চ্যাট পিন করে রাখা যাবে

হোয়াটসঅ্যাপে এখন থেকে গুরুত্বপূর্ণ চ্যাটগুলো পিন করে রাখা যাবে। চ্যাট পিনিং ফিচারের মাধ্যমে কথোপকথনের বক্সের একদম উপরে গুরুত্বপূর্ণ চ্যাট সেঁটে রাখা যাবে। গুরুত্বপূর্ণ ম্যাসেজটি একবার পিন করে রাখলে অন্যান্য নতুন মেসেজ আসা সত্ত্বেও সেটি উপরেই থাকবে। গ্রাহকরা সর্বোচ্চ তিনটি ব্যক্তিবিশেষ বা গ্রুপ চ্যাট পিন করে রাখতে পারবেন। নতুন এ ফিচারটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের হোয়াটসঅ্যাপে আছে।

দুই ধাপে গ্রাহক পরিচয় প্রমাণের সুবিধা 

হোয়াটসঅ্যাপে অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য টু-স্টেপ ভেরিফিকেশন সিস্টেম চালু করা হয়েছে। এ ফিচারটির মাধ্যমে গ্রাহকরা দুই ধাপে নিজেদের পরিচয় প্রমাণের সুযোগ পাবেন। গত কয়েক মাস ধরে ফিচারটি বেটা সংস্করণে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। এটি অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ ফোন গ্রাহকদের জন্য ছাড়া হয়েছে। অনেক ডিজিটাল প্ল্যাটফর্মেই এই দুই ধাপে পরিচয় প্রমাণের সুযোগ আছে।

হোয়াটসঅ্যাপের ম্যাসেজ পড়তে পারবে সিরি

অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি এখন হোয়াটসঅ্যাপের মেসেজ পড়তে পারবে। ফিচারটি হোয়াটসঅ্যাপের ২.১৭.২০ আইওএস সংস্করণে আছে। তা ছাড়া এটি চলতে আইও ১০.৩ সংস্করণ বা তার উপরের সংস্করণ লাগবে।

ফিরে এসেছে হোয়াটসঅ্যাপের টেক্সট স্ট্যাটাস 

গ্রাহকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে টেক্সট স্ট্যাটাস ফিচারটি আবারও ফিরিয়ে এনেছে হোয়াটসঅ্যাপ। এ বছরের শুরুতে টেক্সট স্ট্যাটাস পাল্টে শুধু স্ট্যাটাস ফিচার চালু করেছিল ফেসবুক। পরবর্তীতে স্ট্যাটাসে ছবি, ভিডিও এবং জিআইএফ পোস্ট করা যেতো। স্ন্যাপচ্যাট স্ট্যাটাস এবং ইনস্টাগ্রাম স্টোরিজের মতো এই স্ট্যাটাস ফিচারটির ২৪ ঘণ্টা মেয়াদ ছিল। ২৪ ঘণ্টা পর এটি স্বয়ংক্রিয়ভাবে মুছে যেত। কিন্তু টেক্সট স্ট্যাটাস সরিয়ে এ ধরনের ফিচার চালু করায় সমালোচনার মুখে পড়ে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাই আবারও টেক্সট ফিচার ফিরিয়ে আনা হয়েছে।

ভিডিও কলের নতুন বাটন

গত মাসে হোয়াটসঅ্যাপে ভিডিও কলের জন্য নতুন বাটন যোগ করা হয়। ভিডিও কলের বাটনটি অ্যাটাচমেন্ট বাটনকে প্রতিস্থাপিত করেছে।