৫:১৭ পূর্বাহ্ণ - শনিবার, ২০ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / বিস্ফোরণে কমান্ডো কুকুরের মৃত্যুতে উদ্বিগ্ন ভারত সরকার

বিস্ফোরণে কমান্ডো কুকুরের মৃত্যুতে উদ্বিগ্ন ভারত সরকার

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৯ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আচমকা বিস্ফোরণে গত মাসে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে মৃত্যু হয়েছে বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির দুই কমান্ডো কুকুরের। আর তাতেই বাহিনীর নিরাপত্তার নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছে ভারত কেন্দ্রীয় সরকারের।

কী ভাবে ঘটলো সেই বিস্ফোরণ জানতে সিআরপি কর্তাদের কাছে রিপোর্ট চাওয়া হয়েছে। জয়েন্ট ইন্টেলিজেন্স কমিটির আশঙ্কা— নিরাপত্তা বাহিনীর উপর হামলা চালাতে নতুন কোনও বিস্ফোরক বা প্রযুক্তি ব্যবহার করছে মাওবাদীরা।

সিআরপি বাহিনীর এক কর্মকর্তা জানিয়েছেন, ১৭ জানুয়ারি ঝাড়খণ্ডের লাতেহার এবং ২৪ জানুয়ারি বিজাপুরে জঙ্গলে বিস্ফোরকের তল্লাশি চলাকালীন আচমকা বিস্ফোরণ হয়। এতেই মৃত্যু হয় অনামিকা ও প্লুটো নামে বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির দুই কুকুরের। তার জেরেই বাহিনীর নিরাপত্তা প্রশ্নের মুখে দাঁড়িয়েছে।

জানা যায়, বেলজিয়ান ম্যালিনোয়া প্রজাতির কুকুর অন্য যে কোনও ‘স্নিফার ডগের’তুলনায় অনেক বেশি কার্যকর। মার্কিন ‘নেভি সিলস’ বাহিনীর কাছে থাকে এমনই প্রশিক্ষিত কুকুর। ওসামা বিন লাদেনের অভিযানেও অংশ নিয়েছিল বেলজিয়ান ম্যালিনোয়া। এই প্রজাতির কমান্ডো কুকুর এক লাফে ছয় ফুটেরও বেশি উঁচু দেওয়াল লাফিয়ে উঠতে পারে। বিস্ফোরক চিনতে তাদের জুড়ি মেলা ভার। পরিশ্রম করে জার্মান শেফার্ড, ল্যাব্রাডরদের থেকে কয়েক গুণ বেশি। ২৪ সপ্তাহের কঠোর প্রশিক্ষণের পর তাদের কমান্ডো বাহিনীতে সামিল করা হয়।

কমান্ডো কুকুর প্রশিক্ষকরা জানান, অ্যামোনিয়াম নাইট্রেট, টিএনটি, ফার্টিলাইজার প্লেটলেটস্‌, জিলাটিন, নাইট্রো সেলুলোজের মতো হাজারো বিস্ফোরকের গন্ধ চিনতে ওস্তাদ বেলজিয়ান ম্যালিনোয়া। বুঝে নিতে পারে কোথায় রয়েছে ল্যান্ডমাইন, প্রেসার বোমার মতো মরণফাঁদ।

সিআরপি সূত্রে জানা গিয়েছে, কয়েক বার বিস্ফোরক খুঁজে জওয়ানদের প্রাণ বাঁচিয়েছিল অনামিকা এবং প্লুটো।

ওই দুই কুকুরের এমন পরিণতি তাই নজর এড়ায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। সম্প্রতি দিল্লিতে এক বৈঠকে মন্ত্রণালয়ের কর্মকর্তারা লাতেহার ও বিজাপুরের ঘটনার বিস্তারিত রিপোর্ট, ভিডিও ফুটেজ এবং ছবি চেয়ে পাঠিয়েছেন। মাওবাদীরা নতুন কোনও বিস্ফোরক বা পদ্ধতি ব্যবহার করছে নাকি, তা নিয়ে খোঁজ নিতেও বলা হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents