৮:৪৭ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সব নির্বাচন সফল হয়েছে : সিইসি

বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সব নির্বাচন সফল হয়েছে : সিইসি

কুমিল্লা, ২০ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুক্রবার বিকালে কুমিল্লা জেলার আঞ্চলিক সার্ভার স্টেশনের নবনির্মিত ভবন উদ্বোধনের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমেদ বলেছেন, বর্তমান নির্বাচন কমিশনের অধীনে সব নির্বাচন সফল হয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে বর্তমানে নির্বাচন সুষ্ঠু হচ্ছে না। কিন্তু আমরা এ পর্যন্ত যতগুলো নির্বাচন করেছি, সবগুলোই সফল হয়েছি।’

২০১২ সালের ফেব্রুয়ারির শুরুতে দায়িত্ব নেয়া বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আছে আর তিন সপ্তাহেরও কম। পাঁচ বছরে এই কমিশন মোট সাত হাজার ৪০৯টি নির্বাচন করেছে। এর মধ্যে আছে দশম সংসদ নির্বাচন, সংসদে সংরক্ষিত নারী আসনে নির্বাচন, আটটি সিটি করপোরেশন নির্বাচন, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নির্বাচন।

এই কমিশনের আমলে আওয়ামী লীগের আগের সরকারের আমলে নির্বাচন নিয়ে কোনো প্রশ্ন না উঠলেও দশম সংসদ নির্বাচনের পর ভোট নিয়ে অনেক ঘটনাই ঘটেছে।

বিএনপি-জামায়াত জোটের বর্জনের মধ্যেও ২০১৪ সালের ৫ জানুয়ারি ভোটের আয়োজন করে নির্বাচন কমিশন। সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ওই নির্বাচন অনুষ্ঠানে বাধ্য ছিল তারা।

এরপর উপজেলা নির্বাচনের প্রথম তিন পর্ব মোটামুটি বিতর্কমুক্ত থাকলেও পরের তিন পর্বে ভোটকেন্দ্র দখল করে ক্ষমতাসীন দলের কর্মীদের সিল মারার বিস্তর অভিযোগ উঠে। এই নির্বাচন চলার সময় সিইসির যুক্তরাষ্ট্রে ছুটি কাটাতে যাওয়া নিয়ে ব্যাপক সমালোচনা হয়।

এরপর ইউনিয়ন পরিষদ নির্বাচনেও একই ধারাবাহিকতা বজায় থাকে। ঢাকা ও চট্টগ্রামের মোট তিন সিটি নির্বাচনও বিতর্কমুক্ত ছিল না। ক্ষমতাসীন দলের কর্মীদের বিরুদ্ধে নির্বাচন কমিশন যথেষ্ট কঠোর হতে পারেনি বলে সমালোচনা আছে। তবে এই কমিশনের অধীনে শেষ আলোচিত নির্বাচন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট হয়েছে স্বচ্ছভাবেই।

সিইসি বলেন, ‘বর্তমানে আমরা একটি সুন্দর রাস্তায় চলার অভ্যাস শুরু করেছি। সেটা এদেশে চলতে থাকবে। আমরা এখন একদম শান্তিপূর্ণ নির্বাচন করতে পারবো। সেই অবস্থা আমাদের তৈরি হয়েছে।’

নির্বাচন কমিশন নারায়ণগঞ্জের সঙ্গে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনও করতে চেয়েছিল বলে জানান সিইসি। তবে হাইকোর্টে রিটের কারণে এটা সম্ভব হয়নি।

কাজী রকিবউদ্দীন বলেন, ‘হাইকোর্টের নির্দেশ থাকলে আমরা নির্বাচন স্থগিত করে রাখি, যখন পুনরায় হাইকার্ট আদেশ দেয় পরবর্তীতে আমরা নির্বাচন প্রক্রিয়া শুরু করি। একটি নির্বাচন পূর্বে ৪০ দিন সময় লাগে তাই আমার মেয়াদে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন করা হবে না। তবে নতুন নির্বাচন কমিশনের অধীনে এই নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে।’

এর আগে শুক্রবার বিকাল সাড়ে তিনটায় নগরীর ছোটরায় নির্বাচন কমিশনের আঞ্চলিক সার্ভার স্টেশনের ফলক উন্মোচন করেন সিইসি।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনের সচিব মোহাম্মদ আবদুল্লাহ, কুমিল্লা জেলা প্রশাসক জাহাঙ্গীর আলম, কুমিল্লা আঞ্চলিক নির্বাচন অফিসার রকিব উদ্দিন মণ্ডল, জেলা নির্বাচন কর্মকর্তা রাশেদুল ইসলাম প্রমুখ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents