১০:২৭ অপরাহ্ণ - রবিবার, ২৩ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / সরকারি চাকরিজীবীরা অবসরের ৩ বছরের আগে পৌর নির্বাচনে প্রার্থী হতে পারবে না

সরকারি চাকরিজীবীরা অবসরের ৩ বছরের আগে পৌর নির্বাচনে প্রার্থী হতে পারবে না

nirbachon   11.11.15ঢাকা, ১১ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): পৌরসভা নির্বাচনে প্রার্থী হতে সরকারিচাকরিজীবীদের অবসর নিয়ে ন্যূনতম ৩ বছর অপেক্ষা করতে হবে না। এই নির্বাচনেতারা অবসর গ্রহণের পরই প্রার্থী হতে পারবেন।

সংসদ নির্বাচনে সরকারি চাকরিজীবীদের অবসরে যাওয়ার পর ন্যূনতম ৩ বছর না পারহলে নির্বাচনে অযোগ্য হন। কিন্তু পৌর নির্বাচনে অবসর গ্রহণের পর পরই প্রার্থীহতে আইনী কোন বাধা নেই।

প্রস্তাবিত পৌরসভা নির্বাচন পরিচালনা বিধিমালাতে এ বিধানটি বহাল রেখেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ছাড়া প্রস্তাবিত পৌরসভা নির্বাচন পরিচালনা বিধিমালাতে নির্বাচিত পৌর মেয়ররা পদত্যাগ না করেই নির্বাচনে অংশ গ্রহণের বিধানটিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ প্রসঙ্গে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, মেয়ররা পদত্যাগ না করেই আসন্ন পৌর নির্বাচনে অংশ নিতে পারবেন। তাদের স্বপদে থেকে নির্বাচনে প্রার্থী হওয়ার ক্ষেত্রে আইনী কোন বাধা নেই। কারণ পৌর মেয়র পদটি লাভজনক নয়। তিনি বলেন, পৌর মেয়ররা শুধু পৌর নির্বাচনে নয়, জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও তাদের পদ ছাড়ার প্রয়োজন নেই।

ইসির সংশ্লিষ্ট শাখার এক কর্মকর্তা বলেন, আগামী ডিসেম্বরে পৌর নির্বাচন অনুষ্ঠানে এখনো বদ্ধপরিকর ইসি। তবে কিছু জটিলতার কারণে এখন ২৪৫টি পৌর এর পরিবর্তে ২৪২টিতে নির্বাচন করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এসব পৌরসভার ছবিসহ ভোটার তালিকার সিডি আগামী ১৫ নভেম্বরের মধ্যে ইসি সচিবালয়ে পাঠাতে নির্দেশ পাঠায় কমিশন। সোমবার ইসির এ নির্দেশনা মাঠ পর্যায়ে পাঠানো হয়।

কমিশন সূত্র জানায়, বর্তমানে সারাদেশে পৌরসভার সংখ্যা ৩২৪টি। এরমধ্যে ২০১১ সালে নির্বাচনী উপযোগী ২৬৯টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল কমিশন। তবে স্থানীয় সরকারের অনুরোধে ওই সময়ে বোদা, রংপুর, বাগাতিপাড়া, কাঞ্চন, নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, গাজীপুর, পূর্বধলা, কুমিল্লা সদর দক্ষিণ ও রামগড় এই

১০টি পৌরসভার নির্বাচন স্থগিত রাখা হয় এবং নতুন করে মেহেরপুর, ফরিদপুর, মিরকাদিম ও শ্রীবরদী এই ৪টি পৌরসভা তফসিলে অন্তর্ভুক্ত করা হয়।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ২০ ধারা অনুসারে পৌরসভার মেয়াদ শেষ হওয়ার আগের ৯০দিন অর্থাৎ তিন মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করার বিধান রয়েছে। এ হিসাবে আগামী নভেম্বর থেকে জানুয়ারিতে এ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।
এদিকে আইন মন্ত্রণালয়ের ভেটিং শেষে আগামীকালের মধ্যে পৌরসভা নির্বাচনের আচরণ বিধিমালা জারি করা সম্ভব হবে বলে আশা করছে কমিশন।

মন্ত্রী-সংসদ সদস্যসহ সরকারি সুবিধাভোগীদের পৌর নির্বাচনের প্রচারণায় অংশ নেয়ার নিষেধাজ্ঞা প্রস্তাবিত আচরণবিধিতে তুলে দেয়া হয়েছে।

ইসি সচিবালয়ের যুগ্মসচিব (আইন) মো. শাহজাহান বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ভেটিং পাওয়া গেলে দ্রুত গেজেট আকারে সংশোধিত বিধিমালা জারি করা হবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents