১২:৪৬ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / অন্তত ১০ রকম ভাবে ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে পারেন আপনি

অন্তত ১০ রকম ভাবে ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে পারেন আপনি

 টেকনোলজী ডেস্ক, ০১ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তথ্য আদান-প্রদানের জন্য পেন ড্রাইভ বা ইউএসবি ফ্লাশ ড্রাইভের জুড়ি মেলা ভার! কিন্তু তথ্য আদান-প্রদান ছাড়াও আরও অন্তত ১০ রকম ভাবে ইউএসবি ড্রাইভ ব্যবহার করতে পারেন আপনি। আনার পেন ড্রাইভটি এককথায় নানা কাজের কাজি।

রিকভারি কিট
আজকাল দিনকাল খুবই খারাপ। যখন তখন যে কোনও কম্পিউটার, ল্যাপিতে ভাইরাস, ম্যালওয়্যার অ্যাটাকের ঘটনা আকছার। সেই সব আটকাতে পালটা যে সফটওয়্যার, মেশিনে তো বটেই, রাখুন ইউএসবি ড্রাইভেও। সমস্যা হলে কাজে দেবে ওইসব।

কম্পিউটার লক এবং আনলক
পেন ড্রাইভ যখন প্লাগ ইন করছেন বা প্লাগ আউট করছেন, তার ওপর ভিত্তি করে আপনার কম্পউটার আনলক বা লক করতে পারেন। এই ড্রাইভ ছাড়া অন্য কেউ যদি আপনার কম্পিউটারে অ্যাকসেস করার চেষ্টা করে, একদম মেসেজ দিয়ে তাকে আপনার পিসি জানান দেবে, আপনি এবং আপনার ড্রাইভটি ছাড়া আনলক করা অসম্ভব।

ওভাররাইট না করেই বুট করুন লিনাক্স
কম্পিউটার নিয়ে নাড়াচাড়া করছেন, অথচ একবার হলেও কেউ লিনাক্সের নাম শোনেননি, তেমন কেউ নেই। আপনার ওএস-এ ওভাররাইট না করেই পেন ড্রাইভের মাধ্যমে লিনাক্স বুট করতে পারেন।

নিজের তথ্য সুরক্ষিত করুন
যদি আপনি কোনও গোপন বা ব্যক্তিগত কিছু নথিপত্র স্টোর করার কথা ভাবেন, তাহলে আপনি সেটিকে এনক্রিপ্ট করে রাখতে পারেন। ফলে আর কারওর হাতে আসবে না সেইসব। উইন্ডোজ অন বোর্ড টুলস বা ট্রুক্রিপ্টের মতো কিছু ফ্রি অ্যাপ ইনস্টল করলেই এই ফ্ল্যাশ ড্রাইভ হ্যাকের কাজটি করে ফেলা যাবে।

র‍্যাম হিসেবে ব্যবহার
ধরা যাক কোনও কারণে আপনার পার্সোনাল কম্পিউটারের গতি বেশ ধীরে। আপনার কিছু ডেটার মাধ্যমে তার গতি আপনি বাড়াতেই পারেন। তা দিয়ে বিভিন্ন অ্যাপ্লিকেশনগুলিকে আরও ভাল ভাবে কাজে লাগানো যেতে পারে, বাড়বে পারফরম্যান্সও।

পোর্টেবল অ্যাপ রান করুন 
গেম থেকে সফটওয়্যার। বিভিন্ন পোর্টেবল অ্যাপ পকেটে নিয়ে ঘুরতে পারেন ইউএসবি ড্রাইভের মাধ্যমে। ফায়ারফক্স, ক্রোম, ওপেন অফিস কিংবা বিভিন্ন গেমের মতো সফটওয়্যার আপনি যে কোনও কম্পিউটারেই ব্যবহার করতে পারবেন।

ডিস্ক পার্টিশন
আপনার ফ্ল্যাশ ড্রাইভটিতে ইনস্টল করুন পার্টেট ম্যাজিক। আপনার কম্পউটারের হার্ড ড্রাইভ, তা দিয়ে অনায়াসে রি-পার্টিশন করা যাবে। যদিও এই পার্টিশনের বিষয়টি বেশ ঝুঁকির কাজ। কিন্তু পেন ড্রাইভ থেকে বুট করা হলে কাজটি আরেকটু সহজে হয় বইকি।

অ্যান্টি ভাইরাস রান করুন
ধরা যাক আপনার কম্পউটারে ভাইরাস অ্যাটাক করে ফেলেছে। কিছুতেই চালাতে পারছেন না। সেই সময় কখনও কখনও পেন ড্রাইভে থাকা অ্যান্টি ভাইরাস রান করালে কাজের কাজ হতে পারে। অনেক অ্যান্টিভাইরাসেই ইউএসবি আর সিডি রিকভারি টুলস থাকে। তাই ইউএসবি বা সিডি রিকভারি ইমেজ ডাউনলোড করুন, আর তা দিয়ে বুটেবল ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভের মাধ্যমে তা নিজের কম্পিউটারে ব্যবহার করুন।

ফাইল সিঙ্ক করুন
যদি আপনার কম্পিউটারে কোনও কোনও গুরুত্বপূর্ণ ফাইল থেকে থাকে, তাহলে সিঙ্কটয় ২.১ কিংবা সিঙ্কব্যাকএসই-র মতো টুলসের মাধ্যমে সেই সব ফাইল অটোমেটিক সিঙ্ক করতে পারেন। কপি করতে পারেন ইউএসবি-তে।

স্মার্টফোন এবং ট্যাবলেটের এক্সটার্নাল স্টোরেজ
যদি আপনার কাছে অনেক পেন ড্রাইভ থেকে থাকে, তাহলে ওটিজি কেবলের মাধ্যমে সেগুলি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের এক্সটার্নাল স্টোরেজ হিসেবে ব্যবহার করতে পারেন। কিছু কিছু ডিভাইসের ইউএসবি ওটিজি ড্রাইভার্স নেই, সেক্ষেত্রে এক্সটার্নাল ড্রাইভ মাউন্ট করতে কিছু অ্যাপসের সাহায্য নিতে পারেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents