১১:৫৬ পূর্বাহ্ণ - শুক্রবার, ২১ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / বাংলাদেশের কৃষিপ্রধান আর্থ- সামাজিক উন্নয়নে পানিসম্পদ সুষ্ঠু ব্যবহারের বিকল্প নেই : পানিসম্পদ মন্ত্রী

বাংলাদেশের কৃষিপ্রধান আর্থ- সামাজিক উন্নয়নে পানিসম্পদ সুষ্ঠু ব্যবহারের বিকল্প নেই : পানিসম্পদ মন্ত্রী

ঢাকা, ২২ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রোববার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটের সেমিনার রুমে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত প্রকৌশলী সমিতি আয়োজিত ‘বাংলাদেশের নদ-নদীতে ড্রেজিং’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে  পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, নদীমাতৃক বাংলাদেশের কৃষিপ্রধান আর্থ- সামাজিক উন্নয়নে পানিসম্পদ সুষ্ঠু ব্যবহারের বিকল্প নেই। আমাদের পরিবেশ প্রকৃতিকে বাঁচাতে এবং নদীর নাব্যতা রক্ষা ও গতিপথ ঠিক রাখার জন্য ড্রেজিং কার্যক্রম চালু রাখার পাশাপাশি তা দখলমুক্ত করতে হবে।
পানি সম্পদ মন্ত্রী

আনিসুল ইসলাম মাহমুদ নদ-নদীর ড্রেজিং সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় অঙ্গিকারের কথা উল্লেখ করে আরও বলেন, ড্রেজিং কার্যক্রমের জন্য আমাদের সক্ষমতা আরও বাড়াতে হবে। ড্রেজিং বিভাগকে পুনর্গঠন করতে হবে। এসময় তিনি ড্রেজিংয়ের জন্য সুনির্দিষ্ট পরিকল্পনা প্রণয়ন বিশেষ করে এই কার্যক্রমকে বড় বড় নদ-নদী, উপকূলীয় এবং অন্যান্য নদ-নদীর জন্য পৃথক পৃথক পরিকল্পনা গ্রহন করার কথা বলেন।

তিনি বলেন, নদীর গতি প্রকৃতি ও প্রবাহ ঠিক রাখা তথা মরফোলজি ঠিক রাখা, নদী ভাঙনরোধ, জলাবদ্ধতা নিরসন এবং সুষ্ঠু পানি নিয়ন্ত্রণ কার্যক্রম গ্রহণের মাধ্যমে এই দূর্যোগ থেকে দেশের সম্পদ রক্ষায় পানি সম্পদ মন্ত্রণালয় নিরবচ্ছিন্নভাবে কার্যক্রম পরিচালনা করে আসছে।

নদী ড্রেজিংয়ের পাশাপাশি সেগুলোকে দখলমুক্ত রাখার ওপর সর্বাধিক জোর দিয়ে পানিসম্পদ মন্ত্রী বলেছেন, দেশের সাধারণ মানুষকে বোঝাতে হবে, এই নদীগুলো না থাকলে পরিবেশ-প্রকৃতি ভালো থাকবে না। মানুষের স্বাভাবিক গতি প্রকৃতি মারাত্মক হুঁমকির মধ্যে পড়বে।

তিনি নদীর নাব্যতা রক্ষা ও পানি প্রবাহ ঠিক রাখার জন্য বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে উল্লেখ করে সেমিনারে আরও বলেন, এরই ধারাবাহিকতায় নদীর পানি অপসারণে ও গতিপথ সুনির্দিষ্ট রাখার জন্য ড্রেজিং প্রকল্প গ্রহণ করা হয়েছে।

অবসরপ্রাপ্ত প্রকৌশলীগণ বন্যা, জলোচ্ছ্বাস, ভাঙনরোধ, পানি ও সেচ ব্যবস্থার সাথে সুদীর্ঘ কর্মকাল অতিক্রম করে অবসরে গেছেন উল্লেখ করে তিনি বলেন, তাঁদের লব্ধ জ্ঞান, প্রজ্ঞা ও অভিজ্ঞতা বর্তমান প্রজন্মের প্রকৌশলীদের সঙ্গে মতবিনিময়ের মাধ্যমে পানি সম্পদ উন্নয়নকে আরও ফলপ্রসূ করার অবকাশ আছে। তিনি আশা প্রকাশ করেন যে, দেশের পাকৃতিক পরিবেশগত ভারসাম্য ও আর্থ-সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা অবসরপ্রাপ্ত প্রকৌশলীরা নিতে পারবেন।

পানি উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত প্রকৌশলী সমিতির সহ-সভাপতি খালেদা শাহরিয়ার কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো: জাহাঙ্গীর কবীর বিশেষ অতিথির বক্তব্য দেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পাউবো’র সাবেক অতিরিক্ত মহাপরিচালক মো: আবদুল ওয়াদুদ ভূঁইয়া। তিনি এতে বিস্তারিতভাবে ড্রেজিংয়ের ধারণাপত্র, বিনিয়োগ পরিকল্পনা, সমীক্ষা ও বর্তমান সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও কার্যক্রম অগ্রগতি বিষয়ে পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents