৭:০৬ অপরাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / মহান স্বাধীনতা দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে লাখো জনতার ঢল

মহান স্বাধীনতা দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে লাখো জনতার ঢল

সাভার, ২৬ মার্চ, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদনসহ লাখো জনতা শ্রদ্ধা নিবেদন করেছেন।
লাল-সবুজের পতাকা উড়িয়ে লাখো জনতা স্মরণ করলো নাম না জানা শহীদদের, যাদের রক্তের বিনিময়ে স্বাধীন হয় এ দেশ। পরাধীনতার শৃঙ্খল ভেঙে বাঙালির আত্মপরিচয় অর্জনের এ দিনে স্মৃতিসৌধে লাখো ফুলের তোড়ায় জয়ের সুবাতাসে স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করলো গোটা জাতি।
৪৬ বছর আগে এই দিনে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষণায় আকাশে উদিত হয় স্বাধীনতার চিরভাস্বর সূর্য। দেশের সূর্য্য সন্তানদের প্রতি গভীর শ্রদ্ধা আর ভালোবাসা নিবেদেনে ফুলে ফুলে ঢেকে যায় স্মৃতিসৌধের মূল শহীদ বেদী। স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে আসে মানুষের জমায়েতে ছেলে বুড়ো থেকে সব বয়সী মানুষরা। এসেছিলেন মহান স্বাধীনতা যুদ্ধে আহত যুদ্ধাহত মুক্তিযোদ্ধারাও। সকলের চোখে মুখে ছিল যুদ্ধাপরাধীদের বিচার ও জামাতের বিচার কার্যকর করার দাবি। স্বাধীনতা দিবসের আনন্দ আর উচ্ছাসে স্মৃতিসৌধকে ঘিরে গোটা সাভার যেন পরিণত হয়েছিল উৎসবের নগরীতে।
দিবসের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। ভোর ৬টার দিকে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন তারা। সকাল ৬টা ১ মিনিটে জাতীয় স্মৃতিসৌধের বেদীতে প্রথমে রাষ্ট্রপতি এরপর প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময়ে তারা ১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের স্মরণে কিছু সময় নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয় এবং সেনা, নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল তাদের অভিবাদন জানান। রাষ্ট্রীয় সম্মান জানানো শেষে দলীয় নেতা-কর্মীদের নিয়ে আওয়ামী লীগ সভাপতি হিসেবে আরেক দফা শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। পরে শ্রদ্ধা জানান যুদ্ধাহত মুক্তিযেদ্ধা , সংসদের স্পিকার, মন্ত্রিপরিষদ সদস্য, বিচারপতি ও বিদেশি কূটনীতিকরা।
একই সময় জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এ সময় জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ দলের মহাসচিব ও প্রেসিডিয়াম সদস্যরা উপস্থিত থেকে শ্রদ্ধা নিবেদন করেন।
মহান স্বাধীনতা দিবসে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। এসময় তার সাথে কেন্দ্রীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এ সময় ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, জাতীয় শ্রমিক লীগ, বাংলাদেশ কৃষক লীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, তাঁতী লীগ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে।
সূর্য ওঠার আগেই সাধারণ মানুষের ভিড় বাড়তে শুরু করে স্মৃতিসৌধের সামনের সড়কে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে লাখো জনতার এ ভিড়। সময় বাড়ার সঙ্গে দীর্ঘ হতে থাকে সাধারণ মানুষের ঢল। স্বাধীনতা দিবস ও জাতীয় দিবসে স্মৃতীসৌধে যারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান, ঢাকা বিশ^বিদ্যালয়, জাতীয় বিশ^বিদ্যালয়, সিটিজেনস প্রোগ্রাম ফর হিউম্যান ডেভেলপমেন্ট (সি.পি.এইচ.ভি), ঢাকা রিপোর্টার্স ইউনিটি, ঢাকা বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি, ঢাবি অফিসার্স এসোসিয়েশন, শামসুন্নাহার হল ঢাবি, শহীদ সার্জেন্ট জহিরুল হক হল ঢাবি, গণ বিশ^বিদ্যালয় সাভার ঢাকা, গণ বিশ^বিদ্যালয় ছাত্র সংসদ, বাংলাদেশ এনজিও ফাউন্ডেশন, বাংলাদেশ ওয়ার্কাস পার্টি, বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়, বিকল্পধারা বাংলাদেশ, পরমাণুশক্তি গবেষণা প্রতিষ্ঠান, বাংলাদেশ টেক্সটাইল বিশ^বিদ্যালয়, বেগম ফজিলাতুন্নেসা চৌধুরী ছাত্রী নিবাস, জগন্নাথ বিশ^বিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ^বিদ্যালয়, স্যার এ এফ রহমান হল, শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়, জাতীয় সমাজ তান্ত্রিক দল (জাসদ), বাংলাদেশ সম্মিলিত পেশাজিবি পরিষদ, সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ হাইস বিল্ডিং ফাইন্যানস্ কর্পোরেশন, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর, জাতীয় পার্টি জেপি, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল, ইনভেষ্টমেন্ট কর্পোারেশন অব বাংলাদেশ, বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা সমুহের সমন্ময়কারী প্রতিষ্ঠান, এ্যাডাব, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ, সচেতন নাগরিক কমিটি সনাক, কবি জসিম উদ্দিন পরিষদ, বঙ্গবন্ধু পরিষদ ইনভেষ্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ, সাভারস্থ গোপালগঞ্জ জেলা কল্যাণ সমিতি, ঢাকা সিটি কলেজ ছাত্র কাউন্সিল, জাহাঙ্গীর নগর জেলা বাস্তবায়ন কমিটি, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, অমর একুশে হল ঢাবি, কারিগরি কর্মচারী সমিতি ঢাবি, বঙ্গবন্ধু পিডব্লিউবি ডিপোøমা প্রকৌশলী পরিষদ, বাংলাদেশ যুব মৈত্রী কেন্দ্রীয কমিটি, বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন, বাংলাদেশ শিক্ষাবোর্ড কর্মচারী ইউনিয়ন, চাঁপাইনবাবগঞ্জ জেলা সমিতি, পুবালী ব্যাংক এমপ্লোয়ীজ ইউনিয়ন, অগ্রণী ব্যাংক কর্মচারী সংসদ, বাংলাদেশ আইন সমিতি, বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ড, স্বাধীনতা মেডিকেল টেকনোলোজিস্ট পরিষদ, বঙ্গবন্ধু কৃষি পরিষদ, ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউট অব বাংলাদেশ, সোনালী ব্যাংক লিমিটেড, সোনালী ব্যাংক বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ খ্রিস্টান এ্যাসোসিয়েশন, দি খ্রিস্টান কো অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ ঢাকা, স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ বিভিন্ন সংগঠন।
এর পর বীর শহীদদের সম্মান জানিয়ে নানা শ্লোগানে মুখরিত হয় জাতীয় স্মৃতিসৌধ। সুশীল সমাজের ব্যক্তিত্ব, রাজনীতিবিদ, শিক্ষক, পেশাজীবী, ছাত্রসহ সর্বস্তরের জনতা একে একে শ্রদ্ধা নিবেদন করেন বাঙালির মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি।
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিসৌধ এলাকা সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এদিকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয় ঢাকা-আরিচা মহাসড়কে। স্মৃতিসৌধ ও এর আশপাশের এলাকাতেও কয়েক স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলে আইনশৃঙ্খলা বাহিনী। সেনাবাহিনীর পাশাপাশি র‌্যাব, পোশাকধারী পুলিশ ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়।
দেশের জন্য জীবন উৎসর্গকারী জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি বিনম্র শ্রদ্ধা এবং জাতীয় স্মৃতিসৌধের উন্মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন করেছে সাভার গণ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেনের নেতৃত্বে শিক্ষক কর্মকর্তা ও কর্মচারীগণ র‌্যালি নিয়ে জাতীয় স্মৃতিসৌধে সমবেত হয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাতীয় স্মৃতিসৌধের উন্মুক্ত মঞ্চে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents