১০:৪২ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / ভোক্তা অধিকার আইন খাতায় আছে গোয়ালে নেই : গোলাম রহমান

ভোক্তা অধিকার আইন খাতায় আছে গোয়ালে নেই : গোলাম রহমান

ঢাকা, ০৪ এপ্রিল, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ মঙ্গলবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে ‘বাজেট ও ভোক্তাস্বার্থ’ শীর্ষক সংবাদ সম্মেলনে  ভোক্তা অধিকার আইন খাতায় আছে গোয়ালে নেই বলে মন্তব্য করেছে সাবেক দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ও কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান।
ক্যাবের সভাপতি বলেন, ভোক্তা অধিকার নিশ্চিত করার লক্ষ্যে বেশ কয়েকটি আইন প্রণয়ন করেছে সরকার। এর মধ্যে ভোক্তা আধিকার আইন-২০০৯, নিরাপদ খাদ্য আইন-২০১৩, ফরমালিন নিয়ন্ত্রণ আইন-২০১৫, প্রতিযোগিতা আইন-২০১২, এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন-২০১৩ বিশেষভাবে উল্লেখযোগ্য। কিন্তু এর পরও খাদ্যে ভেজাল, তরমুজে রং ব্যবহার করা হচ্ছে। ট্যানারির ক্ষতিকর বর্জ্য ব্যবহৃত হচ্ছে মাছের খাদ্য হিসেবে।

গোলাম রহমান ভোক্তা অধিকার আইনগুলো যথাযথ বাস্তবায়নের দাবি জানিয়ে বলেন, তাহলে ভোক্তা অধিকার সংরক্ষণে সেগুলো কার্যকর ভূমিকা রাখবে।

তবে এ ক্ষেত্রে জনবলের অভাব একটি বড় সংকট বলে বর্ণনা করেন গোলাম রহমান। তিনি বলেন, আইন বাস্তবায়নের জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন থাকলেও সাংগঠনিক দুর্বলতা ও প্রশিক্ষিত জনবলের অভাবে কার্যকর ভূমিকা রাখতে পারছে না। আগামী বাজেটে ভোক্তা অধিকার সংরক্ষণে পর্যাপ্ত বরাদ্দ থাকবে বলে আশা প্রকাশ করেন গোলাম রহমান।

অর্থবছরের বাজেটকে ভোক্তাবান্ধব করার দাবি জানিয়ে ক্যাবের সভাপতি বলেন, ভোক্তার চাহিদার সঙ্গে পণ্য উৎপাদন ও আমদানি-রপ্তানির নিবিড় সম্পর্ক রয়েছে। তাই কর্মসংস্থান বৃদ্ধি, আয়ের সুষম বণ্টন ও বৈষম্য হ্রাস, দারিদ্র্য বিমোচন, দ্রব্যমূল্যের স্থিতিশীলতা রক্ষা, ভোক্তা অধিকার নিশ্চিত করে উচ্চহারে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন বাজেটের মূল লক্ষ্য নির্ধারণ করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ক্যাবের সহসভাপতি এস এম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক হুমায়ূন কবির ভূঁইয়া, জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক এম শামসুল আলম।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents