১১:৩২ পূর্বাহ্ণ - বুধবার, ১২ ডিসেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / আপনার স্মার্টফোন পানিতে পড়লে আপনাকে যা করতে হবে

আপনার স্মার্টফোন পানিতে পড়লে আপনাকে যা করতে হবে

টেকনোলজী ডেস্ক, ২৪ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সময়টা বর্ষাকাল। নানা কাজের সঙ্গী ফোনটিকে সঙ্গে নিয়ে নিত্যদিন ছুটে চলা। বৃষ্টির পানিতে সাধের ফোন ভিজে যেতে পারে। কিংবা অসাবধানতা বশত ফোনটি পানিতে পড়ে যেতে পারে। কী করবেন তখন? জেনে নিন ফোন ভিজে গেলে কিংবা পানিতে পড়ে গেলে করনীয় সম্পর্কে।

সার্ভিস সেন্টারে প্রকৃত ঘটনা বলুন
ধরা যাক, আপনার স্মার্টফোনটি ওয়ারেন্টি পিরিয়ডের মধ্যেই রয়েছে। সেক্ষেত্রে নির্মাতা সংস্থার সার্ভিস সেন্টারে গিয়ে আপনি ফোনটি বিনামূল্যে সারিয়ে নিতেই পারেন। তবে কোন কোন ক্ষেত্রে ড্যামেজ রিপেয়ার হবে, সেটা আগে থেকেই স্পষ্টভাবে জেনে রাখুন। সার্ভিস সেন্টারে গিয়ে মিথ্যা বলে লাভ নেই। প্রতিটি স্মার্টফোনের অন্দরে ‘ইমারসন সেন্সর’ থাকে। কোনও তরলের সংস্পর্শে এলেই তার রঙ পালটে যায়। আপনার ফোন যদি হাত ফসকে পানিতে পড়ে যায় কিংবা ভিজে যায় অথচ আপনি সার্ভিস সেন্টারে গিয়ে সে কথা অস্বীকার করেন, তাহলে কিন্তু লাভের লাভ কিছুই হবে না।

যত দ্রুত সম্ভব মুছুন ও অফ করুন
স্মার্টফোন ভিজে গেলে যত দ্রুত সম্ভব সেখান থেকে তুলে ফোনটি একটি পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছুন ও সুইচ অফ করে রাখুন। কোনও হেডফোন বা ইউএসবি লাগানো থাকলে অবশ্যই খুলে রাখুন। পারলে ফোনটি একটি শুকনো তোয়ালেতে জড়িয়ে রাখুন। সেক্ষেত্রে অতিরিক্ত পানি তোয়ালেটি টেনে নেবে।

চালের বস্তার ভেতর রাখুন
খুব ভাল হয় যদি পানি থেকে তুলেই স্মার্টফোনটি ২৪-৪৮ ঘণ্টা চালের বস্তার ভিতর রাখতে পারেন। চাল অতিরিক্ত আর্দ্রতা শুষে নেয়। তবে সাধারণত চালের বস্তায় প্রচুর ধুলা থাকে। সেটাও স্মার্টফোনের জন্য খুব একটা সুবিধার নয়। তাই খুব বেশিক্ষণ না রাখাই ভাল।

হেয়ার-ড্রায়ার ব্যবহার করবেন না
ভেজা চুল শুকোতে বাড়িতে যে হেয়ার-ড্রায়ার থাকে, সেটা ভুলেও যেন ফোনের ভেতর পানি ঢুকে গেলে শুকোনোর জন্য ব্যবহার করবেন না। কারণ, হেয়ার-ড্রায়ার থেকে যে গরম হাওয়া বেরোয়, তা আপনার ফোনের ইলেকট্রনিক যন্ত্রাংশের ক্ষতি করতে পারে। অনেকে ফোনটি ওভেনের পাশে রেখেও শুকানোর চেষ্টা করেন। এই প্রবণতাও কিন্তু বিপজ্জনক।

লবণ পানিতে পড়লে সর্বনাশ
ফোনটি পরিষ্কার পানিতে পড়ে গেলে ও তার ভেতর পানি ঢুকলে তবু স্মার্টফোনটি ঠিক হওয়ার কিছুটা আশা থাকে। কিন্তু সমুদ্রের ধারে বেড়াতে গিয়ে হাত ফসকে লবণাক্ত পানিতে পড়ে গেলে সেটা ঠিক হওয়ার আশা প্রায় থাকে না বললেই চলে। সেক্ষেত্রে ফোনটি সমুদ্র থেকে তুলে পরিষ্কার পানিতে ধুয়ে ফেলার চেষ্টা করবেন না যেন।

ডেটা ব্যাক-আপ রাখুন

ফোন ফিরে না পেলেও অনেকের কাছে ওই ফোনে সংরক্ষিত ডেটা খুবই গুরুত্বপূর্ণ হয়। তাই ফোনটি অবিলম্বে পানি থেকে তুলে ‘অন’ করতে পারলেই আগে ডেটা ‘ব্যাক-আপ’ নিয়ে রাখুন। হোয়াটসঅ্যাপ চ্যাট, ছবি, ব্যাংকিং তথ্য, কন্ট্যাক্টস-সব কিছুরই ব্যাক-আপ আগে থেকে নিয়ে রাখা সম্ভব।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents