১১:০১ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকারসহ বিভিন্ন মহলের শোক প্রকাশ

ঢাকা, ০৫ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যু : এই ক্ষতি অপূরণীয় – প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি

বর্ষীয়ান পার্লামেন্টারিয়ান আওয়ামী লীগ নেতা সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই নেতার অবদানের স্মৃতিচারণ করে দুই জনই বলেছেন, সুরঞ্জিতের মৃত্যুতে জাতির যে ক্ষতি হয়েছে তা কখনও পূরণ হওয়ার নয়।

রবিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে মারা যান সুরঞ্জিত সেনগুপ্ত। এই খবর রাজনৈতিক অঙ্গনে বড় ধরনের ঝাঁকুনি লাগে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা ছুটে যান হাসপাতালে। ছুটে যান তার বাড়িতেও। শোক জানান রাষ্ট্র ও সরকার প্রধানও।

গণমাধ্যমে পাঠানো এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন ‘বাংলাদেশের সংসদীয় রাজনীতিতে সুরঞ্জিত সেনগুপ্তের অবদান জাতি চিরদিন স্মরণ রাখবে। তার মৃত্যুতে দেশ একজন দক্ষ রাজনীতিবিদকে হারালো; এই ক্ষতি অপূরণীয়।’

রাষ্ট্রপতি বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত শুধু একজন রাজনীতিকই ছিলেন না, বাংলাদেশের সংবিধান প্রণয়নেও তিনি অসামান্য অবদান রেখেছিলেন। সংসদীয় রাজনীতিতে তার দক্ষতা ও অভিজ্ঞতা অতুলনীয়।’

সুরঞ্জিতের বিদেহী আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান আবদুল হামিদ।

ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রবিবার ভোরে এই সংসদ সদস‌্যের মৃত‌্যু হয়। সত্তরোর্ধ্ব এই রাজনীতিবিদ হিমোগ্লোবিনের স্বল্পতাজনিত অসুস্থতায় ভুগছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্তের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শোকবর্তায় বলেন ,‘ তাঁর মৃত্যুতে বাংলাদেশের রাজনীতিতে এক বিরাট শূন্যতার সৃষ্টি হয়েছে যা সহজে পূরণ হবার নয় । তাঁর মৃত্যুতে জাতি হারালো একজন দেশ প্রেমিক রাজনীতিবিদ , বাংলাদেশ জাতীয় সংসদ হারালো একজন অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান, আর আমরা হারালাম সব প্রগতিশীল রাজনৈতিক আন্দোলন সংগ্রামের একজন অগ্র সেনাকে ।

শোকবার্তায় প্রধানমন্ত্রী প্রয়াতের আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

সত্তরের প্রাদেশিক পরিষদে সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন অন্যতম কনিষ্ঠ সদস্য; স্বাধীন দেশে তিনি সংসদ সদস‌্য নির্বাচিত হয়েছেন সাতবার।

প্রথম জীবনে তিনি বামপন্থি আন্দোলনের সঙ্গে জড়িত ছিলেন। সত্তরের প্রাদেশিক নির্বাচনে সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে নির্বাচিত হন। স্বাধীন বাংলাদেশের দ্বিতীয়, তৃতীয়, পঞ্চম, সপ্তম, অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদ- মোট সাতবার সাংসদ নির্বাচিত হন তিনি।

১৯৯৬ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংসদ বিষয়ক উপদেষ্টার দায়িত্বে ছিলেন। ২০০৮ সালে আওয়ামী লীগ দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসার পর তিনি রেলমন্ত্রী হন। মৃত্যুর আগে তিনি আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য এবং আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে স্পিকারের শোক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রবীণ রাজনীতিবিদ, সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
তিনি আজ এক শোক বার্তায় দেশ ও গণমানুষের কল্যাণে সুরঞ্জিত সেনগুপ্তের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, ‘তিনি (সুরঞ্জিত) ছিলেন গণমানুষের নেতা।’
দেশের সংসদীয় গণতান্ত্রিক অগ্রযাত্রায় সুরঞ্জিতের অবদানের কথা উল্লেখ করে স্পিকার বলেন, সংবিধানের ওপর তার অগাধ পান্ডিত্য তাকে একটি প্রতিষ্ঠানে পরিণত করেছে।
ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে জাতি এক প্রবীণ রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ানকে হারালো। যা দেশের রাজনৈতিক অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি হলো।
স্পিকার তার বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।
জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া ও চিফ হুইপ আ স ম ফিরোজ এক যুক্ত বিবৃতিতে সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে শিক্ষামন্ত্রীর শোক

প্রবীণ রাজনীতিবিদ, বিশিষ্ট পার্লামেন্টারিয়ান, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ এক শোকবার্তায় শিক্ষামন্ত্রী বলেন, সুরঞ্জিত সেনগুপ্ত ছিলেন একজন জনদরদী ও নিবেদিতপ্রাণ রাজনীতিবিদ। তাঁর মৃত্যুতে দেশ একজন দেশপ্রেমিক নেতাকে হারালো।

মন্ত্রী তার দীর্ঘ কর্মময় রাজনৈতিক জীবনের প্রতি শ্রদ্ধা জানান এবং শোকসন্তপ্ত পরিবার ও আত্মীয় স্বজনের প্রতি গভীর সমবেদনা জানান।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে তথ্যমন্ত্রী ও তথ্য সচিবের শোক

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এদিকে তথ্যসচিব মরতুজা আহমদও সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ।

রোববার ভোরে রাজধানীর একটি হাসপাতালে প্রবীণ এই রাজনীতিকের প্রয়াণের সংবাদে তথ্যমন্ত্রী এবং তথ্যসচিব পৃথক বার্তায় এ শোক জানান।

তথ্যমন্ত্রী তার শোকবার্তায় সুরঞ্জিত সেনগুপ্তকে ষাটের দশকের উত্তাল রাজনীতি থেকে উঠে আসা বামপন্থি আন্দোলনের নেতা হিসেবে বর্ণনা করেন।

হাসানুল হক ইনু বলেন, বিপুল জনপ্রিয়তায় সাতবার নির্বাচিত সদস্য সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত দেশের জনসেবায় ও আইন প্রণয়নে যে ভূমিকা রেখেছেন, তা স্মরণীয় হয়ে থাকবে।

তথ্যসচিব মরতুজা আহমদ তার বার্তায় প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তকে তার নিজ জেলার একজন কৃতিসন্তান, আইনজ্ঞ এবং জনদরদী নেতা হিসেবে উল্লেখ করে গভীর শোক জানান।

তথ্যমন্ত্রী এবং তথ্যসচিব প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে সংসদ উপনেতার শোক

বর্ষীয়ান রাজনীতিবিদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে জাতীয় সংসদের উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এমপি গভীর শোক প্রকাশ করেছেন।

আজ রোববার এক শোক বার্তায় তিনি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

উল্লেখ্য, সাবেক মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত আজ ভোর ৪টা ২৯ মিনিটে ঢাকার ল্যাবএইড হাসপাতালে চিকিসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে বিওএমএ’র শোক

বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন-বিওএমএ’র আহবায়ক-আলতাফ মাহমুদ, সদস্য সচিব-সৌমিত্র দেব, কো-আহবায়ক-লতিফুল বারী হামিম, যুগ্ম আহবায়ক-আ ক ম রুহুল আমিন, সৈয়দ মুশফিকুর রহমান, রাসেদুল হাসান বুলবুল, খান মোঃ নকিব, মোঃ লুৎফুর রহমান, মাঈন উদ্দিন চৌধুরী লিটন, মোঃ কামাল হোসেন, মীর রফিকুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ বাংলাদেশের সংবিধান প্রণেতা, বর্ষীয়ান পার্লামেন্টারিয়ান,আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য, আইন. বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সুরঞ্জিত সেনগুপ্ত এমপির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ।

নেতৃবৃন্দ আজ এক শোক বার্তায় দেশ ও গণমানুষের কল্যাণে সুরঞ্জিত সেনগুপ্তের অবদানের কথা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে বলেন, নেতৃবৃন্দ বলেন- সুরঞ্জিত সেনগুপ্ত এমপি ছিলেন গণমানুষের নেতা। দেশের সংসদীয় গণতান্ত্রিক অগ্রযাত্রায় সুরঞ্জিতের অবদান ছিল অনেক। সংবিধানের ওপর তার অগাধ পান্ডিত্য তাকে একটি প্রতিষ্ঠানে পরিণত করেছে।

সুরঞ্জিত সেনগুপ্তের মৃত্যুতে জাতি এক প্রবীণ রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ানকে হারালো। যা দেশের রাজনৈতিক অঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি হলো।

নেতৃবৃন্দ সুরঞ্জিত সেনগুপ্তের বিদেহী আত্মার শান্তি কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

 

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents