৫:০২ অপরাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে প্রেস কাউন্সিলে আলোচনা সভা অনুষ্টিত

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে প্রেস কাউন্সিলে আলোচনা সভা অনুষ্টিত

ঢাকা, ০৩ মে, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ সকাল ১১টায় বাংলাদেশ প্রেস কাউন্সিলের উদ্যেগে প্রেস কাউন্সিলের কনফারেন্স হলে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্টিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রেস কাউন্সিলের সম্মানিত সদস্য বিশিষ্ট সাংবাদিক নেতা ড. উৎপল ‍কুমার সরকার। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন-বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন-বিওএমএ’র সভাপতি সিনিয়র সাংবাদিক আলতাফ মাহমুদ। ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফ.বি.জে.ও)-এর আহবায়ক এস. এম মোরসেদ, জাতীয় সাংবাদিক সংস্থার চেয়ারম্যান লায়ন মোঃ নূর ইসলাম, বাংলাদেশ ইন্টারনেট নিউজ পেপার এসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ মহসিন প্রমূখ নেতৃবৃন্দ। অনুষ্টনটি সঞ্চালনা করে রুলাল জার্নালিস্ট ফাউন্ডেশনের সভাপতি এস.এম জহিরুল ইসলাম।

প্রধান আলোচক বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার বলেন, সাংবাদিকরা সমাজের দর্পন। আপনারা সব সময়ই ঝুঁকির মধ্যে কাজ করছেন। এই ঝুঁকিকে মোকাবেলা করার জন্য আপনাদের সাহস নিয়ে কাজ করতে হবে। সাহস না থাকলে সাংবাদিকতার পেশায় কাজ করা যায় না। এতদিন সাংবাদিকদের অভিযোগের কোন জায়গা ছিল না। এখন থেকে কোন জায়গায় যে কোন সাংবাদিক নির্যাতিত হলে তারাও আমাদের কাছে অভিযোগ করতে পারবে, প্রেস কাউন্সিল তদন্ত পূর্বক তার প্রতিকারের ব্যবস্থা নিবে। (বিস্তারিত ভিডিওতে দেখুন)।

বিশেষ আলোচক সিনিয়র সাংবাদিক বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন-বিওএমএ’র সভাপতি আলতাফ মাহমুদ তার বক্তব্যে বলেন, আজ বাংলাদেশ প্রেস কাউন্সিলের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আলোচনায় বাংলাদেশের প্রায় ৫২টি সংগঠনের নেতৃবৃন্দ এখানে উপস্থিত প্রমান করে আমরা সাংবাদিক সমাজ আজ ঐক্যবদ্ধ। বর্তমানেও সাংবাদিকরা তাদের কাজ করতে গিয়ে হয়রানির স্বীকার হচ্ছেন, এখনো বিভিন্ন স্থানে সাংবাদিকরা তাদের বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে গিয়ে বিভিন্ন ধরনের হামলা মামলার স্বীকার হচ্ছেন- তা থেকে রক্ষা করা না গেলে আগামীতে কেউ আর এ পেশায় কাজ করতে আসবে না। বিশ্বজুড়ে গণমাধ্যম ও সাংবাদিক, ফটো সাংবাদিকরা চরম ঝুঁকির মধ্য দিয়ে পেশাগত দায়িত্ব পালন করে চলেছেন। শোষণ, নির্যাতন, বঞ্চনা, হত্যা, খুন, গুম, অপহরণ, বিচার বহির্ভূত হত্যাকান্ড কেবলমাত্র একটা আইনের শাসনহীন সমাজ ও রাষ্ট্রেই চলতে পারে। গণতন্ত্রহীন সমাজে মিডিয়াও তাই আইনের শাসনের পক্ষে কিংবা বিচার বহির্ভূত হত্যাকান্ডের বিরুদ্ধে জোরালো ভূমিকা নিতে পারে না। কোন সংবাদমাধ্যম বা সাংবাদিক সমাজে ন্যায়বিচার, আইনের শাসন ও মানবাধিকার রক্ষার আন্দোলনকে এগিয়ে নেয়ার চেষ্টা করলেই হয় খুন, না হয় নির্যাতনের শিকার হচ্ছে।

আজকের দিনটিও হলো নিহত ও নির্যাতিত সাংবাদিকদের স্মরন করার দিন। কিন্তু আজও দেশে সাংবাদিকরা পেশীশক্তি দ্বারা নির্যাতিত হচ্ছে। আমাদের উপর মামলা, হামলা, জেল, জুলুম চলছে। এগুলো বন্ধ করে সাংবাদিকদের সহযোগিতায় সরকারকে এগিয়ে আসতে হবে। (বিস্তারিত ভিডিওতে দেখুন)।

সভাপতির বক্তব্যে প্রেস কাউন্সিলের সম্মানিত সদস্য বিশিষ্ট সাংবাদিক নেতা ড. উৎপল ‍কুমার সরকার বলেন, আজ সাংবাদিকদের ঐক্যবদ্ধ হতে হবে। আপনাদের উপর কোন নির্যাতন হলে আপনারা প্রেস কাউন্সিলে অভিযোগ করতে পারবেন। আমরা দেশের যে কোন স্থানে সাংবাদিক নির্যাতিত হলে আমরা তরিৎ সেখানে ছুটে যাব এবং এ ব্যাপারে আশু পদক্ষেপ নেব। সাংবাদিকদের অর্থনৈতিক বিষয়েও প্রেস কাউন্সিল একটা ফান্ড তৈরির ব্যবস্থা নেওয়ার চেষ্ঠা করছে।

তিনি আরো বলেন, যে সমস্ত সাংবাদিক নেতারা তাদের বক্তব্যে প্রেস কাউন্সিলের কাছে তুলে ধরছে আমিও এর বেশীর ভাগ বিষয়ের সাথে একমত। তাই এ সকল ব্যাপারে আমরা আশু পদক্ষেপ নেব।(বিস্তারিত ভিডিওতে দেখুন)।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents