সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় অস্ট্রিয়ার ভিয়েনায় আওয়ামী লীগের দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশর দুঃসময় প্রবাসী বাংলাদেশিরা সবসময় এগিয়ে এসেছে। জাতির পিতা শেখ মুজিবুর রহমান যখন ছয় দফা দিলেন তার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে ফাঁসিতে হত্যার চেষ্টা করা হয়েছিল তখনও প্রবাসী বাংলাদেশিরা রুখে দাঁড়িয়েছে। মহান মুক্তিযুদ্ধে প্রবাসীদের অবদান রয়েছে। দেশের প্রতিটি আন্দোলন সংগ্রামে প্রবাসীরা অগ্রণী ভূমিকা পালন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, আমার নিজের অভিজ্ঞতা আছে- আমাকে যখন ইমারজেন্সি দিয়ে ২০০৭ সালে আমাকে দেশে ফিরতে দেবে না। আর আমি দেশে ফিরবই। আমাকে মাডার কেসের আসামি করেছে। আমি বলেছি আমি যাব। কারণ আমি জানি আমি কোনো অন্যায় করিনি। তখনও প্রবাসীরা আমার পাশে থেকেছে। আমাদের দেশের প্রতিটি ক্ষেত্রে প্রবাসীদের একটি বিরাট অবদান রয়েছে।

তিনি বলেন, আপনাদের মাঝে যখন আসি আমার খুবই ভালো লাগে। আমার মনে হয় ইউরোপের দেশগুলোতে একটু বেশিই আশা হচ্ছে। আর আল্লার রহমতে আমাদের নেতা কর্মীরা সবাই আসে। এ সময় শেখ হাসিনা প্রবাসীদের জানান সুইডেনের প্রধানমন্ত্রীর অমন্ত্রণে জুন মাসের ১৫ থেকে ১৬ তারিখ সুইডেন যাচ্ছেন।