১১:২৮ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মন্ত্রিসভায় আইআরডি’র প্রস্তাবিত সমন্বিত আয়কর আইন অনুমোদন

মন্ত্রিসভায় আইআরডি’র প্রস্তাবিত সমন্বিত আয়কর আইন অনুমোদন

ঢাকা, ১৭ এপ্রিল, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বাংলাদেশ সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের (আইআরডি) প্রস্তাবিত আয়কর আইনের পূর্ববর্তী সকল আইন, সংশোধনী ও অধ্যাদেশ সমন্বয় করে নতুন আইন তৈরির নীতিগত অনুমোদন দিয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরষিদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, ‘আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর বিধানাবলী ‘আয়কর আইন, ২০১৭’ হিসেবে সমন্বয় করার জন্য নতুন একটি খসড়া মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়। তিনি জানান, নতুন আইন আয়কর আইন ও নিয়মকে আরো সহজ ও কার্যকর করবে।

মন্ত্রিপরিষদ ‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭’-এর খসড়ারও চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এতে নগরীর পরিকল্পিত উন্নয়নের জন্য একটি মাস্টার প্ল্যানের প্রস্তাব করা হয়।

‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৭’ আইনটি ‘রাজশাহী নগর উন্নয়ন অধ্যাদেশ কর্তৃপক্ষ ১৯৭৬’ -এর স্থলাভিষিক্ত হবে, যা ২০১০ সালে সুপ্রিম কোর্টের এক রায়ে সামরিক আইনের এই অধ্যাদেশ বেআইনী বলে ঘোষণা করা হয়। নতুন এই আইনে খাল, বিল, হাওর, নদী, দিঘী ও বন্যাপ্লাবিত ভূমিসহ পানি রক্ষায় সুনির্দিষ্ট শর্ত রাখা হয়েছে। স্থানীয় প্রশাসন এসবের এলাকা নির্ধারণ করবে। নতুন এই আইন নগরীর সকল ভূমিকে রক্ষা করবে এবং মাস্টার প্ল্যান ভঙ্গ করতে পারবে না। এই আইন অমান্য করলে এ বছরের কারাদন্ড বা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় শাস্তিও হতে পারে।

মন্ত্রিপরিষদ আজকের বৈঠকে ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) আইন, ২০১৭’-এর খসড়ারও চূড়ান্ত অনুমোদন দিয়েছে। এই আইনে প্রচলিত আইনকে আরো সময়োপযোগী করা হয়েছে।

নতুন এই আইনে বিআরডিবি পরিচালনা পর্ষদে এলজিআরডি ও সমবায় মন্ত্রী চেয়ারম্যান এবং মন্ত্রণালয়ের সচিব ভাইস-চেয়ারম্যান হিসেবে থাকবেন। নতুন আইন অনুযায়ী প্রত্যেক বছরে ছয়বারের পরিবর্তে এখন থেকে প্রতি ছয়মাসে একবার করে বিআরডিবি পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে। এই আইনে সভায় কোরামের ব্যাপারেও শিথিলতা আনা হয়েছে। এখন থেকে সভায় পরিচালনা পর্ষদের এক-তৃতীয়াংশের উপস্থিতিতে কোরাম হয়েছে বলে গণ্য হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ ও ওমানের মধ্যে বিনিয়োগের ক্ষেত্রে উন্নয়ন বিষয়ক একটি খসড়া এবং বাংলাদেশ ও ভুটানের মধ্যে সাংস্কৃতিক সহযোগিতার বিষয়ে স্বাক্ষরের জন্য দুটি খসড়াও মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী আজ ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে মন্ত্রিসভার সদস্যবৃন্দ ও জাতির প্রতি অভিনন্দন জানান। ১৯৭১ সালের এই দিনে মেহেরপুর জেলার মুজিবনগরে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে। এ উপলক্ষে মন্ত্রিপরিষদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও মুজিবনগর সরকারের অন্যান্য নেতার অবদানের কথা স্মরণ করেন।

বৈঠকের পূর্বে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম প্রধানমন্ত্রীর কাছে বঙ্গবন্ধু স্যাটেলাইটের একটি র‌্যাপ্লিকা হস্তান্তর করেন। আগামী ডিসেম্বরে বাংলাদেশ তার নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents