৫:১৭ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সমালোচিত ৫৭ ধারা বাতিলের সিদ্ধান্ত পেছাল

সমালোচিত ৫৭ ধারা বাতিলের সিদ্ধান্ত পেছাল

ঢাকা, ১০ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা বাতিলের বিষয়ে বৈঠকেও এ নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি। আইনমন্ত্রী বলেছেন, আগস্টের মাঝামাঝিতে এ নিয়ে আরেকটি সভা হবে। সেখানে ৫৭ ধারা সম্পর্কে সিদ্ধান্ত জানা যাবে।

রবিবার সচিবালয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের খসড়া নিয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। এই সভাতেই ধারা বাতিলের বিষয়ে সিদ্ধান্ত হওয়ার কথা ছিল।

সভা শেষে মন্ত্রী বলেনম যতক্ষণ আছে, ততক্ষণ যদি এই ধারায় অপরাধ হলে মামলা হবেই। তিনি বলেন, ‘মামলা হওয়াই তো শেষ কথা নয়। মামলা হওয়ার পর অভিযোগপত্র দেওয়ার আগে তদন্ত হয়। সেই তদন্ত অন্তত সুষ্ঠু হবে। এটা আপনাদের আশ্বস্ত করছি।’

২০০৬ সালে আইসিটি আইন প্রণয়ন করা হয়। ২০১৩ সালে আইনটি সংশোধন করা হয়। এই আইনের ৫৭ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি ইচ্ছাকৃতভাবে ওয়েবসাইটে বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করেন, যা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেউ পড়লে, দেখলে বা শুনলে নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ হতে পারেন অথবা যার দ্বারা মানহানি ঘটে, আইনশৃঙ্খলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা করতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোনো ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে উসকানি প্রদান করা হয়, তাহলে তার এই কার্য হবে একটি অপরাধ।

তবে এই সংজ্ঞাটি বেশি বিস্তৃত বলে অভিযোগ আছে এবং অনলাইনে মানুষের কর্ম তৎপরতার একটি বড় অংশই এই ধারার অধীনে ফেলে মামলা করা সম্ভব বলে অভিযোগ করে আসছেন অনেকে।

৫৭ ধারায় গত কয়েক মাসে বেশ কিছু বিতর্কিত মামলার পর ধারাটি বাতিলের দাবি জানিয়ে আসছেন গণমাধ্যমকর্মী এবং মানবাধিকার কর্মীরা। আইনমন্ত্রীও সম্প্রতি ধারাটি বাতিলের আশ্বাস দিয়েছিলেন। তিনি বলেছিলেন, নতুন ডিজিটাল নিরাপত্তা আইন প্রণয়ন করা হচ্ছে। এ আইনে ৫৭ ধারার বিষয়ে পরিষ্কার করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents