২:৪২ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ভারতের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ৪ দিনের সফরে শেখ হাসিনা নয়াদিল্লীতে : বিমানের সিঁড়িতে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানাল মোদি

ভারতের প্রধানমন্ত্রীর আমন্ত্রণে ৪ দিনের সফরে শেখ হাসিনা নয়াদিল্লীতে : বিমানের সিঁড়িতে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানাল মোদি

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৭ এপ্রিল, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে ৪ দিনের দ্বি-পাক্ষিক সফরে ভারতের রাজধানী নয়াদিল্লিতে পৌঁছেছেন। তাকে বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৯৭ ভিভিআইপি ফ্লাইটটি শুক্রবার (৭ এপ্রিল) স্থানীয় সময় দুপুর ১২টা ০২ মিনিটে (বাংলাদেশ সময় ১২টা ৩২ মিনিট) নয়াদিল্লির ভারতীয় বিমানবাহিনীর পালাম স্টেশনে অবতরণ করে। বিমানের সিঁড়িতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ সময় ভারতের ভারীশিল্প ও সরকারি প্রতিষ্ঠানবিষয়ক মন্ত্রী বাবুল সুপ্রিয় এবং দিল্লিতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী উপস্থিত ছিলেন। পরে লাল গালিচা সংবর্ধনা দেয়ার পর মোটর শোভাযাত্রা সহকারে শেখ হাসিনাকে নিয়ে যাওয়া হয় ভারতের রাষ্ট্রপতি ভবন রাইসিনা হিলে। এই সফরে প্রধানমন্ত্রী সেখানেই থাকবেন।

সফরের দ্বিতীয় দিন শনিবার দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। এতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা রয়েছে। সেখানে বহুল প্রতীক্ষিত তিস্তার পানি চুক্তি নিয়ে কথা হতে পারে। এদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে খুলনা-কলকাতা রুটে বাস চলাচল উদ্বোধন করবেন দুই প্রধানমন্ত্রী। পরে ভারতের প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

তৃতীয় দিন রবিবার জয়পুর বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে আজমির শরিফে যাবেন প্রধানমন্ত্রী। এখানে জিয়ারত শেষে দিল্লির উদ্দেশে রওনা দেবেন। সেদিনই দুপুরে রাষ্ট্রপতি ভবনে মধ্যাহ্নভোজ শেষে বিশ্রাম নেবেন। সন্ধ্যা ছয়টার দিকে বৈঠক করবেন ভারতের বিরোধী দল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধির সঙ্গে। সন্ধ্যা সাতটায় ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সৌজন্য বৈঠক করবেন তিনি। এরপর প্রধানমন্ত্রীর সৌজন্য রাষ্ট্রপতি প্রণব মুখার্জির পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজের আয়োজন করা হয়েছে।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মহান স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী ভারতীয় সেনাদের পরিবারবর্গের সঙ্গে সাক্ষাৎ করবেন। এ ছাড়া ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে যৌথ আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র হিন্দি অনুবাদ গ্রন্থের প্রকাশনাতেও অংশ নেবেন তিনি।

এই সফরে ভারতের সঙ্গে সাইবার নিরাপত্তা, প্রযুক্তি, পরমাণু বিদ্যুৎ, বিজ্ঞান ও প্রতিরক্ষাসহ বিভিন্ন বিষয়ে ৩৫টির মতো চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে।

এর আগে নয়াদিল্লীর উদ্দেশে সকাল ১০টা ১০ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের নিজস্ব বোয়িং-৭৭৭-৩০০ এয়ারক্র্যাফট ‘আকাশপ্রদীপ’র ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করে। প্রধানমন্ত্রীর সঙ্গে গেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আকম মোজাম্মেল হক, পানি সম্পদ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃর্পক্ষের নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, তথ্য সচিব মর্তুজা আহমেদ এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। এছাড়াও প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআই’র সভাপতি আব্দুল মাতলুব আহমেদের নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধি দল এবং সিনিয়র সাংবাদিক সম্বলিত একটি মিডিয়া প্রতিনিধি দলও সঙ্গে রয়েছেন।

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, জাতীয় সংসদের চিফ হুইপ এ এস এম ফিরোজ, তিনবাহিনীর প্রধানগণ, কূটনৈতিক কোরের ডিন এবং বেসামরিক ও সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

চার দিনের সফর শেষে আগামী সোমবার রাত আটটার দিকে বাংলাদেশে ফিরবেন শেখ হাসিনা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents