৭:৪৭ অপরাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / গাজীপুরে বয়লার বিস্ফোরণে হতাহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো উদ্ধার তৎপরতা চালিয়েছে ফায়ার সার্ভিস

গাজীপুরে বয়লার বিস্ফোরণে হতাহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো উদ্ধার তৎপরতা চালিয়েছে ফায়ার সার্ভিস

গাজীপুর, ০৪ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): গাজীপুরের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস লিমিটেড নামের একটি কারখানায় বয়লার বিস্ফোরণে হতাহতের ঘটনায় দ্বিতীয় দিনের মতো উদ্ধার তৎপরতা চালিয়েছে ফায়ার সার্ভিস। মঙ্গলবার সকাল থেকেই ফায়ার সার্ভিস কর্মীরা বিধ্বস্ত ভবনে উদ্ধার তৎপরতা শুরু করেন। এরপর সকাল ৮টার দিকে ধসে পড়া ভবনের ভেতর থেকে এক হতভাগ্য শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়।

এনিয়ে এ দুর্ঘটনায় ১০ জনের প্রাণহানি ঘটেছে, আহত হয়েছেন অন্তত ৫০ জন। নিখোঁজ রয়েছেন আরও তিনজন। দুর্ঘটনার পর কারণ অনুসন্ধানে জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি তাদের কাজ শুরু করেছে।

বয়লার বিস্ফোরণের কারণ অনুসন্ধানে সাতটি বিষয় মাথায় রেখে তদন্ত শুরু করা হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও তদন্ত কমিটির প্রধান। ঘটনাস্থল পরিদর্শন করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। এসময় নিহতের পরিবারের প্রত্যেকে আট লাখ টাকা অনুদান পাবেন বলে ঘোষণা করেন তিনি। এছাড়া ঘটনাস্থল পরিদর্শন করেন গাজীপুর পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ।

বয়লার বিস্ফোরণে নিহতরা হলেন. বগুড়া জেলার সোনাতলা থানার নামাজখালী গ্রামের শাহার আলীর ছেলে মাহবুবুর রহমান (২৩), চট্টগ্রামের মিরসরাই থানার বামনসুন্দর গ্রামের মৃত মোকছেদ আহমেদের ছেলে আব্দুস সালাম (৫৫), চাঁদপুর সদরের মদনা গ্রামের বাচ্চু ছৈয়ালের ছেলে গিয়াস উদ্দিন (৩০), মাগুরার হরিশপুর থানার গোবরা গ্রামের আইয়ুব আলী সরদারের ছেলে আল আমিন (৩০), রাজবাড়ির গোয়ালন্দ থানার বরাট বাজার এলাকার মনিন্দনাথের ছেলে বিপ্লব চন্দ্র শীল (৩৮) এবং ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর থানার কুন্ডা গ্রামের সাগর আলী মীরের ছেলে মজিবুর রহমান (৩৭)।

এছাড়া মনসুর (৩০) ও আরশাদ হোসেন (৩৬) নামে নিহত দুইজনের নাম পাওয়া গেলেও তাদের বিস্তারিত পরিচয় জানা যায়নি। নিহতদের মধ্যে গাইবান্দা জেলার পলাশবাড়ি থানার মরিয়া গ্রামের মৃত মো. লিয়াকত আলীর ছেলে সোলেমান মিয়া (৩০) নামে একজনের মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে। নিহত অপরজনের পরিচয় জানা যায়নি।

পুলিশ ও ফায়ার সার্ভিস বিভাগ জানায়, মাল্টি ফ্যাবস কারখানার চতুর্থ তলা ভবনের নিচ তলায় বয়লার বিস্ফোরণে দশজন নিহত হন, আহত হন অন্তত ৫০ জন। এ ঘটনায় দ্বিতীয় দিন সকাল থেকেই ফায়ার সার্ভিস কর্মীরা উদ্ধার তৎপরতা শুরু করেন। সকাল ৮টার দিকে ধসে পড়া ভবনের ধ্বংসস্তুপ থেকে আমিরুল ইসলাম নামে এক প্রকৌশলীর মরদেহ উদ্ধার করা হয়। নিরাপত্তায় ও অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার নূরে আলম জানান, দুর্ঘটনায় হতাহতের ঘটনায় অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এছাড়া এ ঘটনায় আশেপাশের মন্ডল গ্রুপ, ইসলাম গার্মেন্টস, তানিয়া ফ্যাশন,ডেল্টা, মল্লিকা গার্মেন্টম, কায়জার গার্মেন্টস, কটন ক্লাব বিডি লি., এমা গার্মেন্টস, মায়মুন, আলিম ফ্যাশনসহ অন্তত ১০টি কারখানা ছুটি ঘোষণা করা হয়েছে। যান্ত্রিক ত্রুটি থেকে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে মনে করেন তিনি।

তদন্ত কমিটির কাজ শুরু

ঘটনা তদন্তে জেলা প্রশাসনের পক্ষ থেকে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলামকে প্রধান করে আট সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এছাড়া ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়। ইতোমধ্যে জেলা প্রশাসন গঠিত তদন্ত কমিটি তাদের তদন্তের কাজ শুরু করেছেন। কমিটির সদস্যরা দুর্ঘটনাস্থল পরিদর্শন, কারখানার শ্রমিক ও কর্মকর্তাদের সাথে কথা বলেন।

এবিষয়ে তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাহেনুল ইসলাম জানান,  বয়লার কী কারণে বিস্ফোরিত হতে পারে সে বিষয়ে বিশেষজ্ঞ সাথে তদন্ত কাজ শুরু করা হয়েছে। বয়লার বিস্ফোরণে প্রাথমিকভাবে সাতটি কারণ নির্ধারণ করে সেটি মাথায় রেখে তদন্ত করা হচ্ছে। বিস্ফোরিত বয়লারটির নবায়ন মেয়াদ শেষ হয়েছে গত ২৪ জুন। তবে এই অল্প দিনে মধ্যে এটি বিস্ফোরিত হওয়ার কথা নয়, আবার এটিকে উড়িয়েও দেয়া হচ্ছে না। এসব কিছু মাথায় রেখেই আমরা তদন্ত কাজ করছি।

তিনজন নিখোঁজের দাবি স্বজনদের

জেলা প্রশাসন গঠিত কন্ট্রোলরুমে এ পর্যন্ত  তিনজনের নিখোঁজের তালিকা দিয়েছে স্বজনরা। তারা হলেন, গাইবান্ধার হেলেঞ্চা গ্রামের আব্দুল ওয়াহেদের ছেলে নজরুল ইসলাম, পটুয়াখালীর ইন্দ্রকোল গ্রামের কাশেম ফরাজীর ছেলে মাসুদ রানা এবং ফেনীর মাছিমপুর গ্রামের মাহমুদুল হকের ছেলে এরশাদ উল্লাহ।

এসময় নিখোঁজ সদস্যদের স্বজনদের অনেকেই কান্নায় ভেঙে পড়েন। তারা অন্তত মরদেহটি দাফনের জন্য লাশের আবদার করে আহাজারি করতে থাকেন।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আক্তারুজ্জামান জানান, সকাল ৮টায় ধ্বংসস্তুপ থেকে আমিরুল ইসলামের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় দুই দিনে ১০ জন মারা গেছেন। নিহতদের মধ্যে আটজনের মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। ধ্বংসস্তুপের ভেতর মরদেহের সন্ধানে তল্লাশি অব্যাহত রয়েছে। যখন নিশ্চিত হওয়া যাবে এখানে আর কোনো লাশ নেই, তখন উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হবে। বয়লার বিস্ফোরণে কী ধরনের ত্রুটি ছিল এবং এর লাইসেন্স আদৌ ছিল কী না বিষয়টি বয়লার পরিদর্শক ভালো বলতে পারবেন।

প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় বয়লার বিস্ফোরণের ভয়াবহতা

সোমবার সন্ধ্যা ৭টায় অনেকেই মাগরিবের নামাজ পড়তে মসজিদে গিয়েছেন। হঠাৎ বিকট শব্দে বয়লার বিস্ফোরণ ঘটে। এতে প্রকম্পিত হয়ে পড়ে পুরো এলাকা। শব্দ আতঙ্কে মুহূর্তে থমকে যায় সাধারণ বাসিন্দাদের কাজকর্ম। ঘটনাস্থলে ছুটে আসেন অনেকেই। হতাহতদের আহাজারি ও চিৎকারে পুরো এলাকার পরিবেশ ভারী হয়ে যায়। বিকট শব্দের কারণে পাশের কারখানার দেয়াল ও দরজা –জানালার কাচ টুকরো টুকরো হয়ে ভেঙে পড়ে।

মামলার দায়েরের প্রস্তুতি

বয়লার বিস্ফোরণে হতাহতদের ঘটনায় নিহতদের স্বজনদের পক্ষ থেকে কেউ বাদী হয়ে মামলা দায়ের করলে সেই মামলা আমলে নেয়া হবে বলে জানিয়েছেন গাজীপুরের পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ। এছাড়া এঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা দায়ের করবে। তদন্তে যেই দোষী সাব্যস্ত হন তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নিহতদের পরিবারকে আর্থিক অনুদান

বিকালে দুর্ঘটনাস্থল পরিদর্শন করেন শ্রম ও কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি এসময় সাংবাদিকদের জানান, নিহতদের স্বজনদের প্রত্যেককে বিমাসহ মন্ত্রণালয়ের পক্ষ থেকে পাঁচ লাখ টাকা অনুদান দেয়া হবে। এছাড়া কারখানা কর্তৃপক্ষ তাদের আরও তিন লাখ টাকা অনুদান দেবেন বলে ঘোষণা করেন প্রতিমন্ত্রী। এর আগে নিহতদের পরিবারের প্রত্যেককে দাফন বাবদ ২০ হাজার টাকা করে প্রদান করে জেলা প্রশাসন।

দুর্ঘটনার পর কারখানা এলাকায় ভিড় করছেন এলাকাবাসী ও অন্যান্য কারখানার হাজারো শ্রমিক। উদ্ধার তৎপরতা ও মরদেহ বের করার কাজে যোগদেন অনেকেই। উৎসুক জনাতর ভিড় সামাল দিতে হিমশিম খেতে হয় আইনশৃঙ্খলা বাহিনীকে। অপ্রীতিকর ঘটনা এড়াতে কারখানা এলাকায় নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents