১২:৫১ অপরাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চাই : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে চাই : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ঢাকা, ০৭ এপ্রিল, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার কথা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চার দিনের সফরে ভারত পৌঁছার পর টুইট বার্তায় এই কথা বার্তা দেন তিনি।

আজ শুক্রবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে নয়াদিল্লি পৌঁছেন শেখ হাসিনা। সেখানকার পালাম বিমান ঘাঁটিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাকে স্বাগত জানান। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হয় ভারতের রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলে। এই সফরে প্রধানমন্ত্রী সেখানেই থাকবেন। এই প্রথম বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকার প্রধানকে এই ভবনে থাকার আমন্ত্রণ জানানো হচ্ছে।

গত সাত বছরে ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এটাই প্রথম দিপাক্ষিক সফর। এই সফরে ৩৫টির মত চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

এই সফরটিকে ভারত খুবই গুরুত্বের সঙ্গে নিয়েছে। দেশটির গণমাধ্যমে প্রকাশিত নানা খবর অনুযায়ী, তিস্তা চুক্তির বাধা কাটতে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়কেও আলোচনার জন্য ডেকেছেন প্রধানমন্ত্রী মোদি। ২০১১ সালে সব চূড়ান্ত হয়ে গেলেও মমতার আপত্তিতে আটকে যায় তিস্তা চুক্তি।

২০০৯ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে সম্পর্কের উন্নতির দাবি করছে ক্ষমতাসীন দল। এই সরকারের গত মেয়াদে বহু বছর ধরে আটকে থাকা স্থল সীমান্ত চুক্তির বাস্তবায়ন হয়েছে, বিনিময় হয়েছে ১৬২টি ছিটমহল। এই প্রক্রিয়ায় বাংলাদেশে যোগ হয়েছে ১০ হাজারেরও বেশি একর জমি। আবার আন্তর্জাতিক আদালতের রায়ে দুই দেশের সমুদ্র সীমা নির্দিষ্ট হয়েছে।

তবে তিস্তার পানিবণ্টন চুক্তি না হওয়া এবং বিশেষ করে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহতের ঘটনাটি নিয়ে বাংলাদেশে বিরূপ প্রতিক্রিয়া আছে। দুই দেশের সরকার একাধিকবার জানিয়েছে সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে কাজ করছে দুই পক্ষ। আগের চেয়ে এই হত্যা কমে আসলেও এখনও প্রায়ই বিএসএফের অতিআক্রমণাত্মক ঘটনার খবর আসে গণমাধ্যমে।

দুই দেশের রাজনীতিকরা নানা সময় জানিয়েছেন, এই সফরে তিস্তা নিয়ে চুক্তি না হলেও একটি সুনির্দিষ্ট ঘোষণা আসতে পারে। আর সফরের দিন কলকাতার দৈনিক আনন্দবাজারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি নিবন্ধে তিনি লেখেন, একটি নদীর পানিবণ্টন নিয়ে সমঝোতায় আসতে না পারার কোনো কারণ নেই।

এই অবস্থায় মোদিও টুইট বার্তায় এই সফর নিয়ে তার প্রতিক্রিয়া জানান। তার প্রতিক্রিয়া ছিল খুবই সংক্ষিপ্ত। তবে সেটি দুই দেশের সম্পর্কে এক নতুন অধ্যায়ের দিক নির্দেশ করে। মোদি লেখেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আমি দুই দেশের সম্পর্ককে এক নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার বিষয়ে সংকল্পবদ্ধ।’

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents