২:১৯ অপরাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / নেদারল্যান্ডস সফরে দু’দেশের দ্বিপাক্ষিক সহযোগিতা আরো বিস্তৃত, দৃশ্যমান ও সুসংহত হয়েছে : প্রধানমন্ত্রী

নেদারল্যান্ডস সফরে দু’দেশের দ্বিপাক্ষিক সহযোগিতা আরো বিস্তৃত, দৃশ্যমান ও সুসংহত হয়েছে : প্রধানমন্ত্রী

hasina 08.11.15ঢাকা, ০৮ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ গণভবনে প্রধানমন্ত্রীর ৩ দিনের নেদারল্যান্ডস সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর সদ্য নেদারল্যান্ডস সফরকে দু’দেশের সম্পর্কের ক্ষেত্রে নতুন মাত্রা সংযোজনকারী হিসেবে অভিহিত করে বলেছেন, এ সফরে বিশ্ব অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি আরো উজ্জ্বল হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ‘সামগ্রিকভাবে এ সফর দু’দেশের সম্পর্ককে নতুন মাত্রা দান করেছে এবং বিশ্ব অঙ্গনে বিশেষ করে ইউরোপে বাংলাদেশের ভাবমূর্তিকে আরো উজ্জ্বল করেছে বলে আমি বিশ্বাস করি। এ সফরের ফলে দু’দেশের দ্বিপাক্ষিক সহযোগিতা আরো বিস্তৃত, দৃশ্যমান ও সুসংহত হয়েছে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে তাঁর দ্বিপাক্ষিক বৈঠকে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট ও বৈশ্বিক বিষয়ে আলোচনায় বিভিন্ন ক্ষেত্রে ঐকমত্যে উপনীত হওয়ার কথা উল্লেখ করেন।

তিনি বলেন, দু’দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক অত্যন্ত গভীর ও বন্ধুত্বপূর্ণ। ১৯৭২ সালের ১১ ফেব্রুয়ারি নেদারল্যান্ডের বাংলাদেশকে স্বীকৃতি দেয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, স্বাধীনতার পর থেকেই ব-দ্বীপ রাষ্ট্র হিসেবে উভয় দেশের মধ্যে বাংলাদেশ ডেল্টা প্লান ২১০০, পানি সম্পদ ব্যবস্থাপনা, বন্যা নিয়ন্ত্রণ, নদী খনন, চর উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রে নিবিড় ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান রয়েছে।
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বিভিন্ন বিষয়ে নেদারল্যান্ডের সঙ্গে ঐকমত্য প্রতিষ্ঠা, কৃষি খামার গ্রীন হাউজ ও কৃষি পণ্য প্রক্রিয়াকরণ কেন্দ্র পরিদর্শন এবং কয়েকটি সমঝোতা স্মারক ও আগ্রহপত্র স্বাক্ষরের কথা উল্লেখ করেন।

তিনি বাংলাদেশ আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ইউনেস্কো দ্বিতীয় গ্রেড হিসেবে স্বীকৃতি দেয়ায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী গতকাল শুক্রবার বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যে অনুষ্ঠিত ক্রিকেট ম্যাচে বিজয়ের জন্য বাংলাদেশ ক্রিকেট দল, নৈপুণ্য প্রদর্শনকারী খেলোয়াড় এবং সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর মিডিয়া উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পানিসম্পদ প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অন্যান্যের মধ্যে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটি সঞ্চালন করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents