৬:০১ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / আদালতে ‘ঔদ্ধত্যপূর্ণ আচরণ’ করায় মাহবুব উদ্দিন খোকনকে আটকের নির্দেশ : মাফ চেয়ে পার পেলেন খোকন

আদালতে ‘ঔদ্ধত্যপূর্ণ আচরণ’ করায় মাহবুব উদ্দিন খোকনকে আটকের নির্দেশ : মাফ চেয়ে পার পেলেন খোকন

ঢাকা, ২৪ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সোমবার দুপুরে খালেদা জিয়ার বিরুদ্ধে করা জিয়া চ্যারিটেবল ও অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিকালে আদালতে ঔদ্ধত্যপূর্ণ আচরণের দায়ে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার আইনজীবী, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক বিএনপি নেতা মাহবুব উদ্দিন খোকনকে আটকের নির্দেশ দেয়ার পর তা আবার প্রত্যাহার করা হয়েছে। জ্যেষ্ঠ আইনজীবীদের ক্ষমা চাওয়ার প্রেক্ষিতে আদেশ প্রত্যাহার করে নেন বিচারক।

দুই মামলার প্রধান আসামি বেগম খালেদা জিয়া আদালতের অনুমতি ছাড়া গত ১৫ জুলাই লন্ডন যাওয়ায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছে দুর্নীতি দমন কমিশন। এই আদেশের ওপর শুনানিকালেই এই ঘটনা ঘটে। তবে আদালত এ বিষয়ে কোনো আদেশ না দিয়ে আগামী বৃহস্পতিবার আবার শুনানির দিন ঠিক করে।

আইনজীবীরা জানান, বিএনপি নেতা খোকনের নানা বক্তব্যে নাখোশ হয়ে বিচারক তাকে থামতে বলেন। কিন্তু তিনি সেই আদেশ অগ্রাহ্য করে আবারও নানা ধরনের কথা বলে যেতে থাকেন।

এর আগে আদালতে হাজির না হওয়ায় জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে জামিন বাতিলের আবেদন করেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

খালেদা জিয়ার আইনজীবীরা তার দিকে ইঙ্গিত করে বলেন, সরকারের লোকেরা যেভাবে কথা বলছে সেই অনুযায়ী তিনি বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছেন।

যদিও দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল এই অভিযোগ অস্বীকার করে বলেন, ‘রাজনৈতিক দলের নেতারা কে কোথায় কী বলেছেন সেটা তাদের বিষয়। দুদকের পক্ষ থেকে আমরা মামলা নির্বিঘ্ন করতে সহযোগিতা করছি।’

কাজল আদালতকে বলেন, বেগম খালেদা জিয়া আদালতের অনুমতি না দিয়ে বিদেশে গেছেন। এতে মামলা পরিচালনায় ব্যাঘাত ঘটছে। তাই তাকে আদালতে উপস্থিত থাকার জন্য গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেছি।

এরপরই খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদিন সময় চেয়ে বক্তব্য রাখেন। তিনি বলেন, ‘দুদকের আইনজীবী যেভাবে কথা বলছেন এটা আদালতের ভাষা না। আমাদের সবার এই বিষয়টি খেয়াল রাখা দরকার।’

তখন বিচারক তাকে ধন্যবাদ জানিয়ে সবাইকে সতর্ক হয়ে কথা বলার পরামর্শ দেন।

এরপরই দুদকের আইনজীবীকে সুযোগ দেয়া হচ্ছে এমন কথা বলে বিচারকের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পরেন মাহবুব উদ্দিন খোকন।

এক পর্যায়ে বিচারক খোকনকে উদ্দেশ্য করে বলেন, ‘খোকন সাহেব একটু আগে আপনার সিনিয়র যে বিষয় নিয়ে কথা বললেন আপনি সেই দিকেই গেলেন। তার কথা থেকে আমাদের সবারই শেখার আছে। কিন্তু আপনি যেভাবে কথা বলছেন, বডি ল্যাঙ্গুয়েজ প্রদর্শন করছেন এটা কেন করছেন? যখন জয়নাল আবেদিন সাহেব কথা বলেছেন তখন তো পিপি (দুদকের আইনজীবী) কথা বলেননি। আপনি তার কথা বলার সময় কেন কথা বলছেন।’

এক পর্যায়ে বিচারক খোকনকে বলেন, তিনি না থামলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। খোকন তখন পাল্টা বক্তব্যে বলেন, ‘আপনি চাইলে ব্যবস্থা নিতে পারেন।’

এক পর্যায়ে বিএনপি নেতা খোকনকে হেফাজতে নিতে চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ দেন বিচারক আখতারুজ্জামান। আর পুলিশ এসে আদালতে নির্দেশ পালনের উদ্যোগও গ্রহণ করে।

বিচারকের নির্দেশের পর পুলিশ খোকনের পাশে গিয়ে দাঁড়ান। তখন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী আদালতের কাছে খোকনের বক্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করেন।

পরে বিচারক বলেন, ‘আপনি সিনিয়র আইনজীবী। আপনার প্রতি সম্মান রেখে আমি আদেশ প্রত্যাহার করলাম।

পরে বিচারক চকবাজার থানার ওসিকে জায়গায় বসার আদেশ দেন।

আদালত থেকে বের হয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে জয়নাল আবেদিন এই বিষয়ে বলেন, এমনটা আদালতে হয়ে থাকে। এটা স্বাভাবিক ঘটনা। আদালতের কাছে ক্ষমা প্রার্থনা করায় আদেশটি প্রত্যাহার করেছেন বিচারক।

আর মোশাররফ হোসেন খোকন সাংবাদিকদের বলেন, ‘বেগম খালেদা জিয়ার আইনজীবীরা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করায় উদ্ভূত পরিস্থিতি থেকে রক্ষা পেয়েছেন।’

দুদকের উপপরিচালককে জেরা

বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আখতারুজ্জামানের আদালতে মামলার প্রধান তদন্ত কর্মকর্তা দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক নূর আহমেদ চ্যারিটেবল মামলায় আবারও সাক্ষ্য দেন।

তার সাক্ষ্য শেষে আইনজীবীরা জেরা করেন। জেরা শেষ না হওয়ার কারণে পরবর্তী জেরার জন্য ২৭ জুলাই দিন ধার্য করে আদালত। অপরদিকে জিয়া অরফানেজ মামলায় আত্মপক্ষ সমর্থনের জন্য একই দিন ধার্য করা হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents