১:৫৫ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ১৫ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / বাংলাদেশি বিজ্ঞানী ড. আখতার হোসাইন ক্ষুধা নিয়ন্ত্রণকারী অণু আবিষ্কার করলেন

বাংলাদেশি বিজ্ঞানী ড. আখতার হোসাইন ক্ষুধা নিয়ন্ত্রণকারী অণু আবিষ্কার করলেন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৫ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মানব শরীরে এমন একটি মলিকিউল বা অণু বিজ্ঞানীরা খুঁজে পেয়েছেন যা ক্ষুধা নিয়ন্ত্রণ করতে পারে। এই মলিকিউলটি শরীরে বৃহদন্ত্রের ভেতর তৈরি হয়। এটি আবিষ্কারে স্থূলতা এবং ক্ষুধামন্দার চিকিৎসায় সহায়ক হবে বলে বিশেষজ্ঞরা ধারণা করছেন। শনিবার অস্ট্রেলীয় গণমাধ্যম এসবিএসের এক প্রতিবেদনে বলা হয়, মেলবোর্নের ফ্লোরে ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স এবং যুক্তরাজ্যের ক্যামব্রিজ ইউনিভার্সিটির আন্তর্জাতিক একটি গবেষক দল পেপটাইড ৫ নামে এই অনু আবিষ্কার করেন। আমাদের শরীরে খাবার দরকার আছে কি নেই তা মস্তিষ্কে বার্তা পৌঁছে দেয় এই অণু।

মানব শরীরে এই অণুর উপস্থিতির কথা জানা থাকলেও এটি কি কাজ করে তা এতদিন ছিল বিজ্ঞানীদের কাছে রহস্য। সম্প্রতি বাংলাদেশি বংশোদ্ভূত অস্ট্রেলীয় বিজ্ঞানী ড. আখতার হোসাইনের নেতৃত্বে একটি গবেষক দল ক্ষুধা নিয়ন্ত্রণকারী এই অনু আবিষ্কার করেন।

ফ্লোরে ইনসুলিন পেপটাইডস ল্যাবরেটরির প্রধান ড. আখতার হোসেইন বলেন, ২০০৮ আমি ল্যাবরেটরিতে পেপটাইড ৫ নামে কৃত্রিম একটি হরমোন তৈরি করি। এই খবরটি একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হবার পর একটি ওষুধ কোম্পানি ও ক্যামব্রিজ ইউনিভার্সিটির কয়েকজন গবেষক আমার সঙ্গে যোগাযোগ করেন। তারা এই অণুটি নিয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন। আমি তাদের এই মলিকিউটি তৈরি করে দেই এবং যৌথভাবে এই হরমোনের কার্যাবলী আবিষ্কার করি।

তিনি আরও বলেন, এই হরমোনটি যদি আমরা ইঁদুরের ওপর প্রয়োগ করি তাহলে ইঁদুরের খাবার গ্রহণের পরিমাণ বেড়ে যায়। আবার ইঁদুরকে যদি এই হরমোনের টার্গেট, যাকে আমরা রিসেপ্টর বলি। এই রিসেপ্টরকে যদি নিউট্রিলাইজ করে দেই তখন সেই হরমোন আর কাজ করে না। আবার আমরা এমনভাবে কিছু ইঁদুর তৈরি করি যাদের ঐ টার্গেটটাই নেই। তখন তাদের ওপর এই ইনসুলিন প্রয়োগ করে দেখেছি তারা খায় না। এর দ্বারা প্রমাণিত হয়, এই হরমোন ক্ষুধা নিয়ন্ত্রণ করে। আগামী পাঁচ বছরের মধ্যে এ ওষুধ বাজারে পাওয়া যেতে পারে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents