৮:০৪ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / প্রাণী কল্যাণ আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

প্রাণী কল্যাণ আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন

ঢাকা, ২০ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বাংলাদেশ সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে মন্ত্রিসভা প্রাণী কল্যাণ আইন-২০১৬’র নীতিগত অনুমোদন নিয়েছে। এই আইনে প্রাণী (পশু) হত্যা, তাদের সাথে নিষ্ঠুর আচরণ ও অতিরিক্ত কঠোর পরিশ্রমে বাধ্য করলে জেল ও জরিমানার বিধান রাখা রয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ১৯২০ সালের বিদ্যমান নিষ্ঠুরতা আইন্রে পরিবর্তন করে নতুন খসড়া আইনটি প্রণীত হয়েছে। তিনি বলেন, মানুষ ছাড়া মেরুদন্ডী গৃহপালিত ও পোষা প্রাণী এ আইনের আওতামুক্ত হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রাণীর প্রতি নিষ্ঠুরতা, হত্যা ও তাদেরকে অতিরিক্ত কঠোর পরিশ্রমে বাধ্য করা হলে এ আইনে অপরাধ হিসেবে গণ্য হবে।

তিনি বলেন, প্রস্তাবিত আইনে প্রাণী হত্যা ও গুরুতর আহতের ক্ষেত্রে ২ বছর জেল ও ৫০ হাজার টাকা জরিমানা এবং নিষ্ঠুর আচরণের জন্য ৬ মাস জেল ও ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। এ ধরনের অপরাধের বিরুদ্ধে প্রাণী সম্পদ অধিদফতরের মহাপরিচালক বা তার অনুমোদিত কর্মকর্তা বা পুলিশের সাব ইন্সপেক্টর থেকে ঊর্ধ্বতন পদমর্যাদা সম্পন্ন কর্মকর্তা এ ধরনের অপরাধের বিরুদ্ধে মামলা দায়ের করতে পারবেন।

তিনি বলেন, সংশ্লিষ্ট দফতরে নিবন্ধন সাপেক্ষে পোষা প্রাণীর লালন-পালন ও প্রজনন ব্যবস্থা প্রাণী বান্ধব হতে হবে।

মন্ত্রিসভা নীতিগতভাবে বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) আইন-২০১৭ এর খসড়া অনুমোদন দিয়েছে। এতে কতিপয় ক্ষেত্রে বোর্ডের আর্থিক সক্ষমতা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

আলম বলেন, সরকারি কর্মচারীদের জটিল রোগের চিকিৎসা ব্যয় বহনে বোর্ডের মঞ্জুরির ক্ষমতা বর্তমান এক লাখ থেকে বাড়িয়ে দুই লাখ টাকা করা হয়েছে।

তিনি বলেন, তাছাড়া কল্যাণ বোর্ডের জন্য মাসিক চাঁদার পরিমাণ বর্তমানে ৫০ টাকা থেকে বাড়িয়ে অনধিক ১৫০ টাকা অথবা মূল বেতনের প্রায় এক শতাংশ করার প্রস্তাব রাখা হয়েছে। আর যৌথ ইন্স্যুরেন্সের জন্য মাসিক সর্বোচ্চ কিস্তির প্রস্তাব বর্তমানে ৪০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে।

আলম জানান, প্রস্তাবিত আইনে মাসিক কল্যাণ ভাতা বর্তমানে এক হাজার থেকে বাড়িয়ে দুই হাজার টাকা। সাধারণ চিকিৎসা অনুদান বর্তমান ২০ হাজার থেকে বাড়িয়ে ৪০ হাজার টাকা। দাফন অনুদান বর্তমানে ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা এবং যৌথ ইন্স্যুরেন্সের জন্য এক কল্যাণ অনুদান বর্তমানে এক লাখ থেকে বাড়িয়ে দুই লাখ টাকা করার প্রস্তাব রাখা হয়েছে। মন্ত্রিসভা বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র আইন ২০১৬ এর খসড়াও নীতিগতভাবে অনুমোদন করেছে।

শফিউল আলম বলেন, মন্ত্রিসভা ২০১৩ সালের বর্তমান আইনের ধারা ১৭ সংশোধন করে শিশু (সংশোধন) আইন ২০১৭ নীতিগতভাবে অনুমোদন করেছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রস্তাবিত আইন অনুযায়ী শিশু আদালত সংঘর্ষের সঙ্গে জড়িত শিশুর বিরুদ্ধে মামলা দায়ের করবে। সাক্ষী হিসেবে আসা শিশুরা এই আইনের ১৭ ধারার আওতায় আসবে না।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মন্ত্রিসভা মুক্তিযোদ্ধা কোটার যোগ্য প্রার্থী পাওয়া না গেলে অপূরণকৃত পদসমূহ জাতীয় মেধা তালিকার শীর্ষে অবস্থানকারী সাধারণ প্রার্থীদের দ্বারা পূরণ সংক্রান্ত প্রস্তাবও অনুমোদন করেছে।

সচিব বলেন, মন্ত্রিসভা ৩৫তম বিসিএস পরীক্ষায় বিভিন্ন ক্যাডারে মুক্তিযোদ্ধা, মহিলা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার অপূরণকৃত সংরক্ষিত পদ ৩৬তম বিসিএস-এর সংশ্লিষ্ট ক্যাডারের শূন্য পদের সঙ্গে যোগ করে তা পূরণ এবং প্রাধিকার কোটার অপূরণকৃত পদ সংরক্ষণের বিধান ৩৬তম বিসিএস-এর জন্য এক কালীন শিথিলকরণের প্রস্তাব অনুমোদন করে।

সভায় মন্ত্রী ও সংশ্লিষ্ট প্রতিমন্ত্রীগণ অংশ নেন। সংশ্লিষ্ট সচিবগণ সভায় উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents