৬:৫৯ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ১৫ বছরের মধ্যে ১ কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১শ’টি অর্থনৈতিক অঞ্চল হবে : প্রধানমন্ত্রী

১৫ বছরের মধ্যে ১ কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ১শ’টি অর্থনৈতিক অঞ্চল হবে : প্রধানমন্ত্রী

hasina sangsad2   11.11.15ঢাকা, ১২ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য কামরুল আশরাফ খানের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামী ১৫ বছরের মধ্যে ১ কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ৩০ হাজার হেক্টর জমির ওপর ১শ’টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে।

শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে ৪৬টি অর্থনৈতিক অঞ্চলের জন্য স্থান নির্বাচন করা হয়েছে। বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহে দেশী-বিদেশী বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় প্রণোদনা প্যাকেজ রয়েছে।

তিনি বলেন, বাস্তবায়নাধীন অর্থনৈতিক অঞ্চলসমূহ উন্নয়ন এবং তাতে দেশী-বিদেশী বিনিয়োগ আকর্ষণের মাধ্যমে দেশের শিল্পায়ন ও কর্মসংস্থানের ক্ষেত্রে নতুন যুগের সৃষ্টি হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ইকোনোমিক জোন অথরিটি (বেজা) এ পর্যন্ত মংলা, মীরেরসরাই, সাবরাং, আনোয়ারা এবং হবিগঞ্জে ৫টি অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য ৬ হাজার ৭৪৬ দশমিক ০৩ একর জমির বন্দোবস্ত পেয়েছে। অন্যান্য অর্থনৈতিক অঞ্চলের সরকারি খাস জমি বন্দোবস্তের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়া এসব অর্থনৈতিক অঞ্চলসহ অন্যান্য অর্থনৈতিক অঞ্চলের ব্যক্তি মালিকানাধীন অধিগ্রহণের কার্যক্রম দ্রুত সম্পন্ন করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, এ যাবত সড়ক, আইসিটি, গৃহায়ন, নৌপরিবহন, স্বাস্থ্য, যোগাযোগ, রেলপথ এবং পর্যটনসহ অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের সেক্টরে ৪৫টি প্রকল্প পিপিপি’র মাধ্যমে বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে। যার আনুমানিক বিনিয়োগ ব্যয় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। ৪৫টি প্রকল্পই অর্থনৈতিক বিষয়ক মন্ত্রিসভা কমিটিতে এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে নীতিগত অনুমোদন পেয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents