৩:৫২ পূর্বাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অন্যান্য সংবাদ / আইন-আদালত / মালিবাগের মৌচাক মার্কেট খোলা রেখেই সংস্কারের নির্দেশ দিল হাইকোর্ট

মালিবাগের মৌচাক মার্কেট খোলা রেখেই সংস্কারের নির্দেশ দিল হাইকোর্ট

ঢাকা, ১৫ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাজধানীর মালিবাগ এলাকায় প্রতিষ্ঠিত মৌচাক মার্কেটের সবকিছু স্বাভাবিক রেখেই তা সংস্কারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। দোকান মালিক সমিতির আনা এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ আজ এ আদেশ দেয়। পাশাপাশি ওই মার্কেটে গ্যাস, বিদ্যুৎ, পানির সংযোগও অব্যাহত রাখার নির্দেশ দেয়া হয়। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন রেজা-ই-রাব্বি খন্দকার।

২০১৪ সালের ৭ মে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) মৌচাক মার্কেটের ভবন মালিককে একটি চিঠি দেয়। চিঠিতে বলা হয়, ইমারতটি জীর্ণ ও দৃশ্যত ঝুঁকিপূর্ণ প্রতীয়মান হওয়ায় বুয়েট পুরকৌশল বিভাগ কর্তৃক পরীক্ষা-নিরীক্ষার্পূবক কাঠামোগত উপযুক্ততার সনদ গ্রহণ করে চাওয়া তথ্যাদি এই দপ্তরে (রাজউক) দাখিল করার জন্য অনুরোধ করা হল।

এরপর বুয়েট ভবনটি পরীক্ষা করে। সুপারশিসহ প্রতিবেদন রাজউকে দাখিল করে। এর প্রেক্ষিতে রাজউক গত বছরের ২ মে ভবন মালিককে আরেকটি চিঠি দেয়।

এ অবস্থায় রাজউকের পক্ষ থেকে মার্কেটটির ব্যবহার বন্ধ করে বুয়েট প্রনীত নকশা মোতাবেক বিশেষজ্ঞ প্রকৌশলীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে কাজ অবিলম্বে শুরু করার জন্য নির্দেশ দেয়া হয়। কাঠামোগত ঝুঁকিপূর্ণ ভবনটি ব্যবহারের দরুণ যেকোন ধরনের দুর্ঘটনা ঘটলে একমাত্র আপনিই (মালিক) এবং আপনার ব্যবস্থাপনা দায়ী থাকবে এবং ইমারত নির্মাণ আইন ১৯৫২- অনুযায়ী যথাযথ আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এটি চূড়ান্ত নোটিশ বলে গণ্য হবে।

রাজউকের এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে মৌচাক মার্কেটের ভবন মালিক আশরাফ কামাল পাশা হাইকোর্টে রিট আবেদন করেন। গত বছরের ৬ জুন ওই রিটের শুনানি নিয়ে ভবন সংস্কার সম্পন্ন বা বিল্ডিং কোড অনুসারে সনদ না পাওয়া পর্যন্ত রাজধানীর মালিবাগের মৌচাক মার্কেটের দোকানপাট বন্ধ রাখার নির্দেশ দেয় হাইকোর্ট। পরে দোকান মালিক সমিতি আপিলের আবেদনের ওপর হাইকোর্টের আদেশ স্থগিত হয়ে যায়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents