৭:০৯ অপরাহ্ণ - মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / শি’র সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে মা দেশ ত্যাগ করায় তাইওয়ানে বিক্ষোভ

শি’র সঙ্গে বৈঠকের উদ্দেশ্যে মা দেশ ত্যাগ করায় তাইওয়ানে বিক্ষোভ

taione  07.11.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৭ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  তাইওয়ানের নেতা মা ইং-জিউ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সিঙ্গাপুরে এক ঐতিহাসিক শীর্ষ সম্মেলনের জন্য দেশ ত্যাগ করায় বিক্ষুব্ধ বিক্ষোভকারীরা ।

গৃহযুদ্ধে চীনের কমিউনিষ্টরা জয়লাভ করায় ১৯৪৯ সালে বিভক্তির পর থেকে এ দুই পক্ষের নেতাদের মধ্যে এটি হবে প্রথম বৈঠক।

এক ঘন্টা ধরে রুদ্ধদ্বার বৈঠকের প্রাক্কালে স্থানীয় সময় বিকেল ৩ টার দিকে সিঙ্গাপুরে একটি বিলাস বহুল হোটেলে শি ও মা করমর্দন করবেন।

বিক্ষোভকারীরা এ দুই নেতার ছবি পুড়ায়। এসময় শিকে ‘চীনের একনায়ক’ ও মাকে ‘বিশ্বাসঘাতক’ বলে বিক্ষোভকারীদের শ্লোগান দিতে দেখা যায়।

কয়েক দশকের বৈরিতাপূর্ণ সম্পর্কের পর মা’র সরকারের শাসনামলে সাত বছরের নাটকীয় সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে এটি হচ্ছে একটি গাঢ় সম্পর্কের প্রতীক। কিন্তু তাইওয়ানে এর বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে।

চীনের সাথে ঘনিষ্ট সম্পর্কের কারণে বেইজিংয়ের ক্রমবর্ধমান প্রভাবের বিষয়ে তাইওয়ানের জনগণের মনে এক ধরণের শংকা রয়েছে। এদিকে তাইওয়ানে মা’র বিরোধীদের অভিযোগ এ সম্মেলনের যোগদানের মাধ্যমে তিনি তাইওয়ানকে বিক্রি করে দিচ্ছেন।

মা’র এ সফরকে কেন্দ্র করে ‘তাইওয়ান স্বাধীন’ এমন ব্যানার বহন করা প্রায় ১শ’ বিক্ষোভকারী রাতে তাইপেতে কঠোর নিরাপত্তা বেষ্টিত পার্লামেন্ট ভবনে প্রবেশের চেষ্টা চালায়। তবে পুলিশ তাদেরকে বাধা দেয়। কিন্তু সেখান থেকে কাউকে গ্রেফতার করা হয়নি।শনিবার সকালেও পার্লামেন্ট ভবনের বাইরে বিক্ষোভকারীদের অনেককে বসে থাকতে দেখা যায়।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

জাতীয় নির্বাচনে হেরে বারিসান ন্যাশনালের সভাপতির দল থেকে পদত্যাগ করলো নাজিব রাজাক

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাতীয় নির্বাচনে হেরে নিজের দল বারিসান ন্যাশনালের …

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানকে ৪০ টি সুপার জেট বিমান দিচ্ছে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাশিয়ার সুখোই সিভিল এয়াক্রাফট কর্তৃপক্ষ বলেছে, ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents