৯:৫১ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৯ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / চলতি বছরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে না

চলতি বছরে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ হচ্ছে না

টেকনোলজী ডেস্ক, ০৯ মে, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বহুল প্রতীক্ষিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ চলতি বছরে সম্ভব হচ্ছে না। আগামী বছরের জানুয়ারি মাসে সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হবে। তবে ইতিমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণের কাজ ৭০ শতাংশ শেষ হয়েছে। বাকি কাজ যথা সময়েই শেষ হবে। ১৬ ডিসেম্বর রাষ্ট্রীয় নানান আয়োজন থাকায় স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে না বিবেচনা করেই এই তারিখ পরিবর্তন করা হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ ব্যাপারে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, ১৬ ডিসেম্বরের আগেই স্যাটেলাইট নির্মাণকাজ শেষ হবে। কিন্তু ওই দিন বিজয় দিবসে অনেকগুলো রাষ্ট্রীয় আয়োজন থাকায় স্যাটেলাইট উৎক্ষেপণের বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে না। এ কারণে জানুয়ারি মাসে উৎক্ষেপণের জন্য নতুন তারিখ নির্ধারণ করা হবে।

তিনি বলেন, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস কিংবা জানুয়ারি মাসেরই অন্য কোনো একটি তারিখে উৎক্ষেপণ করা হবে, যে তারিখটি বাংলাদেশের স্যাটেলাইট জগতে প্রবেশের জন্যই স্মরণীয় হয়ে থাকবে। শিগগিরই চূড়ান্ত তারিখ ঠিক করা হবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়েছে। এই উপগ্রহ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ অত্যন্ত মর্যাদাপূর্ণ বিশ্ব স্যাটেলাইট ক্লাবে প্রবেশ করবে। একই সঙ্গে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও বিকাশে একধাপ এগিয়ে যাবে। তিনি জানান, সাউথ এশিয়া স্যাটেলাইট উৎক্ষেপণের ফলে বঙ্গবন্ধু স্যাটেলাইটের বাণিজ্যিক কার্যক্রমে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

জানা গেছে, বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রকল্প পরিচালক পদে পরিবর্তন আসছে। বর্তমান প্রকল্প পরিচালক গোলাম রাজ্জাকের পরিবর্তে বিটিআরসির একজন পরিচালককে এ পদে নিয়োগের প্রস্তাব

বিটিআরসি থেকে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চলতি সপ্তাহেই নতুন প্রকল্প পরিচালকের দায়িত্ব নেওয়ার কথা। এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করলে বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘প্রকল্পকে স্বচ্ছ ও গতিশীল রাখার স্বার্থে প্রয়োজন হলে প্রকল্প পরিচালক বদল করা হবে।’ বঙ্গবন্ধু স্যাটেলাইট কোম্পানির এমডি হিসেবে নিয়োগ পেতে এরই মধ্যে একাধিক কর্মকর্তা দৌড়ঝাঁপ শুরু করেছেন। আগামী দু-এক মাসের মধ্যেই কোম্পানি গঠন চূড়ান্ত হতে পারে।

প্রসঙ্গত, ২০১৫ সালের ১২ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাণের লক্ষ্যে ফ্রান্সের কোম্পানি থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু স্যাটেলাইটের কাঠামো, উৎক্ষেপণ, ভূমি ও মহাকাশের নিয়ন্ত্রণ ব্যবস্থা, ভূস্তরে দুটি স্টেশন পরিচালনা ও নির্মাণে ঋণের ব্যবস্থা করার দায়িত্ব পালন করছে ফরাসি প্রতিষ্ঠানটি। নির্মাণ শেষে এই স্যাটেলাইট উৎক্ষেপণ করবে যুক্তরাষ্ট্রের কোম্পানি স্পেস এক্স।

বিটিআরসি জানায়, এরই মধ্যে নির্মাণকাজ ৭০ শতাংশ শেষ। আগামী তিন থেকে চার মাসের মধ্যেই ৯০ শতাংশ কাজ শেষ হবে। নভেম্বরের মধ্যেই উপগ্রহটি উৎক্ষেপণের জন্য প্রস্তুত হবে। এটি নির্মাণে মোট ব্যয় হচ্ছে দুই হাজার ৯৬৭ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নের পরিমাণ এক হাজার ৩১৫ কোটি টাকা। বাকি টাকার জোগান দেবে চুক্তিবদ্ধ ফ্রান্সের কোম্পানি থ্যালেস।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents