৩:০৫ পূর্বাহ্ণ - বুধবার, ১৪ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / গোপালগঞ্জ ও সিলেটসহ আট জেলার মুক্তিযোদ্ধা যাচাই কমিটি স্থগিত করেছে হাইকোর্ট

গোপালগঞ্জ ও সিলেটসহ আট জেলার মুক্তিযোদ্ধা যাচাই কমিটি স্থগিত করেছে হাইকোর্ট

ঢাকা, ২৬ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নতুন করে মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য সারা দেশে যে কমিটি করা হয়েছে, তার মধ্যে আট জেলার কমিটির ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট। জেলাগুলো হলো- গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নোয়াখালী, চাঁদপুর, গাইবান্ধা, নীলফামারী, ঝালকাঠি ও সিলেট। একই সঙ্গে রুলও জারি করেছেন আদালত। রুলে ওই গেজেট কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়েছে।

গোপালগঞ্জের কোটালীপাড়ার মুক্তিযোদ্ধা কমান্ডার সরদার আব্দুল মালেকের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেন।

মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের সচিব ও উপসচিব, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক, মুক্তিযোদ্ধা কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের চেয়ারম্যান, কোটালীপাড়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং ডেপুটি কমান্ডারকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মো.মনিরুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়।

মনিরুজ্জামান জানান, গত ২১ জানুয়ারি মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য কমিটি গঠনের পর প্রজ্ঞাপন জারি করে মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়। কমিটির সদস্য কারা থাকবেন সে বিষয়টিও নির্ধারণ করে দেয়া হয় তাতে। তবে আটটি জেলায় উপজেলা কমান্ডার লেখা কলামে ডেপুটি কমান্ডারের কথা উল্লেখ রয়েছে। এতে গোপালগঞ্জের কোটালীপাড়ার মুক্তিযোদ্ধা কমান্ডার সরদার আব্দুল মালেককে বাদ দিয়ে ডেপুটি কমান্ডার মো. মজিবুল হক মিয়াকে কমিটিতে রাখা হয়। বিষয়টি চ্যালেঞ্জ করে আব্দুল মালেক রিট আবেদনটি করেন। আদালত রিটটি শুনে ওই আট জেলায় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির গেজেট স্থগিত করে আদেশ দেন। গেজেট স্থগিত হওয়ায় ওই আট জেলার কমিটির কার‌্যক্রম স্থগিত থাকবে বলে জানান আইনজীবী।

মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত এবং অন্তর্ভুক্ত হতে আবেদনকারীদের অনেকের বিরুদ্ধে ভুয়া মুক্তিযোদ্ধার অভিযোগ ওঠায় সরকার প্রকৃত মুক্তিযোদ্ধা যাচাই-বাছাইয়ের জন্য সারা দেশে কমিটি গঠন করেছে। ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে এসব কমিটি।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents