৪:২৮ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / মায়ানমারে ভোটের প্রস্তুতি চলছে

মায়ানমারে ভোটের প্রস্তুতি চলছে

myanmar  07.11.15 ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৭ নভেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  মায়ানমারে সাধারণ নির্বাচনের  চূড়ান্ত প্রস্তুতি চলছে। গত কয়েক দশক সেনা শাসনের পর এই নির্বাচনে বিরোধী নেত্রী অং সান সুকির দল ক্ষমতায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সুকির ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি পার্টি পার্লামেন্টে বৃহত্তম দল হিসেবে আর্বিভূত হতে পারে। ফলে দেশটির রাজনীতিতে পরিবর্তন আসবে বলে ধারণা করা হচ্ছে। স্বাধীনতার পর থেকে মায়ানমারের রাজনীতিতে সামরিক বাহিনী প্রাধান্য বিস্তার করে আসছে।

প্রেসিডেন্ট থেইন সেইন জোর দিয়ে বলেছেন, তার সরকার ও শক্তিশালী সেনাবাহিনী ভোটের ফলাফলের প্রতি সম্মান জানাবে। ২০১১ সালে জান্তা শাসনের অবসানের পর সাবেক এ জেনারেল সংস্কার প্রক্রিয়ার নেতৃত্ব দেন।

দেশটিতে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে প্রথমবারের মত কর্তৃপক্ষ নির্বাচকদের নামের তালিকা কম্পিউটারাইজ করেছে। প্রেসিডেন্ট থেইন সেইন নির্বাচনে ভোট দেয়ার জন্য দেশবাসীর প্রতি আহবান জানিয়েছেন।

মুদি দোকানি উইন মির বলেন, ‘আমি এই সরকারকে পছন্দ করি না। তারা দুর্নীতিপরায়ণ। আমার বিশ্বাস, নির্বাচনে কিছুটা জালিয়াতি হবে। তবে, আমি মনে করি সুকি তাদের মতে হবেন না।’

তবে পশ্চিমাঞ্চলের রাখাইন রাজ্যের হাজার হাজার রোহিঙ্গা মুসলমানকে ভোটের অধিকার থেকে বঞ্চিত করে রাখা হয়েছে। জাতিগত বিদ্রোহের কারণে কিছু এলাকায় ভোট অনুষ্ঠিত হবে না।

পর্যবেক্ষকদের আশংকা, অনেক ভোটার বিশেষত যেসব এলাকার লোকজন অন্য এলাকায় গিয়ে কাজ করেন তাদের নাম ভোটার তালিকা থেকে বাদ পড়তে পারে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents