৫:৫৯ পূর্বাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ১০ মিনিটের শুনানি শেষে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নূর হোসেন

১০ মিনিটের শুনানি শেষে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নূর হোসেন

nur hoosain9   13.11.15ঢাকা, ১৩ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন মামলার প্রধান আসামী নূর হোসেনকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত। এরপর তাকে নারায়ণগঞ্জ থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়।

শুক্রবার জেলা ও দায়রা জজ আদালত এক সংক্ষিপ্ত শুনানি শেষে এই আদেশ দেন মুখ্য বিচারিক হাকিম শহিদুল ইসলাম। বেলা পৌনে তিনটার দিকে নূর হোসেনকে আদালতে হাজির করা হয়। এর মাত্র ১০ মিনিটের মধ্যেই শুনানি শেষে আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়া হয়।

এ সময় নূর হোসেনের বিরুদ্ধে ১৩ মামলার ১১টিতে গ্রেপ্তার দেখানো হয়।

nur hoosain2   13.11.15বেসরকারি টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত দৃশ্যে দেখা যায়,  নূর হোসেনকে বহনকারী মাইক্রোবাসটি আদালত প্রাঙ্গনে প্রবেশের দশ মিনিটের মাথায় আবারও তাকে নিয়ে বের হয়ে যায়। সেসময় বিপুল সংখ্যক মানুষ আদালত প্রাঙ্গণে উপস্থিত ছিলেন।

এদিকে নূর হোসেনকে নারায়ণগঞ্জ আদালতে নেওয়াকে কেন্দ্র করে আদালতপাড়ায় ব্যাপক নিরাপত্তা গ্রহণ করা হয়।

সিদ্দিরগঞ্জ ও ফতুল্লা থানায় তার বিরুদ্ধে থাকা ১৩ টি মামলায় গ্রেপ্তার দেখানো হলেও তাকে রিমান্ড চাওয়া হবে না বলে এর আগে সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন জেলা পুলিশ সুপার মহিদ উদ্দিন। সেসময় তিনি বলেন, ‘এসব মামলায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট ইস্যু হয়ে যাওয়ায় রিমান্ড আবেদনের সুযোগ নেই।’

nur hoosain7   13.11.15এর আগে বৃহস্পতিবার রাতে ভারত থেকে ফিরিয়ে এনে তাকে রাখা হয় রাজধানীর উত্তরায় র‌্যাব-১ কার্যালয়ে। পরে শুক্রবার সকাল সাড়ে আটটার দিকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে  তাকে নিয়ে যাওয়া হয় নারায়ণগঞ্জ জেলা পুলিশ লাইন্সে। সেখান থেকেই তাকে আদালতে হাজির করা হয়।

তার বিরুদ্ধে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানায় ১১টি মামলা ও ফতুল্লা মডেল থানায় দুইটি মামলা রয়েছে। তার বিরুদ্ধে ১০টি জিআর মামলা, ২টি সিআর মামলা ও একটি কনভিকশন হয়েছে।

ওই ১৩টি মামলাতেই নূর হোসেনের বিরুদ্ধে আদালতে গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে। এসব মামলায় নূর হোসেনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হয়।

নূর হোসেনকে রিমান্ড চাওয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে পুলিশ সুপার বলেন, যেহেতু নূর হোসেনের বিরুদ্ধে ১৩টি মামলাতেই আদালত থেকে ওয়ারেন্ট ইস্যু হয়েছে সেহেতু তাকে রিমান্ড চাওয়ার সুযোগ নেই।

পুলিশ সুপার আরো জানান, আলোচিত ৭ খুনের দু’টি মামলায় গ্রেপ্তার হওয়া ২১ আসামিই আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিয়েছেন। ১৪ জন সাক্ষী স্বীকারোক্তি দিয়েছেন।

৭ খুনের মামলার তদন্ত প্রতিবেদনটি একটি ওয়েল কমপাইলড তদন্ত প্রতিবেদন বলে উল্লেখ করেন এসপি।

এর মধ্যে একজন বাদী সন্তোষ প্রকাশ করেছেন। তার দায়েরকরা মামলাটি বর্তমানে বিচারিক আদালতে রয়েছে। অপর একজন বাদী আদালতে নারাজী দিয়েছেন। কিন্তু সেটা জুডিশিয়াল কোর্টে খারিজের পর সেশন কোর্টেও খারিজ করা হয়েছে। এটা ইনডিকেট করে ৭ খুনের তদন্ত সম্পূন্ন রূপে নিরপেক্ষ ও নির্ভুল।

যদি কেউ বলেও থাকে সেটাও সঠিক নয়। এছাড়া এতগুলো ১৬৪ একটির সঙ্গে অপরটি গাথা। তদন্ত একটি কোয়ালিটি সম্পন্ন। এটা কেউ ভুল বলতে পারেনি।  সকালে নূর হোসেনকে র‌্যাব-১ কার্যালয় থেকে নারায়ণগঞ্জে নেওয়া হয়।

এর আগে শুক্রবার সকাল সাতটার দিকে র‌্যাব-১ এর কার্যালয়ে এক সংক্ষিপ্ত ব্রিফিংয়ে শেষে নূর হোসেনকে নারায়ণগঞ্জ পুলিশের কাছে হস্তান্তর করা হয়। এরপর তাকে নিয়ে নারায়ণগঞ্জের উদ্দেশ রওনা হয় পুলিশ। এর আগে সকালের দিকে র‌্যাব কার্যালয়ে গাড়িতে করে নূর হোসেনকে নিয়ে আসা হয়।

গত বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার কিছু পরে বাংলাদেশি প্রতিনিধিদের কাছে নূর হোসেনকে হস্তান্তর করা হয়।

বাংলাদেশের কারাগারে আটক উলফা নেতা অনুপ চেটিয়াকে দুই সঙ্গীসহ ভারতের কাছে হস্তান্তরের একদিন পর নূর হোসেনকে ফেরত পাঠিয়েছে ভারত। গত বছরের ২৭ এপ্রিল সাত খুনের পরে ভারতে পালিয়ে যান নূর হোসেন। ওই বছরের ১৪ জুন কলকাতার বাগুইআটিতে পুলিশের হাতে ধরা পড়েন তিনি। তার বিরুদ্ধে অবৈধভাবে ভারতে অবস্থানের মামলা হয়। গত মাসে ভারত সরকার সেই মামলা প্রত্যাহার করে নিলে নূর হোসেনের দেশে ফেরার পথ সুগম হয়।

জানা যায়, ভারতের স্থানীয় সময় বিকেল সাড়ে পাঁচটার দিকে কলকাতার দমদম কেন্দ্রীয় কারাগার থেকে নূর হোসেনকে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয়। কর্মকর্তারা তার নামে একটি পারমিট ইস্যু করে সেখানকার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্যে কঠোর নিরাপত্তায় নূর হোসেনকে নিয়ে যশোরের বেনাপোলের দিকে রওনা দেন।

বেনাপোল থানার ওসি অপূর্ব হাসান জানান, রাত সোয়া ১১টার দিকে ডিবি পুলিশের একটি গাড়ি নূর হোসেনকে আনতে ভারতের সীমানায় প্রবেশ করে। কিছুক্ষণ পর ওই গাড়িতে তাকে বাংলাদেশে নিয়ে আসা হয়। এর আগে নারায়ণগঞ্জের পুলিশ সুপার পুলিশ মহিদ উদ্দিন বলেন, নূর হোসেনকে ফেরত আনতে একজন অতিরিক্ত পুলিশ সুপারের নেতৃত্বে একদল পুলিশ বিকেলে বেনাপোলে রওনা হয়েছে। ওই দলে রয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা মামুনুর রশিদ। মহিদ উদ্দিন আরো বলেন, সরকারের উচ্চ পর্যায়ে থেকে জানানো হয়েছে একজন আসামি আসছে। তাকে পর্যাপ্ত নিরাপত্তা দিতে।  সেজন্য যত ফোর্স দরকার তা দিয়ে তাকে আনতে হবে।

গত বছরের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জে প্যানেল মেয়র নজরুল ইসলাম, আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণ করা হয়। তিন দিন পর শীতলক্ষ্যা নদীতে ছয়জনের এবং পরদিন আরেকজনের লাশ পাওয়া যায়। চাঞ্চল্যকর এই ঘটনার পরপরই ভারতে পালিয়ে যান প্রধান আসামি নূর হোসেন। চলতি বছরের ৮ এপ্রিল সাত খুনের মামলায় র‌্যাব-১১-এর তৎকালীন অধিনায়ক লে. কর্নেল তারেক সাঈদ, মেজর আরিফ ও লে. কমান্ডার এমএম রানা, নূর হোসেনসহ ৩৫ জনকে আসামি করে চার্জশিট দেয় নারায়ণগঞ্জ জেলা পুলিশ। চার্জশিটভুক্ত আসামিদের মধ্যে নূর হোসেনসহ এখনও ১৩ জন পলাতক।

২০১৪ সালের ১৪ জুন কলকাতা বিমানবন্দর সংলগ্ন কৈখালী এলাকা থেকে নূর হোসেন তার দুই সহযোগী সেলিম, সুমনসহ গ্রেফতার হন। নূর হোসেনের উত্থান ট্রাকচালকের সহকারী হিসেবে জীবন শুরু করা নূর হোসেন ১৯৯২ সালে বিএনপির সাবেক সাংসদ গিয়াসউদ্দিনের আশীর্বাদপুষ্ট হয়ে যোগ দেন বিএনপিতে। সিদ্ধিরগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে তিনি শামীম ওসমানের হাত ধরে আওয়ামী লীগে যোগ দেন। বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ইউনিয়ন কাঁচপুর শাখার সভাপতি হন। তাঁর বিরুদ্ধে দাঙ্গা-হাঙ্গামাসহ বিভিন্ন অভিযোগে ১৩টি মামলা হয়। বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে তাঁকে ধরিয়ে দিতে ইন্টারপোলে রেড নোটিশও পাঠানো হয়েছিল। ২০০৮ সালে সংসদ নির্বাচনের পর তিনি এলাকায় ফেরেন। পরে সিদ্ধিরগঞ্জ থানা আওয়ামী লীগের সহসভাপতি হন।

গত বছর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে তিনি ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হন। কাঁচপুরে শীতলক্ষ্যা নদী দখল করে বালু-পাথরের ব্যবসা, উচ্ছেদে বাধা, পরিবহনে চাঁদাবাজিসহ নানা কারণে বারবার আলোচনায় এসেছেন তিনি। তাঁর বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লা থানায় ছয়টি হত্যা মামলাসহ ২২টি মামলা রয়েছে। সৌজন্যে প্রিয়.কম

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents