পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ভারপ্রাপ্ত সচিব মাফরূহা সুলতানা নিজ নিজ বিভাগের পক্ষে সমঝোতা স্মারকপত্রে স্বাক্ষর করেন। এসময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো: মসিউর রহমান রাঙ্গাঁ।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, দারিদ্র বিমোচনের মাধ্যমে এ প্রকল্প গ্রামীণ জনগণের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। দেশব্যাপী এ কর্মসূচি সুষ্ঠুভাবে পরিচালনার জন্য প্রতি উপজেলা পরিষদের ক্যাম্পাসে একটি করে পাকা অফিস ভবন নির্মাণের সিদ্ধান্ত গ্রহণের প্রেক্ষিতে স্থানীয় সরকার বিভাগ এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ নীতিগতভাবে তা বাস্তবায়নের সিদ্ধান্ত নেয় বলে মন্ত্রী জানান।

তিনি বলেন,‘পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের বাস্তবায়নাধীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘একটি বাড়ি একটি খামার’ প্রকল্প দেশের ৬৪ টি জেলার ৪৯০ টি উপজেলার দরিদ্র মানুষের ভাগ্যোন্নয়নে কাজ করে যাচ্ছে। ক্ষুধা ও দারিদ্র্য বিমোচনের মধ্য দিয়ে আর্থ-সামাজিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলাই এ প্রকল্পের মূল লক্ষ্য’।

তিনি বলেন, ‘প্রকল্পের উন্নয়নমূলক এ কর্মকা- চলমান রাখার জন্য প্রতিষ্ঠিত হয়েছে পল্লী সঞ্চয় ব্যাংক, যা উপকারভোগী সদস্যদের মাঝে সহজ শর্তে জামানতবিহীন ঋণ সুবিধা প্রদান করবে । মন্ত্রী বলেন,‘এ প্রকল্পের ২য় মেয়াদ জুন ২০১৬ পর্যন্ত ৪০ হাজার ২১৬ টি গ্রাম উন্নয়ন সমিতি গঠনের মাধ্যমে প্রায় ২২ লক্ষ সদস্য পরিবারের সাথে কার্যক্রম পরিচালনা করে আসছে, যার সাথে সরাসরি সম্পৃক্ত থাকা দরিদ্র মানুষের সংখ্যা এক কোটির ওপরে’।

‘সমিতির আওতাভুক্ত দরিদ্র এ সকল সদস্যদের নিজস্ব সঞ্চয় জমা হয়েছে ১ কোটি ৬০ হাজার টাকা এবং সঞ্চিত জমার সাথে উৎসাহ বোনাস, ব্যাংক মুনাফা ও আবর্তক তহবিলসহ সর্বমোট ৩ হাজার ১৮৫ কোটি টাকার একটি স্থায়ী পুঁজি গঠন করে দেয়া হয়েছে যা দিয়ে সদস্যরা সমঝোতার ভিত্তিতে নিজেরাই ঋণ কার্যক্রম পরিচালনা করছেন’ ।

চুক্তি মোতাবেক সকল উপজেলা পরিষদের নিজস্ব ক্যাম্পাসে একটি বাড়ি একটি খামার এবং পল্লী সঞ্চয় ব্যাংকের কার্যক্রম পরিচালনার জন্য কমবেশি ১ এক হাজার বর্গফুট জায়গা স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগকে বরাদ্দ দিবে যেখানে প্রকল্প এবং ব্যাংকের নিজস্ব অর্থায়নে পাকা ভবন নির্মিত হবে। প্রকল্পের ৩য় মেয়াদ জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ।

৬০ হাজার ৫১৫ টি সমিতির আওতায় ৩৬ লক্ষ ৩১ হাজার সদস্যের লক্ষ্যমাত্রা বাস্তবায়নে এ পর্যন্ত সময়ের মধ্যে প্রায় ১৬ হাজার সমিতি গঠনের মাধ্যমে ৬ লক্ষ ৬৪ হাজার সদস্য অন্তর্ভুক্ত হয়েছে, যার নিজস্ব জমাকৃত সঞ্চয়ের পরিমান ১৮ কোটি ১৪ লক্ষ টাকা।