৬:১৯ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মঙ্গল শোভাযাত্রার সাথে ধর্মের কোন সংঘাত নেই, এটি সাংস্কৃতিক বিষয় : সংস্কৃতিমন্ত্রী

মঙ্গল শোভাযাত্রার সাথে ধর্মের কোন সংঘাত নেই, এটি সাংস্কৃতিক বিষয় : সংস্কৃতিমন্ত্রী

ঢাকা, ১০ এপ্রিল, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ আয়োজিত আসন্ন ‘মঙ্গল শোভাযাত্রা-১৪২৪’র তহবিল সংগ্রহের লক্ষ্যে দেশের খ্যাতনামা শিল্পীরা তাদের কিছু মূল্যবান শিল্পকর্ম প্রদর্শনের জন্য প্রদান করেছেন। আজ সোমবার বিকেলে চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে এসব শিল্পকর্মের প্রদর্শন শুরু হয়েছে। এদিকে প্রদর্শনীসহ মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি কার্যক্রম পর্যবেক্ষণ ও পরিদর্শন করেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

এ সময় সংস্কৃতি মন্ত্রী বলেন, আবহমান কাল ধরে বাঙালিরা পহেলা বৈশাখ পালন করে আসছে। সময়ের পরিবর্তনের সাথে সাথে এর আঙ্গিকও পরিবর্তন হয়েছে।

মঙ্গল শোভাযাত্রার সাথে ধর্মের কোন সংঘাত নেই উল্লেখ করে তিনি বলেন, ‘এটি সাংস্কৃতিক বিষয়, সাংস্কৃতিক আন্দোলন। এটি অন্ধকার ও অপসংস্কৃতির বিরুদ্ধে লড়াই। সাংস্কৃতিক কর্মীসহ সাধারণ মানুষ সবাই মিলে এ লড়াই করতে হবে। এদেশে সকল ধর্ম বর্ণের মানুষ একত্রে বসবাস করে, এটাই বাংলাদেশের সংস্কৃতি ও এটাই বাংলাদেশের ইতিহাস।’

বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) ও পহেলা বৈশাখ উদ্যাপন সমন্বয় কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনসহ অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।

প্রদর্শনীসহ মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি কার্যক্রম পর্যবেক্ষণ ও পরিদর্শনের সময় মতবিনিময়কালে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ইউনেস্কো ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটি’ ঘোষণা করার কারণে এবছর নববর্ষ আয়োজনের এক বৈশ্বিক গুরুত্ব রয়েছে। আনন্দময় পরিবেশে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা ও শৃঙ্খলার কথা বিবেচনা করে সতর্কতার সাথে নববর্ষ উদযাপনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। তিনি বলেন,মঙ্গল শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রচুর লোকসমাগম হয় । তাই এ সময় নিরাপত্তার বিষয়টি মনে রাখতে হবে।

জঙ্গিবাদের প্রসঙ্গ উত্থাপন করে উপাচার্য বলেন, সবার সচেতনতা এক্ষেত্রে অপরিহার্য। সকলে সম্মিলিতভাবে ধর্মান্ধ সাম্প্রদায়িক শক্তিকে প্রতিহত করতে হবে। পরে অতিথিরা মঙ্গলশোভাযাত্রার প্রস্তুতির বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents