৭:১৭ অপরাহ্ণ - শনিবার, ১৭ আগস্ট , ২০১৯
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অন্যান্য সংবাদ / আইন-আদালত / সারা দেশের মহাসড়কে নসিমন-করিমন-ভটভটি চলাচল বন্ধে হাইকোর্টের নির্দেশ

সারা দেশের মহাসড়কে নসিমন-করিমন-ভটভটি চলাচল বন্ধে হাইকোর্টের নির্দেশ

ঢাকা, ২৫ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): সারা দেশের মহাসড়কে অবৈধ (অনিবন্ধিত) নসিমন, করিমন ও ভটভটি চলাচল বন্ধে সার্কুলার জারি করতে সরকারের প্রতি নির্দেশ দিয়েছে  হাইকোর্ট। একই সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ১০ জেলার মহাসড়ক থেকে শ্যালো ইঞ্জিনচালিত তিন চাকার বাহন নসিমন, করিমন প্রত্যাহারের নির্দেশ দিয়েছে আদালত। আগামী সাত দিনের মধ্যে এসব যানবহন প্রত্যাহার করতে বলা হয়েছে রায়ে।

এ ব্যাপারে জারি করা রুলের চূড়ান্ত নিষ্পত্তি করে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ বুধবার এ রায় ঘোষণা করেন। রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা দশটি হচ্ছে- যশোর, খুলনা, ঝিনাইদহ, মাগুরা, মেহেরপুর, সাতক্ষীরা, কুষ্টিয়া, বাগেরহাট, নড়াইল ও চুয়াডাঙ্গা। এ রায়ের ফলে এসব জেলার মহাসড়কগুলোতে আর নসিমন-করিমন ও ভটভটি চালানো যাবে না।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৪ সালের ১০ ফেব্রুয়ারি ওই রুল জারি করেন বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি মো. হাবিবুল গণির হাইকোর্ট বেঞ্চ। রুলে মহাসড়কে যান চলাচলের অনুমতির ক্ষেত্রে ‌মটর ভেহিকেল অর্ডিন্যান্স এর বিধান অনুসরণ করা এবং এসব মহাসড়কে এ ধরনের যান চলাচল বন্ধে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চান আদালত। স্বরাষ্ট্র সচিব, অর্থ সচিব, আইজিপি, ডিআইজিসহ দশ জেলার পুলিশ সুপারদের রুলের জবাব দিতে বলা হয়।

রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ বলেন, এসব বাহন মহাসড়কে চলাচল করায় প্রতিদিন বহু যাত্রীর প্রাণহানি ঘটে এবং শত শত কোটি টাকার সম্পদ নষ্ট হয়। এজন্যই জনস্বার্থে রিটটি দায়ের করা হয়। সৌজন্যে ঢাকাটাইমস

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সকল ধর্ম ও বর্ণ নির্বিশেষে সকলকে উন্নয়নের এই ধারা অব্যাহত রাখতে হবে : রাষ্ট্রপতি

ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ দেশের শান্তি ও অগ্রগতি …

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents