৩:৪২ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৯ জুলাই , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / বিভিন্ন সরকারের আমলে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বরাদ্দ অর্থেরও লুটপাট : টিআইবি

বিভিন্ন সরকারের আমলে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বরাদ্দ অর্থেরও লুটপাট : টিআইবি

ঢাকা, ০১ ফেব্রুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বুধবার রাজধানীর ধানমন্ডিতে টিআইবির কার্যালযে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিভিন্ন সরকারের আমলে ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বরাদ্দ অর্থের ৩০ শতাংশ  বিভিন্ন মহলের মানুষের মধ্যে লুটপাট হয়েছে বলে দাবি করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)। আশ্রয়কেন্দ্র নির্মাণে যেসব সামগ্রী ব্যবহার করা হয়েছে তা অত্যন্ত নিম্নমানের ছিল বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

২০১৬ সালের ২১ মে ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে লণ্ডভণ্ড হয় দক্ষিণাঞ্চলের জেলাগুলো। এতে ২৭ জনের মতো নিহত এবং বহু লোক আহত হয়।

দুর্নীতিবিরোধী সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় রোয়ানুর আগে দুর্গম এলাকায় সময়মতো সতর্কবাতা না পৌঁছানোয় ক্ষয়ক্ষতির পরিমাণ বেশি হয়েছে। সময়মতো সতর্কবার্তা প্রচার করা হলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক কম হতো বলে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়।

এতে আরও বলা হয়েছে চট্টগ্রাম, কক্সবাজার, লক্ষ্মীপুর, ভোলা, ও বরগুনা জেলার মোট দশটি ইউনিয়নে প্রাতিষ্ঠানিকভাবে কোনো আশ্রয়কেন্দ্র চিহ্নিত করা হয়নি। এসব জেলার মধ্যে ছয়টি ইউনিয়নে প্রকৃত ক্ষতিগ্রস্তদের বাদ দিয়ে রাজনৈতিক প্রভাবশালী ব্যক্তিদের রাখা হয় ক্ষতিগ্রস্তদের তালিকায়। আটটি ইউনিয়নে সরকারিভাবে টেউটিন বরাদ্দ থাকলেও তা পাননি ক্ষতিগ্রস্তরা। বেসরকারিভাবে ত্রাণ বরাদ্দ থাকলেও কোনো কোনো উপজেলায় তা আর বরাদ্দ দেয়া হয়নি।

টিআইবির প্রতিবেদনে বলা হয়েছে, উপকূলীয় এলাকায় পাঁচ হাজার আশ্রয়কেন্দ্রের কথা উল্লেখ করা হলেও মূলত এই সংখ্যা ৩৭৫১টি। গবেষণায় বলা হয়, ভোলায় দেড় হাজার ঢেউটিন বরাদ্দ থাকলেও দেয়া হয় মাত্র এক হাজার।

প্রতিটি গ্রামে অর্থ বরাদ্দের পরিমাণ কত জানতে চাইলে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান জানান, ‘সরকার কর্তৃক ত্রাণের বরাদ্দ জেলা প্রশাসকের মাধ্যমে গ্রামের চেয়ারম্যানের হাতে চলে যায়। সেখান থেকে টাকা হাতবদল হওয়া শুরু করে। ফলে এই টাকার কোনো হিসাব থাকে না। আমরা অনেক অনুরোধ করেও এই টাকার পরিমাণ খুঁজে পাইনি।’

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান সুলতানা কামাল। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents