১২:৪৮ পূর্বাহ্ণ - বুধবার, ১৯ ডিসেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / গাম্বিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট আদামা ব্যারোর ২ স্ত্রী, তাই ২ ফার্স্ট লেডি পেল গাম্বিয়া

গাম্বিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট আদামা ব্যারোর ২ স্ত্রী, তাই ২ ফার্স্ট লেডি পেল গাম্বিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক, ২২ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাজনৈতিক সংকটের জেরে এক অভিনব ঘটনা ঘটেছে গাম্বিয়ায়। নতুন প্রেসিডেন্টের পালাবদলের সঙ্গে সঙ্গে দুইজন ফার্স্ট লেডি উপহার পেল গাম্বিয়া সরকার। দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট আদামা ব্যারোর স্ত্রী দুইজন।

যেহেতু প্রেসিডেন্টের সঙ্গে দুজনেরই সম্পর্ক রয়েছে এবং দুইজনকেই স্ত্রী হিসেবে স্বীকার করেন, সেজন্য দুজনকেই ফার্স্ট লেডির তকমা দেয়া হচ্ছে। অবশ্য রাজনৈতিক টালমাটাল প্রক্রিয়ায় আদামা ব্যারো এখনো গাম্বিয়াতে ঢুকতে পারেননি। তিনি রয়েছেন প্রতিবেশী দেশ সেনেগালে। সেখান থেকেই দুই স্ত্রীর ছবি দিয়ে টুইট করেছেন। শুক্রবার সেনেগালের রাজধানী ডাকার শহরের গাম্বিয়া দূতাবাসেই তিনি প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন।

ব্যারো জানান, ‘খুব শিঘ্রই দেশে ফিরে যাবো।’ সম্প্রতি ব্যারোর আট বছর বয়সী শিশুপুত্রের কুকুরের কামড়ে মৃত্যু হলেও তিনি শেষকৃত্যে অংশ নিতে দেশে ফিরে যেতে পারেননি।

গাম্বিয়ার একনায়ক শাসক ইয়াহিয়া জামেহ প্রবল আন্তর্জাতিক চাপের মুখে শেষ পর্যন্ত ক্ষমতা ছাড়তে রাজি হয়েছেন। শুক্রবার গাম্বিয়ায় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সামরিক অভিযান চালায় সেনেগাল সরকার। তাদের সমর্থন করে জাতিসংঘ ও আফ্রিকান ইউনিয়ন। সেনেগালের সেনাবাহিনী অবস্থান করছে গাম্বিয়ার রাজধানীর বানজুলে। অন্যদিকে গাম্বিয়ার উপকূল এলাকায় নাইজেরিয়ার নৌবাহিনী মোতায়েন রয়েছ।

শুক্রবার প্রবল রাজনৈতিক টানাপোড়েন উত্তপ্ত ছিল গাম্বিয়া। নির্বাচনে হেরে গিয়েও কিছুতেই গদি ছাড়বেন না বলে হুঙ্কার দিয়েছিলেন একনায়ক ইয়হিয়া জামেহ। গত ২২ বছর তিনি দেশের ক্ষমতায় ছিলেন। ১৯৯৪ সালে এক অভ্যুত্থানের মাধ্যমে তিনি ক্ষমতায় এসেছিলেন। আন্তর্জাতিক চাপের মুখে দেশে প্রেসিডেন্ট নির্বাচন করাতে বাধ্য হন। জারি করেন জরুরি অবস্থা। নির্বাচনে হেরে গিয়েই ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান ইয়াহিয়া জামেহ। অগত্যা প্রতিবেশী সেনেগাল সরকার গাম্বিয়ার রাজনীতিতে হস্তক্ষেপ করে।

এদিকে দেশটির সেনাবাহিনী অসন্তোষে ফুঁসছিল। তারাও নির্বাচনে বিজয়ী আদামা ব্যারোর নির্দেশে অস্ত্র নামিয়ে নেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents