১২:১১ পূর্বাহ্ণ - বুধবার, ১৭ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণের বিরুদ্ধে প্রভাবশালী ৯ দেশ

পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণের বিরুদ্ধে প্রভাবশালী ৯ দেশ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৯ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): দীর্ঘ কয়েক মাস আলোচনার পর জাতিসংঘের প্রায় ১২২টি দেশ পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে রাজি হয়েছে। তবে যুক্তরাষ্ট্র, ব্রিটেন ফ্রান্সসহ বেশ কয়েকটি দেশ পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি মানবে না বলে প্রকাশ্য ঘোষণা দিয়েছে।

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয় সাধারণ পরিষদ বিশ্বকে পরমাণু অস্ত্রের অভিশাপ থেকে মুক্তি দেয়ার জন্য ঐতিহাসিক একটি পদক্ষেপ নিয়েছে। এর আওতায় পরমাণু অস্ত্র নিষিদ্ধ করার বিষয়ে জাতিসংঘ সদর দপ্তরে একটি প্রস্তাব পাস করা হয়েছে যা জাতিসংঘের সব দেশ মেনে চলতে আইনগতভাবে বাধ্য।

জাতিসংঘের ১৯২ টি সদস্যদেশের মধ্যকার দুই-তৃতীয়াংশ দেশের আলোচকরা ১০ পাতার চুক্তি চূড়ান্ত করেন।চুক্তির পক্ষে পড়েছে ১২২ ভোট। একটি ভোট পড়েছে বিপক্ষে এবং সিঙ্গাপুর ভোটদানে বিরত ছিল। ভোটে অংশগ্রহণকারীদের মধ্যে বিশ্বের ৯টি পারমাণবিক অস্ত্র সমৃদ্ধ দেশের কোনওটিই ছিল না। এখন ৫০ টি দেশ চুক্তিটি অনুমোদন করার ৯০ দিন পর এটি কার্যকর হবে।

১৯৪৫ সালে জাপানের হিরোশিমা ও নাগাসাকিতে দুটি পরমাণু বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। এতে এক লাখ ৪০ হাজার মানুষ মারা যায়। তা সত্ত্বেও জাপান শুক্রবারের পারমাণবিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তিতে স্বাক্ষর করেনি। তারা এই সম্মেলন বর্জন করেছে।

যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্স যৌথ এক বিবৃতিতে দাবি করেছে, ‘এ চুক্তির মাধ্যমে আন্তর্জাতিক নিরাপত্তার বাস্তবতাকে পরিষ্কারভাবে অস্বীকার করা হয়েছে। আমরা পরমাণু অস্ত্র নিষিদ্ধকরণের আলোচনায় যোগ দেইনি এবং আমরা এ চুক্তিতে সই করব না এবং কখনো তা অনুমোদন দেব না। এ চুক্তির কখনো অংশীদারও হব না আমরা।’

দেশ তিনটি দাবি করছে, আন্তর্জাতিক নিরাপত্তা রক্ষার জন্য পরমাণু অস্ত্র ব্যবহারের প্রয়োজন রয়েছে।তারা এ চুক্তিটিকে ত্রুটিপূর্ণ এবং নিয়ন্ত্রণহীন বলে এর সমালোচনা করেন।

অবশ্য, মূল আলোচনায় পরমাণু শক্তিধর যুক্তরাষ্ট্র, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, চীন, ভারত, পাকিস্তান, উত্তর কোরিয়া ও ইসরায়েল যোগ দেয়নি।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents