১২:৩৬ পূর্বাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / দেশে জঙ্গি-টঙ্গি শুনছি-হয়তো বা আছে, কিন্তু জনগণ বিশ্বাস করে না : গয়েশ্বর চন্দ্র রায়

দেশে জঙ্গি-টঙ্গি শুনছি-হয়তো বা আছে, কিন্তু জনগণ বিশ্বাস করে না : গয়েশ্বর চন্দ্র রায়

ঢাকা, ০১ এপ্রিল, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা)’র ২৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ‘দেশে জঙ্গি-টঙ্গি শুনছি। তো এটা ভালো-মন্দ বুঝি না। হয়তো বা আছে। কিন্তু জনগণ বিশ্বাস করে না। মানুষে নানা ধরনের কথা বলে। কিন্তু তাদের সব কথা তো আর পত্রিকায় লেখা হয় না।’

গয়েশ্বর বলেন, জঙ্গিবাদের কথা এখন জনগণ বিশ্বাস করে না। মানুষে নানান ধরনের কথা বলে এবং তাদের কথাতো আর পত্রিকায় লেখা হয় না। আমরা কানে শুনেছি। তাদের কথা যদি আমরা বলি তবে নানা বিভ্রাট।

সরকারের প্রতি জনগণের কোন আস্থা নাই মন্তব্য করে বিএনপি নেতা বলেন, সরকার যদি ভালো কাজও করে, তবে পাবলিক বলে, আরে না এরে মধ্যেও কোন প্যাঁচ আছে। পাবলিক পারসেপশন বলে একটা কথা আছে, তারা বলছে ভারত বাংলাদেশের মধ্যে একটা সামরিক চুক্তি হবে। চুক্তিটি হওয়ার আগে একটা মহরার দরকার আছে। এরকম (জঙ্গি হামলা) কয়েকটা ঘটনা ঘটবে, কয়েক দিন পরে ঠিক হয়ে যাবে। কারণ বাস্তবতার চেয়ে মানুষের যে ভাবনা, তা অনেক অনেক শক্তিশালী।

দেশে জঙ্গিবাদ যদি সত্যিই থাকে তবে একে দমন করতে জনমত তৈরি করতে হবে উল্লেখ করে গয়েশ্বর বলেন, দেশে সত্যিই যদি জঙ্গিবাদ থাকে, সেটা দেশি বিদেশি যাদেরই সমর্থনে হোক না কেন। সেটার (জঙ্গির) বিরুদ্ধে একটা জনমত থাকা দরকার। এটা মোকাবেলা করতে অবশ্যই সকল রাজনৈতিক দলের ঐক্যবদ্ধভাবে মোকাবেলা করার জন্য টার্গেট করতে হবে।

বিএনপির এই নেতা বলেন, বছরখানেক আগে বেগম খালেদা জিয়া জঙ্গিবাদের বিরুদ্ধে জাতীয় ঐক্যের আহ্বান জানিয়েছিলেন। এ নিয়েও ক্ষমতাশীনরা অনেক হাসাহাসি হলো, অর্থাৎ জঙ্গি মোকাবেলায় জাতীয় ঐক্যের দরকার নেই। শেখ হাসিনাই একাই এনাফ। ঠিক আছে তাহলে আপনি একা একা জঙ্গি মোকাবেলা করেন। আমরা বসে বসে দেখি।

ভারত বাংলাদেশ সামরিক চুক্তির প্রসঙ্গ তুলে ধরে তিনি বলেন, চুক্তিটা যে যৌক্তিকতা বুঝানোর জন্যই দেশে কয়েকটি ঘটনা (জঙ্গি হামলা) ঘটবে বলে সাধারণ মানুষের ভাবনা।

আলোচনা সভায় জাসদের সভাপতি ইনুর সমালোচনা করে গয়েশ্বর বলেন, এই মুহূর্তে দেশে সবচেয়ে বড় জঙ্গি হচ্ছে হাসানুল হক ইনু। সে গণতন্ত্রে বিশ্বাস করে না। ওরা সশস্ত্র সংগ্রামের মধ্যদিয়ে গণবাহিনীকে ব্যবহার করে রাষ্ট্রীয় ক্ষমতা দখল করতে চেয়েছে। তারা সুযোগ নিয়েছে, ব্যর্থ হয়েছে। এগুলো ইতিহাসের পাতায় লেখা আছে।

প্রধানমন্ত্রীর ভারত সফর প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর ভারত সফর আমাদের জন্য কি বার্তা নিয়ে আসবে তা কিন্তু আমাদেরকে সরকারের পক্ষে বলা হয়নি। একটি স্বাধীন দেশের সাথে আরেকটি দেশের চুক্তি হতেই পারে। কিন্তু কি চুক্তি হবে? কার সঙ্গে, কী প্রয়োজনে চুক্তি হবে? সেই চুক্তি দেশের জন্য কতটুকু মঙ্গল বয়ে আনবে? সেই বিষয়গুলো জানার অধিকার কিন্তু জনগণের আছে।’

ভারতের সাথে সামরিক চুক্তি হলে অন্য দেশের শত্রু হবে বাংলাদেশ উল্লেখ করে গয়েশ্বর বলেন, চুক্তি তো অনৈতিক কিছু নয়। দুটি দেশের মাঝে সামরিক চুক্তি হবে। কিন্তু একটি দেশ তো আমাদের তিনদিকে ঘেরাও করা। আর দক্ষিণ অঞ্চলে তো সাগর। সুতরাং সামরিক চুক্তি কার বিরুদ্ধে? এই মুহূর্তে বাংলাদেশকে আক্রমণ করতে পারে এমন সীমান্ত কোথায়? ভারতই তো আমাদের তিনদিকে। তাহলে ভারতের সাথে তো আমাদের যুদ্ধ হওয়ার সম্ভাবনা নেই। এই চুক্তির ফলে ভারতের যুদ্ধ হলে বাংলাদেশও আক্রান্ত হবে বলে মন্তব্য করে বিএনপির এ নেতা।

গয়েশ্বর বলেন, রাষ্ট্রের সকল সমস্যার একটাই সমাধান, সেটা হলো গণতন্ত্র। এই গণতন্ত্রের চিন্তা চেতনা নিয়েই কিন্তু ৭১ মুক্তিযুদ্ধ হয়েছিল। যে দেশে জনগণের ক্ষমতা কিছু ব্যক্তি ব্যবহার করে সে দেশে কখনও শান্তি আসতে পারে না বলেও মন্তব্য করেন গয়েশ্বর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে বিএনপির এই শীর্ষ নেতা বলেন, এখনও সময় আছে আপনি দেশের সকল রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সামরিক বিশেষজ্ঞদের নিয়ে আলোচনায় বসুন, ঐকমত্যের ভিত্তিতে ভারত সফরে যান এবং দেশটাকে বাঁচাতে চেষ্টা করুন, আমাদের ন্যায্য দাবি আদায় করুন।

যুব জাগপার সভাপতি ফাইজুর রহমানের সভাপতিত্বে সভায় জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান প্রমুখ বক্তব্য দেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents