৬:৩৮ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / কঠোর শাস্তির বিধান রেখে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন- ২০১৭-এর খসড়া নীতিগতভাবে মন্ত্রিসভায় অনুমোদন

কঠোর শাস্তির বিধান রেখে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন- ২০১৭-এর খসড়া নীতিগতভাবে মন্ত্রিসভায় অনুমোদন

ঢাকা, ১৩ মার্চ, ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মন্ত্রিসভা কঠোর শাস্তির বিধান রেখে সোমবার স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন- ২০১৭-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দিয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম বৈঠক শেষে সাংবাদিকদের জানান, বর্তমান স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন আর্ন্তজাতিক মানে উন্নীত করতে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন -২০১৭ প্রণয়ন করা হয়েছে। বৈঠকে কৃষি ও শিল্প সংক্রান্ত অপর দু’টি প্রস্তাবিত আইনের খসড়াও নীতিগতভাবে অনুমোদন করা হয়। আইন লংঘনের দায়ে প্রস্তাবিত আইনে শাস্তির পরিমাণ বাড়ানো হয়েছে।
১৯৮২ সালের স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ আইন হালনাগাদ করা হয়েছে। আইনটি বাংলায়ও অনুবাদ করা হয়েছে।
শফিউল আলম বলেন, নতুন আইনে স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ কাজে অসাধুতা করার অভিযোগ প্রমাণিত হলে দু’বছরের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। আইনে কেউ সরকার অনুমোদন ব্যতিত কোন ওজন ও পরিমাপ যন্ত্র ব্যবহার করলে তার সর্বোচ্চ শাস্তি ৬ মাসের কারাদন্ড এবং ২০ হাজার টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে। আইনে পরিমাপের জন্য নন স্ট্যান্ডার্ডস স্কেল প্রস্তুত করার দায়ে এক বছরের কারাদন্ড এবং এক লাখ টাকা জরিমানা করার বিধান রাখা হয়েছে।
তিনি বলেন, রফতানির উদ্দেশ্যেও যদি কেউ এ ধরনের স্ট্যান্ডার্ডস ওজন ও পরিমাপ যন্ত্র উৎপাদন করে, তাহলে এর শাস্তি হিসাবে এক বছরের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা করার বিধান রয়েছে। প্রস্তাবিত আইনে এশিয়া প্যাসিফিক মেটিওরোলজি প্রোগ্রাম (এপিএমপি), ইন্টারন্যাশনাল স্ট্যান্ডার্ডাইজেশন অরগানাইজেশন (আইএসও) এবং ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেকনিকেল কমিশন (আইইসি)-এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলো সংক্রান্ত বিষয়ও অন্তর্ভুক্ত হবে। মন্ত্রিসভা আজ বাংলাদেশ শিল্পপ্রতিষ্ঠান জাতীয়করণ আইন-২০১৭-এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন এবং বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন আইন-২০১৭-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে। আইনটি আরো সময়োপযোগী করতে ১৯৭২ সালের রাষ্ট্রপতির আদেশ নং-১৬তে কিছু পরিবর্তন এনে প্রণীত পুনঃখসড়া হিসাবে শিল্প প্রতিষ্ঠান জাতীয়করণে আইন-২০১৭-এর চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। পেট্রোবাংলার মতো কয়েকটি সংস্থা শিল্প মন্ত্রণালয় আইনের আওতামুক্ত করা হয়েছে, কারণ রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠানগুলো পৃথক মন্ত্রণালয় নিয়ন্ত্রণ করে থাকে।
১৯৭২ সালের রাষ্ট্রপতি অধ্যাদেশের অধীন সরকার প্রায় ২৭০ শিল্প জাতীয়করণ করেছিল। এখন এ শিল্পের সংখ্যা দাঁড়িয়েছে ১০৯।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) আইন-২০১৭-এর খসড়ায় ১৯৬১ সালের প্রকৃত আইনের সংশোধনীসহ বাংলায় পুনঃখসড়া প্রণয়ন করা হয়েছে। বৈঠকে ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সাবেক পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসের এবং প্রবাসী বাংলাদেশী মার্কিন প্রকৌশল কনসালট্যান্ট আরিফুল হকের মৃত্যুতে শোক প্রকাশ করা হয়। সভায় বিভিন্ন দেশের সাথে বাংলাদেশের সম্পর্ক উন্নয়নে কায়েসের ভূমিকা এবং পদ্মা সেতুর মতো বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে আইন মন্ত্রী আনিসুল হকের ভাই আরিফুল হকের অবদান স্মরণ করা হয়।
মন্ত্রিসভায় তাদের আত্মার শান্তি কামনা করা হয়। কায়েস গত ১১ মার্চ ব্রাজিলে ইন্তেকাল করেন। আরিফুল হক গতকাল যুক্তরাষ্ট্রে ইন্তেকাল করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents