৭:১৩ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / রাষ্ট্রপতির ভাষণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নের একটি পরিপূর্ণ দলিল : সরকারি দল

রাষ্ট্রপতির ভাষণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়নের একটি পরিপূর্ণ দলিল : সরকারি দল

ঢাকা, ১২ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, রাষ্ট্রপতির ভাষণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকারের উন্নয়নের একটি পরিপূর্ণ দলিল।
গত ২৪ জানুয়ারি চিফ হুইপ আ স ম ফিরোজ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করলে হুইপ মাহাবুব আরা বেগম গিনি তা সমর্থন করেন।
গত ২২ জানুয়ারি দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরুর দিন সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংসদে ভাষণ দেন।
রাষ্ট্রপতির ভাষণে আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আজ ১৩তম দিনে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, সরকারি দলের বজলুল হক হারুন, নজরুল ইসলাম বাবু ও জাতীয় পার্টির নূরুল ইসলাম মিলন আলোচনায় অংশ নেন।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, প্রধানমন্ত্রীর অক্লান্ত পরিশ্রমে বাংলাদেশ একটি নিম্ন মধ্যম আয়ের দেশে পৌঁছেছে। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে বলে আশা করছি।
ইসমাত আরা সাদেক বলেন, সন্ত্রাস ও জঙ্গি দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদক্ষেপ বিশ্বব্যাপী ব্যাপক প্রশংসিত হয়েছে। দেশের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখার জন্য তিনি বিভিন্ন আন্তর্জাতিক পদকে ভূষিত হয়েছেন। আন্তর্জাতিকভাবে অসামান্য সুখ্যাতির কারণেই তিনি এসব সম্মান অর্জন করতে পেরেছেন।
তিনি বলেন, কানাডার আদালতে পদ্মা সেতুতে দুর্নীতির যে ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে তা সে দেশের আদালত খারিজ করে দেয়ায় প্রধানমন্ত্রী ও বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। এখন ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া সময়ের দাবি।
প্রতিমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশে পৌঁছে দিতে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের তালিকায় নিয়ে যেতে সরকার জনপ্রশাসনকে দক্ষ, জনমুখী, জবাবদিহিমূলক, দুর্নীতিমুক্ত করে গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। এ লক্ষ্যে সরকারি কর্মচারি আইন প্রণয়ন, জনপ্রশাসন পদক প্রবর্তন এবং মাঠ প্রশাসনে কাঠামো সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সরকারি কর্মকর্তা কর্মচারিদের পেশাগত দক্ষতা অর্জন ও উন্নয়নের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
তিনি বলেন, বিগত বছরে নবীন কর্মকর্তা থেকে আরম্ভ করে অতিরিক্ত সচিব পর্যন্ত ৩ হাজার ৮৪৭ জনকে দেশের অভ্যন্তরে এবং ১ হাজার ৮৯ জন কর্মকর্তাকে স্বল্প ও দীর্ঘ মেয়াদী বৈদেশিক প্রশিক্ষণে পাঠানো হয়েছে। সরকারি কর্মচারিদের বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চশিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, ইতালী, অষ্ট্রেলিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে সাথে সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে। জাপান, কোরিয়া, অষ্ট্রেলিয়ায় উল্লেখযোগ্য সংখ্যক কর্মচারি প্রশিক্ষণের জন্য পাঠানো হয়েছে। মাঠ পর্যায়ে মানব উন্নয়ন কার্যক্রমকে সুসংহত করার জন্য সারাদেশের সরকারি কর্মচারিদের জন্য বছরে ৬০ ঘন্টা প্রশিক্ষণ কার্যক্রম চালু করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, প্রশাসনকে গতিশীল করার জন্য বিভিণœ মন্ত্রণালয়, বিভাগ এবং দপ্তরে ২০১৬ সালে ২৭ হাজার ২৪টি পদ সৃজনের সম্মতি প্রদান করা হয়েছে। এ সময়ে ৩৪তম বিসিএস’র মাধ্যমে বিভিন্ন ক্যাডার সার্ভিসে সর্বমোট ২ হাজার ১১৩ জনকে নিয়োগ দেয়া হয়। ৩৫তম বিসিএস’র মাধ্যমে সুপারিশকৃত ২ হাজার ১৫৬ জনকে নিয়োগের কার্যক্রম চলছে। ৩৬তম ও ৩৭তম বিসিএস’র মাধ্যমে ৩ হাজার ৩৬২টি শূণ্য পদ পূরণের জন্য কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, গত বছর ১৪ জন সচিব, ২৩০ জনকে অতিরিক্ত সচিব, ২৬২ জনকে যুগ্ম সচিব, ২৮৩ জনকে উপসচিব এবং ১০ গ্রেডের ৩৫ জনকে ননক্যাডার সহকারী সচিব হিসেবে ৯ম গ্রেডে পদোন্নতি দেয়া হয়েছে। এছাড়া অন্যান্য ক্যাডারের ৯ জনকে প্রথম গ্রেডে, ৩৫ জনকে দ্বিতীয় গ্রেডে এবং ২২৬ জনকে তৃতীয় গ্রেডে পদোন্নতি দেয়া হয়েছে। এ বছর সরকারি কর্মচারি হাসপাতালে ৬ শয্যার একটি আইসিইউ স্থাপন করা হয়েছে।
জাতীয় পার্টির নুরুল ইসলাম মিলন বলেন, বেগম রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টি সংসদে সঠিকভাবে বিরোধীদলের ভূমিকা পালন করে যাচ্ছে। জাতীয় পার্টি বিশ্বাস করে শুধু সমালোচনার জন্য সমালোচনা নয়, গঠনমূলক সমালোচনাই বিরোধীদলের মূল কাজ। জাতীয় পার্টি তা করছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ সঠিক পথে এগিয়ে যাচ্ছে। বিগত সময়ে দেশের অর্থনীতিসহ বিভিন্ন খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents