২:৫৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ফেসবুকের অযাচিত নোটিফিকেশন যে ভাবে বন্ধ করবেন

ফেসবুকের অযাচিত নোটিফিকেশন যে ভাবে বন্ধ করবেন

টেকনোলজী ডেস্ক, ৩১ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ঘুম থেকে ওঠা থেকে নিয়ে রাতে চোখ বোজা পর্যন্ত বহুবার ফেসবুক খুলে দেখেন। কখনও নিজের ছবিতে লাইক বা কমেন্টের নোটিফিকেশন পেয়ে উচ্ছসিত হন। আবার কখনও দেখেন, কোনও অযাচিত পোস্টে আপনাকে ট্যাগ করা হয়েছে, তাই দেখে বিরক্ত হয়ে যান। আর সেই ছবিতে যতবার কমেন্ট পড়বে, ততবার টিং-টিং শব্দে আপনার ফোন আপনাকে জানান দেবে। শুধু ট্যাগ নয়, এরকম অসংখ্য নোটফিকেশন ফেসবুকে আসতে থাকে, যার মধ্যে গুটিকয়েক হয়তো আপনার কাজে লাগে। তাই জেনে নিন কী ভাবে মুক্তি পাবেন এই অবাঞ্ছিত নোটিফিকেশনগুলি থেকে।

* ফেসবুকে সবথেকে বিরক্তিকর বিষয় হল, যখন কেউ অপ্রয়োজনীয় কোনও ছবিতে ট্যাগ করেন। কিন্তু এই ঝামেলা এড়ানোরও উপায় রয়েছে। না সেই ব্যক্তিকে আনফ্রেন্ড বা ব্লক করতে হবে না। বরং নিজের সেটিংসই এমন করে রাখুন যাতে কেউ যদি আপনাকে ট্যাগ করেনও, যতক্ষণ না আপনি সেই পোস্টকে অনুমতি দিচ্ছেন, ততক্ষণ সেই পোস্ট আপনার ফেসবুক টাইমলাইনে দেখা যাবে না। এর জন্য সেটিংস-এ যান। সেখান থেকে ‘টাইমলাইন অ্যান্ড ট্যাগিং’-এ ক্লিক করুন। সেখানে ‘রিভিউ ট্যাগস পিপল অ্যাড টু ইয়োর ওন পোস্ট বিফোর দ্য ট্যাগস অ্যাপিয়ার অন ফেসবুক’-এই অপশনটি অন করে রাখুন। এতে কেউ আপনাকে কোনও পোস্টে ট্যাগ করলে, সেটিতে ‘শেয়ার অন টাইমলাইন’-এ ক্লিক করলে তবেই পোস্টটি আপনার ফেসবুক টাইমলাইনে দেখাবে।

*আরও একটি সমস্যা হল, আপনি যদি কোনও পোস্টে কমেন্ট করেন, তা হলে সেই পোস্টে তার পর থেকে যে ক’টি কমেন্ট পড়বে, সব ক’টির নোটিফিকেশন আসবে। এই ঝামেলা থেকে মুক্তিরও উপায় রয়েছে। যে পোস্টটিতে কমেন্ট করেছেন, সেটিতে যান। গিয়ে ‘টার্ন অব নোটিফিকেশনস ফর দিস পোস্ট’-এই অপশনটি অন করে রাখুন।

*হঠাৎ করে দেখলেন, আপনার নতুন ডিপি-তে এক অচেনা ব্যক্তি মন্তব্য করছেন। কী করবেন এই সমস্যা এড়াতে। প্রথমত, সেই ব্যক্তি একেবারেই অচেনা হলে তাকে ব্লক করে দিন। দ্বিতীয়ত নিজের নিরাপত্তার জন্য পোস্টটির প্রাইভেসি সেটিংস বদলে দিন। প্রাইভেসি সেটিংস ‘ফ্রেন্ডস’ করে দিন। এতে কোনও অচেনা ব্যক্তি, যিনি আপনার প্রোফাইলে নেই, তিনি কমেন্ট বা লাইক করতে পারবেন না।

*ফেসবুকের টাইমলাইন খোলা থাকলে অনেকে গিয়ে সেখানে নিজের মতো পোস্ট করে দেন। এর জন্য টাইমলাইন বন্ধ করে রাখুন। সেটিংস-এ যান এবং ‘টাইমলাইম অ্যান্ড ট্যাগিং’-এ যান। সেখানে ‘হু ক্যান পোস্ট অন ইয়োর টাইমলাইন?’-এ গিয়ে ‘অনলি মি’ অপশনটি ক্লিক করুন।

*ফেসবুক থেকে সাময়িক ভাবে দূরে থাকতে হলে সে ব্যবস্থাও রয়েছে। কিন্তু এর জন্য ফেসবুকের অ্যাকাউন্ট ডিলিট করতে হবে না। ফোনে ফেসবুক মেসেঞ্জার থাকলে, সেখানে ‘ডু নট ডিস্টার্ব’ অন করে রাখুন। এছাড়া আপনি ফোনের সেটিংস থেকেও ডেটা অপশনে গিয়ে, শুধুমাত্র ফেসবুকের ডেটা অ্যাকসেস ডিসএবল করে রাখতে পারেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents