৩:৫৬ পূর্বাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / মন্ত্রিসভায় নতুন যুবনীতির খসড়া অনুমোদিত হয়েছে

মন্ত্রিসভায় নতুন যুবনীতির খসড়া অনুমোদিত হয়েছে

ঢাকা, ২৭ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মন্ত্রিসভায় নতুন যুবনীতির খসড়া অনুমোদিত হয়েছে। এতে জাতীয় কর্ম পরিকল্পনার মাধ্যমে দেশের যুব সমাজের কল্যাণে সুনির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের কথা বলা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এই বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম সাংবাদিকদের ব্রিফকালে বলেন, নতুন নীতিমালায় যুব সমাজের উন্নয়নে জাতীয় কর্মপরিকল্পনা প্রণয়নে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। পূর্বের নীতিমালায় এ ধরনের কোন নির্দেশনা ছিল না।
তিনি বলেন, এটি হবে ২০০৩ সালে প্রণীত বিদ্যমান নীতিমালার প্রতিস্থাপন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন নীতিমালায় বেকার, প্রবাসী, উদ্যোক্তা, বিদ্যালয় থেকে ঝরে পড়া, লেখা পড়া না জানা, মাদকাসক্ত, তৃতীয় লিঙ্গ, গৃহহীন ও পল্লীর যুবকদের (নারী-পুরুষ) জন্য সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়নের পরামর্শ রয়েছে।
বৈঠকে দক্ষিণ-পূর্ব ইউরোপের স্বাধীন কসোভো রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার প্রস্তাবে অনুমোদন দেয়া হয়।
এছাড়া মন্ত্রিসভা সামুদ্রিক মৎস্য আইন-২০১৭, শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউশন আইন-২০১৭ এবং দ্বৈত কর পরিহার ও কর ফাঁকি রোধে দু’টি চুক্তির খসড়ায় অনুমোদন দিয়েছে।
প্রস্তাবিত সামুদ্রিক মৎস্য আইনটি ১৯৮৩ সালের ১৯৮৩ সালের এ সম্পর্কিত অধ্যাদেশের প্রতিস্থাপন। এটি হচ্ছে ২০১০ সালে উচ্চ আদালত কর্তৃক সামরিক শাসনামলের বাতিলকৃত আইনগুলোর একটি।
খসড়ায় অনুমোদিত প্রক্রিয়ায় মৎস্য ও সামুদ্রিক শৈবাল জাতীয় উদ্ভিদ আহরণে দেশের উপকূল ও নদ-নদী এলাকায় মৎস্য অঞ্চল গড়ে তুলতে সরকারকে কর্তৃত্ব দেয়া হয়েছে।
সচিব বলেন, শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউট হবে একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি সাপেক্ষ ডিপ্লোমা, ¯œাতক ও ¯œাতকোত্তর ডিগ্রি প্রদান করবে।
এটি হবে বর্তমান শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন কেন্দ্রের প্রতিস্থাপন। এর কর্মকা- পরিচালনায় একজন মহাপরিচালকের নেতৃত্বে একটি এ্যাকাডেমিক কাউন্সিল থাকবে।
প্রতিষ্ঠানটির রেজিস্ট্রার এই কাউন্সিলের সদস্য সচি হবেন।

ইনিস্টিটিউট যুব ও ক্রিড়া মন্ত্রনালয় সচিবের নেতৃত্বে এবং বিভিন্ন মন্ত্রনালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে তিন বছর মেয়াদি ১৮ সদস্যের উচ্চ ক্ষমতা সম্পন্ন একটি নির্বাহী পরিষদ মনোনয়ন দেবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইনিস্টিটিউট যুব উন্নয়ন ও মানব সম্পদ উন্নয়নে এবং যুবকদের কর্মকান্ডের ওপর গবেষনা চালাতে ম্যানুয়াল ও কারিকুলামের ওপর প্রশিক্ষণ দেবে।
আলম বলেন, ইনিস্টিটিউট যুবকদের উন্নয়নের জন্য থিন্ক ট্যাংঙ্ক হিসাবে কাজ করবে। নতুন আইনে কোন অপরাধ এবং আইন লংঘনের অভিযোগে কঠোর শাস্তিমূলক ব্যবস্থার বিধান রাখা হয়েছে।
মন্ত্রি পরিষদ সচিব বলেন, সুপ্রিম কোর্টের আদেশ অনুযায়ি নতুন আইনের খসড়া বাংলায় করতে হবে।
মন্ত্রিসভা বিবিআইএন (বাংলাদেশ-ভূটান-ভারত-নেপাল) এর অধিন ভূটান- বাংলাদেশের মধ্যে বাণিজ্য সুবিধা বৃদ্ধির লক্ষ্যে দ্বৈত কর পরিহারে দু’দেশের মধ্যে চুক্তির একটি খসড়া অনুমোদন দিয়েছে।
মন্ত্রিসভায় কাতারের সাথে চুক্তির একটি খসড়া অনুমোদন দেয়া হয়। ১৯৯৭ সালের পর থেকে দীর্ঘ সমঝোতার পর দু’টি দেশের মধ্যে এই চুক্তিটি স্বাক্ষর হতে যাচ্ছে।
সভার শুরুতে সম্প্রতি ওয়াল্ড লিডারশীপ ফেডারেশন (ডব্লিউ এলএফ) থেকে লিডারশীপ অ্যাওর্য়াড লাভ করায় জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমকে অভিনন্দন জানিয়ে একটি প্রস্তাব গ্রহণ করা হয়।
নিজ সংসদীয় এলাকায় হিজড়াদের জন্য আবসানের ব্যবস্থা ও প্রবীনদের জন্য বৃদ্ধনিবাস ’ মানব পল্লী’ নির্মাণসহ তার বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকান্ডের স্বীকৃতি হিসাবে ”সোসাল ইননোভ্যাটর ক্যাটাগরি’তে ইকবালুর রহিম এই অ্যাওয়ার্ড লাভ করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents