঠানটির সভাপতি আমিনুল হাকিম ঢাকাটাইমসকে বলেন, ‘আইএসপি ব্যবসায়ের নীতিমালা সংশোধন করে নতুন যে প্রস্তাব উত্থাপন করা হয়েছে তা ব্যবসায় বান্ধব নয়। এতে করে এই ব্যবসায়ের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ব্যয় বাড়বে। পাশাপাশি ইন্টারনেটের ব্যয় বাড়বে।  একই সঙ্গে সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের গতিও অনেকটাই কমে যাবে।’

আমিনুল হাকিম মনে করেন, সরকার এনবিআরের মত রেভিনিউ কালেকশনে নেমেছে। যার জন্য আইএসপি প্রতিষ্ঠানগুলোর ওপর বাড়তি অর্থের বোঝা চাপিয়ে দিচ্ছে।

তিনি বলেন, ‘আমরা সরকারের এই প্রস্তাব পর্যালোচনা করে দেখছি। এটি যাতে বাস্তবায়ন না হয় সেজন্য সরকারকে অনুরোধ করবো।’

তিনি জানান, আইএসপিবির নেতারা আগামীকাল এ নিয়ে জরুরি বৈঠকে বসবে। বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের তা অবহিত করা হবে।

দেশে বর্তমানে ছোট বড় মিলিয়ে ৫৯০ টি  আইএসপি প্রতিষ্ঠান রয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents