১২:০৪ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ভারতের উপরাষ্ট্রপতি পদে প্রার্থীর দৌড়ে এগিয়ে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু

ভারতের উপরাষ্ট্রপতি পদে প্রার্থীর দৌড়ে এগিয়ে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু

 ইন্টারন্যাশনাল ডেস্ক, ০১ জুলাই, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ভারতের উপরাষ্ট্রপতি পদে প্রার্থীর দৌড়ে এগিয়ে রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী বেঙ্কাইয়া নাইডু। শীর্ষ রাজনৈতিক সূত্রে এ খবর জানিয়েছে ভারতীয় গণমাধ্যম।

রাষ্ট্রপতি পদে প্রার্থীর পরে এবার অনায়াসে উপরাষ্ট্রপতি পদপ্রার্থীকেও জিতিয়ে আনতে পারবেন বলে মনে করছেন নরেন্দ্র মোদি ও অমিত শাহ। রাজ্যসভায় শাসক গোষ্ঠী সংখ্যালঘু হলেও রাজ্যসভা এবং লোকসভা দুইটি কক্ষ মিলিয়ে এনডিএ-র শক্তি বিরোধী শিবিরের থেকে বেশি। জয়ের জন্য প্রয়োজন ৩৮৮টি ভোট। আর এনডিএ-র পক্ষে রয়েছে ৪১৩টি। রাষ্ট্রপতি পদে যেমন বিধায়কদেরও ভোটাধিকার রয়েছে, উপরাষ্ট্রপতি পদে শুধু লোকসভা এবং রাজ্যসভার সাংসদরাই ভোট দিতে পারেন।

বিজেপি নেতারা মনে করছেন, মোদি-অমিত আসলে ২০১৯ সালের লোকসভা ভোটের কথা মাখায় রেখেই পরিকল্পনা করছেন। সে কারণে উত্তরপ্রদেশের দলিত নেতা রামনাথ কোবিন্দকে রাষ্ট্রপতি পদে প্রার্থী করা হয়েছে। উপরাষ্ট্রপতি পদের জন্য মোদি-অমিতের নজর দক্ষিণ এবং উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলোর দিকে। দক্ষিণ বরাবরই বিজেপির দুর্বলতার জায়গা।

তাৎপর্যপূর্ণ ভাবে, নতুন রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম নিয়ে চর্চার সময়েও বেঙ্কাইয়ার কথা উঠেছিল। কিন্তু অমিত শাহ সুকৌশলে প্রার্থী বাছাইয়ের সময়ে রাজনাথ সিং ও অরুণ জেটলির পাশাপাশি বেঙ্কাইয়া নায়ডুকে বাছাই কমিটির সদস্য করে গোটা আলোচনা ভেস্তে দেন। তবে তার জন্য উপরাষ্ট্রপতি পদে বেঙ্কাইয়ার লড়াইয়ের সম্ভাবনা যে কমে যায়নি এমনটাই জানাচ্ছে রাজনৈতিক সূত্র। ‘দক্ষিণ-কৌশল’ এর অঙ্গ হিসেবে এর আগে ভাবা হচ্ছিল মহারাষ্ট্র এবং তামিলনাড়ুর রাজ্যপাল বিদ্যাসাগর রাওয়ের কথাও।

কিন্তু বিভিন্ন কারণে এগিয়ে বেঙ্কাইয়াই। তার সঙ্গে বিরোধীদের সম্পর্ক ভাল। নরেন্দ্র মোদি তার উপর আস্থা রাখেন। মোদির স্বপ্নের প্রকল্প স্মার্ট সিটি-র ভার নগরোন্নয়ন মন্ত্রী হিসেবে বেঙ্কাইয়া এখনও পর্যন্ত ভালই সামলাচ্ছেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের গুরু দায়িত্বও তার কাঁধে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents