১০:২৪ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / অপটিক্যাল ফাইবার কেবলের মাধ্যমে কানেকটিভিটি স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে : পলক

অপটিক্যাল ফাইবার কেবলের মাধ্যমে কানেকটিভিটি স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে : পলক

ঢাকা, ১২ জানুয়ারী ২০১৭ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল মিলনায়তনে আয়োজিত বিশেষ সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের  প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, অপটিক্যাল ফাইবার কেবলের মাধ্যমে কানেকটিভিটি স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে।

বর্তমান আওয়ামী লীগ সরকার দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নেওয়ার তিন বছর পূর্তি উপলক্ষে আইসিটি খাতের অর্জন নিয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

শুরুতে প্রতিমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের জন্য চারটি মূল উপাদান বা স্তম্ভ সামনে রেখে কাজ করছে সরকার।  মানবসম্পদ উন্নয়ন, আইসিটি শিল্পের উন্নয়ন, কানেকটিভিটি স্থাপন ও ই-গভার্নেন্স- এই চার স্তম্ভ এখন দৃশ্যমান।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী যে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, তাতে তথ্যপ্রযুক্তি খাতে সরকারের বর্তমান কার‌্যক্রম, ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়। প্রতিমন্ত্রী বলেন, মানবসম্পদ উন্নয়নের জন্য সারা দেশে পাঁচ হাজারের বেশি কম্পিউটার ল্যাব স্থাপন, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার, চুয়েটে আইট বিজনেস ইনকিউবেটর, দক্ষ মানবসম্পদক গড়ে তোলার প্রশিক্ষণ, আইসিটি ক্যারিয়ার ক্যাম্প, মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন তৈরিতে প্রশিক্ষণ ও ওয়ান স্টুডেন্ট ওয়ান ল্যাপটপের মতো প্রকল্পগুলো সম্পন্ন করা হয়েছে।

কানেক্টিভিটি স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশে নতুন দিগন্তের সূচনা হতে যাচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইনের মাধ্যমে উপজেলা থেকে উচ্চগতির ইন্টারনেট কানেক্টিভিটি গ্রাম পর্যন্ত সম্প্রসারিত হবে। ইনফো সরকার-৩ প্রকল্পের মাধ্যমে এটি বাস্তবায়ন করা হবে। এ ছাড়া দুই লাখ প্রান্তিক পর্যায়ের দপ্তর/প্রতিষ্ঠানে অপটিক্যাল ফাইবার সংযোগ প্রদান, ১৫ হাজার প্রথমিক-মাধ্যমিক বিদ্যালয় ও কলেজে শেখ রাসেল ডিজিটাল ল্যাব, ইমর্জেন্সি সার্ভিস সেন্টার ৯৯৯ স্থাপন, গ্রাম পর্যায়ে ই-কমার্স চালু, ১০ হাজার গ্রোথ সেন্টারে পয়েন্ট অব প্রেজেন্স স্থাপন ও রেগুলেটরি ল্যাব, সাইবার সিকিউটিরটি লাব এবং ভিএলএস ল্যাব স্থাপন করা হবে।

আইসিটি শিল্পের উন্নয়ন ক্ষেত্রে বিভিন্ন অবদানের কথা উল্লেখ করে পলক বলেন, সরকার আইসিটি শিল্পের বিকাশে হাইটেক ও সফটওয়্যার পার্ক এবং বিজনেস ইনকিউবেশন সেন্টার গড়ে তুলেছে। কালিয়াকৈর বঙ্গবন্ধু হাইটেক সিটিসহ আইসিটি শিল্পের বিকাশে দেশের বিভিন্ন স্থানে ২৮টি আইটি পার্ক গড়ে উঠছে। এই আইটি পার্কগুলো আইটি খাতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং দেশীয় আইসিটি শিল্পের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

ই-গভার্নেন্সের সাফল্য তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, সরকার সমন্বিত কর্মপদ্ধতি পরিচালনার অংশ হিসেবে নানামুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে। এর মধ্যে জাতীয় ডাটা সেন্টার (থ্রি টায়ার), টিয়অর ফোর ডাটা সেন্টার, মেসেঞ্জার অ্যাপ আলাপন, ডিসি ও ডিআরএস, বাংলাদেশ ই-গভার্মেন্ট ইআপি ও জাতীয় পরিচয়পত্রে ডিজিটাল পরিচয়পত্রে ডিজিটাল সিগনেচারসহ বাংলা ভাো সমৃদ্ধকরণেও কাজ করছে আইসিটি ডিভিশন।

ভবিষ্যতে কোন পদ্ধতিতে আইসিটি ডিভিশন  কাজ করবে তারও একটা রূপরেখা তুলে ধরেন প্রতিমন্ত্রী। পলক বলেন, আগামী দিনে টেকনোলজি ল্যাব অ্যান্ড সফটওয়্যার ফিনিশিং স্কুল, ইনফো রকার -৩ প্রকল্প, স্মার্ট সিটি প্রকল্প, ইনটিগ্রেটেড ই-গভর্মেন্ট প্রকল্প, বিশ্ববিদ্যালয়ে ভিএলএসআই ল্যাব, জাতীয় নিরাপত্তা কেন্দ্র ও ডিজিটাল ফরেনসিক ল্যাব, আইটি পার্ক ফর এমপ্লয়মেন্ট প্রজেক্ট, ডিজিটাল কানেকটিভিটি প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি একাডেমি, জেলা ও উপজেলা পর্যায়ে আইসিসি সেন্টার, জাতীয় সার্টিফিকেশন পরীক্ষা পদ্ধতি, জাতীয় সাইবার সিকিউরিটি এজেন্সি, ভার্চুয়াল ইউনিভার্সিটি অব মাল্টিমিডিয়া অ্যান্ড ইনোভেশন স্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের নেয়া বিভিন্ন উদ্যোগের ভিডিও চিত্র দেখানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন  ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, হাইটেক পার্ক অথরিটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ প্রযুক্তি খাতের শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents