৫:১৩ অপরাহ্ণ - মঙ্গলবার, ২৩ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / মার্ক জুকারবার্গ ফেসবুকের মালিকানা হারাচ্ছেন

মার্ক জুকারবার্গ ফেসবুকের মালিকানা হারাচ্ছেন

টেকনোলজী ডেস্ক, ০৮ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ফেসবুকের মালিকানা হারাতে চলেছেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ। ওয়াশিংটন পোস্টের খবর অনুযায়ী, কোম্পানির শেয়ার হোল্ডাররা জুকারবার্গকে আর কোম্পানির চেয়ারম্যান হিসেবে চাইছেন না। তাকে পদত্যাগ করার জন্য জোর দেওয়া হচ্ছে বলেও জানা গেছে। ফেসবুকের চারটি শেয়ার হোল্ডার গ্রুপের দাবি, কোনও কোম্পানির সাফল্য নির্ভর করে তার সিইও এবং বোর্ড পরিচালকাদের মধ্যে ক্ষমতার সামঞ্জস্যের উপর। কিন্তু জুকারবার্গের জন্য শেয়ারহোল্ডারদের হাতে কোনও ক্ষমতাই থাকছে না। সেই কারণেই তাঁর পদত্যাগের দাবি তোলা হয়েছে। তার পরিবর্তে একজন স্বাধীন সিইও চাইছে বোর্ড।

সাম অব আস নামে কোম্পানির শেয়ারহোল্ডারদের দলটি গ্রাহকদের পরিষেবার কাজে নিযুক্ত রয়েছে। এছাড়া সংস্থার কর্মীদের মানবাধিকার, দুর্নীতি,  কর্পোরেট ক্ষমতা-সহ সমস্ত কাজকর্ম দেখার দায়িত্ব রয়েছে তাঁদের কাঁধে। কিন্তু জুকারবার্গের একছত্র আধিপত্য কোম্পানির উন্নতিতে বাধা দিচ্ছে। যদিও এ বিষয়ে ফেসবুক কর্তা কোনও মন্তব্য করেননি।

সাম অব আস-এর বিপণন উপদেষ্টা লিসা লিন্ডলে জানান, ফেসবুকের কর্পোরেট সিটিজেনশিপের উন্নতির জন্য তিন লক্ষ ৩০ হাজার মানুষ আবেদনে সই করেছিলেন। তবে কোম্পানিতে এখন রয়েছে মাত্র ১৫০০ শেয়ারহোল্ডার। একই ব্যক্তি সিইও এবং বোর্ডের প্রধানের পদে আসীন রয়েছেন। তাই জুকারবার্গের হস্তক্ষেপে শেয়ার হোল্ডারদের হাতে কোনও ক্ষমতা থাকছে না। কোনওভাবেই নিয়ন্ত্রণে রাখা যাচ্ছে না তাকে। আর সেই কারণেই শেয়ারহোল্ডাররা একজন স্বাধীন চেয়ারম্যানের দাবি তুলেছেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents