৫:২৩ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / সার্ক দেশের সদস্যরা তাদের জনগণকে দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্ত করার জন্য যুদ্ধ করে যাচ্ছে : রাষ্ট্রপতি

সার্ক দেশের সদস্যরা তাদের জনগণকে দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্ত করার জন্য যুদ্ধ করে যাচ্ছে : রাষ্ট্রপতি

ঢাকা, ২৮ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর একটি হোটেলে সাউথ এশিয়ান ফেডারেশন অব একাউনটেন্টস (সাফা)’র তিন দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রপতি আবদুল হামিদ জনগণের কাক্সিক্ষত সেবায় এবং হিসাবে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য প্রযুক্তির ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেছেন।

রাষ্ট্রপতি বলেন, আর্থিক প্রতিষ্ঠানে সর্বোচ্চ নিরাপত্তার সংস্কৃতি গড়ে তোলা একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। এ অঞ্চলে আর্থিক ব্যবস্থাপনা ও সুশাসনের জন্য স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে চার্টার্ড একাউনটেন্টদের সুযোগ রয়েছে।

তিনি বলেন, আর্থিক কর্মকা-ে সতর্কতা, স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব প্রতিটি প্রতিষ্ঠান তথা দেশের জন্য হুমকি। এ ক্ষেত্রে হিসাব ও নিরীক্ষার মানোন্নয়নে তথ্য প্রযুক্তির ব্যবহার আর্থিক স্বচ্ছতা ও অর্থের নিরাপত্তা বিধানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

দক্ষিণ এশিয়ায় দারিদ্র্যকে মূল চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, সার্ক দেশের সদস্যরা তাদের জনগণকে দারিদ্র্যের অভিশাপ থেকে মুক্ত করার জন্য যুদ্ধ করে যাচ্ছে। তিনি বলেন, জনগণকে দারিদ্র্য থেকে মুক্ত করার জন্য সরকারের পাশাপাশি বেসরকারি খাতের ভূমিকাও গুরুত্বপূর্ণ।

হামিদ বলেন, বর্তমানে কর্পোরেট কালচার অর্থনীতির সম্প্রসারণে ব্যাপক ও গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হিসেবে কাজ করছে। যা টেকসই উন্নয়নে সরকারি ও আন্তর্জাতিক বিনিয়োগের ক্ষেত্রে ভূমিকা রাখছে।

রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, কর্পোরেট কালচার উৎপাদন, কর্মসংস্থান ও বিনিয়োগে যেভাবে ভূমিকা রাখছে তাতে দ্রুত আর্থ-সামাজিক উন্নয়নেও অবদান রাখবে।

কর্পোরেট সেক্টর কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) মাধ্যমে সামাজিক উন্নয়নেও অবদান রাখবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

সাফা আঞ্চলিক সম্মেলন পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে পেশাগত দক্ষতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করে বলেন, চার্টার্ড একাউনটেন্টগণ তাদের পেশাদারিত্বের মধ্যে জনসাধারণ ও কর্পোরেট সেক্টরে স্বচ্ছতা ও জবাবদিহিতার ক্ষেত্রে দায়িত্বশীল ভুমিকা রাখবেন্

দক্ষিণ এশিয়াকে একটি সম্ভাবনাময় অঞ্চল ও বিশ্বের মোট জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ লোকের বসবাস উল্লেখ করে তিনি বলেন, যদি এ অঞ্চলের মানুষকে মানবসম্পদে রূপান্তর করা যায় তবে এখানে উন্নয়নের নতুন দিগন্তের সূচনা হবে।

রাষ্ট্রপতি বলেন, সাফা আঞ্চলিক সিএফও সম্মেলন সংশ্লিষ্ট একাউনটেন্ট ও সংস্থার মধ্যে পেশাগত জ্ঞান বিনিময়ে নতুন দ্বার উন্মোচনের সুযোগ সৃষ্টি করেছে।

রাষ্ট্রপতি হামিদ এই সম্মেলনের প্রতিপাদ্য ‘নেভেগেটিং থ্রু ডিজিটাল ট্রান্সফরমেশন টুয়ার্ডস বেটার একাউন্টেবেলিটি’-কে সময়োপযোগী বলে অভিহিত করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, ইন্টারন্যাশনাল অ্যাকাউন্টিং স্ট্যান্ডার্স বোর্ডের (আইএএসবি) হ্যানস হোগেরভোর্সট, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্টস (আইএফএসি)’র প্রধান নির্বাহী কর্মকর্তা এ এস এম নায়ীম, সাফা প্রেসিডেন্ট আদীব হোসেন খান ও সাংগঠনিক কমিটির চেয়ারম্যান মোহাম্মদ ফরহাদ হোসেন উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents